কসমিক কিহোল কি! এর রহস্যময় ছবি তুলল হাবল স্পেস টেলিস্কোপ

    কসমিক কিহোল কি! এর রহস্যময় ছবি তুলল হাবল স্পেস টেলিস্কোপ
    কসমিক কিহোলের ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: মহাকাশের একটি অবিশ্বাস্য ছবি তুলে নিয়ে এসেছে নাসা। মহাকাশ সংস্থাটি দাবি করছে যে , এর নাম কসমিক কিহোল। হাবল স্পেস টেলিস্কোপ এই অসামান্য ছবিটি তুলেছে। একটা সময় বলা হচ্ছিল হাবল স্পেস টেলিস্কোপের বয়স হয়েছে। আর সেই কারণেই আরও শক্তিশালী তার উত্তরসূরি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ নিয়ে আসা হয়। 

    কিন্তু সেই জেমস ওয়েব স্পেস টেলিস্কোপকে টক্কর দিয়েই অভূতপূর্ব এই কসমিক কিহোল এর ছবি তুলে তাক লাগাল হাবল স্পেস টেলিস্কোপ।এই রহস্যময় কসমিক কিহোল টি আসলে একটি নীহারিকার প্রতিফলন। এটিকে NGC 1999 নাম দেওয়া হয়েছে। পৃথিবী থেকে ৩৫০ আলোকবর্ষ দূরে ওরিয়ন নেবুলার কাছে অবস্থিত এই কসমিক কিহোল।এ বিষয়ে নাসা তার ওয়েবসাইটে লিখছে যে, নাসা/এসা হাবল স্পেস টেলিস্কোপের এই অদ্ভুত প্রতিকৃতিটি NGC 1999 প্রদর্শন করে। 

    যা ওরিয়ন নক্ষত্রমন্ডলে প্রতিফলিত নীহারিকা।NGC 1999 পৃথিবী থেকে প্রায় ১,৩৫০ আলোকবর্ষ দূরে এবং ওরিয়ন নেবুলার কাছে অবস্থিত। যা পৃথিবীর বিশাল নক্ষত্র গঠনের সবচেয়ে কাছের অঞ্চল। সাম্প্রতিক NGC 1999 নিজেই নক্ষত্র গঠনের এটি একটি ধ্বংসাবশেষ।একটি নবজাত তারার গঠন থেকে অবশিষ্ট ধ্বংসাবশেষ দ্বারা গঠিত হয়।

    আরও পড়ুন: গিলবার্ট রোবট মাছ! প্লাস্টিক গিলে জল শুদ্ধ করবে এমনি দাবি বিজ্ঞানীদের

    নাসা আরও যোগ করে বলছে যে, রাস্তার আলোর চারপাশে ঠিক যেরকম ভাবে কুয়াশা জমে ঠিক NGC 1999 এর মতো প্রতিফলন নীহারিকা একটি এমবেডেড উৎস থেকে আলোতে জ্বলজ্বল করে। NGC 1999 এর ক্ষেত্রে এই উৎসটি হল পূর্বোক্ত নবজাতক তারকা V380 Orionis, যা এই ছবির কেন্দ্রে দৃশ্যমান। NGC 1999 এর চেহারার সবচেয়ে উল্লেখযোগ্য দিকটি হল এর কেন্দ্রে একটি সুস্পষ্ট গর্ত। যা মহাজাগতিক অনুপাতের একটি কালো কিহোলের মতো।

    আরও পড়ুন: চিনের লং মার্চ 5B রকেট যা ১০ তলা বাড়ির সমান, ভগ্নাংশ ভেঙে পড়তে পারে পৃথিবীর বুকে!

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম