নাসার জুনো বৃহস্পতির চাঁদ ইউরোপার প্রথম ছবি শেয়ার করেছে, কেমন সেই ছবি?

    নাসার জুনো বৃহস্পতির চাঁদ ইউরোপার প্রথম ছবি শেয়ার করেছে, কেমন সেই ছবি?
    বৃহস্পতির চাঁদ ইউরোপার প্রথম আসল ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: নাসার জুনো মহাকাশযান বৃহস্পতির চাঁদ, ইউরোপার হাই-রেজোলিউশনের ছবি ক্যাপচার করতে সক্ষম হয়েছে। এই প্রথম ইউরোপার এমন হাই-রেজ়োলিউশন ছবি উঠল। যা চাঁদের ভাঙা বরফের ভূত্বকের একটি বিশদ আভাস প্রদান করে। সম্প্রতি Phys.org-এর প্রকাশিত একটি রিপোর্ট থেকে এমনই তথ্য জানা গিয়েছে।

    জুনো বৃহস্পতির চাঁদ ইউরোপার কেমন ছবি তুলল

    ছবিটি চাঁদের একটি নির্দিষ্ট অংশের যা প্রায় ১৫০ কিলোমিটার বাই ২০০ কিলোমিটার জুড়ে রয়েছে। চিত্রটিতে খাঁজ এবং শিলাগুলির একটি ক্রিসক্রসড নেটওয়ার্কে আবদ্ধ অঞ্চল দেখা গিয়েছে। ছবিটির উপরের ডানদিকে ও কেন্দ্রের নীচে গাঢ় দাগ রয়েছে।কেন্দ্রের ঠিক নীচে ডানদিকে মিউজিক্যাল নোটের মতো একটি সারফেস ফিচার রয়েছে। যা ৬৭ কিলোমিটার বাই ৩৭ কিলোমিটার দীর্ঘ। চিত্রটিতে দৃশ্যমান ক্ষুদ্র সাদা চশমাগুলি চাঁদ জুড়ে একাধিক বিকিরণ এমন পরিবেশ থেকে অনুপ্রবেশকারী উচ্চ শক্তি কণার ইঙ্গিত দেয়।

    এটি জুনোর স্টেলার রেফারেন্স ইউনিট ব্যবহার করে ধারণ করা হয়েছিল।একটি স্টার ক্যামেরা যা মহাকাশযানের অভিযোজনে সহায়তা করে। ২৯ সেপ্টেম্বর প্রায় ৪১২ কিলোমিটার দূরত্বে বিমানের ফ্লাইবাই চলাকালীন কালো এবং সাদা চিত্রটি ধারণ করা হয়। ছবিটির রেজোলিউশন ২৫৬ থেকে ৩৪০ মিটার প্রতি পিক্সেলের মধ্যে রয়েছে এবং যখন জুনো প্রকৃতপক্ষে ২৪ কিলোমিটার প্রতি সেকেন্ডের গতিতে ছিল। তখন রাত্রিকালে বৃহস্পতির আলোয় আলোকিত হয়েছিল।

    আরও পড়ুন: ৫০ বছরে এই প্রথম! সূর্যের এত স্পষ্ট ছবি আগে কখনও আসেনি

    SRU বিশেষভাবে কম আলোর অবস্থার জন্য ডিজাইন করা হয়েছে। এটি বৃহস্পতির রিং সিস্টেম।এর বায়ুমণ্ডল এবং এখন এর ভূতাত্ত্বিক গঠন সহ আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহের জন্য একগুচ্ছ আবিষ্কারে সহায়ক ভূমিকা পালন করেছে।হেইডি বেকার এসআরইউ এর প্রধান সহতদন্তকারী ব্যাখ্যা করেছেন যে, এই ছবিটি এমন একটি অঞ্চলের বিবরণের অবিশ্বাস্য স্তর আনলক করছে। যা আগে এই জাতীয় রেজোলিউশনে চিত্রিত হয়নি এবং এমন প্রকাশক আলোকসজ্জার পরিস্থিতিতে তো কখনও হয়নি। 

    আরও পড়ুন: নারী স্বাধীনতার নয়া ধাপ, ২০২৩ এ নারী নভোচারীকে মহাকাশে পাঠাবে সৌদি আরব

    দলটির একটি স্টার ট্র্যাকার ক্যামেরা ব্যবহারের পিছনে বিজ্ঞান হল। জুনোর গ্রাউন্ডব্রেকিং ক্ষমতার একটি দুর্দান্ত উদাহরণ তুলে ধরা। এই বৈশিষ্ট্যগুলি খুবই চমকপ্রদ। তারা কীভাবে গঠিত হয়েছিল এবং কীভাবে তারা ইউরোপের ইতিহাসের সাথে সংযোগ স্থাপন করেছে। বরফের ভূত্বকের আকার দেওয়ার অভ্যন্তরীণ এবং বাহ্যিক প্রক্রিয়াগুলি সম্পর্কে অবহিত করে।


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম