চিনের লং মার্চ 5B রকেট যা ১০ তলা বাড়ির সমান, ভগ্নাংশ ভেঙে পড়তে পারে পৃথিবীর বুকে!

    চিনের লং মার্চ 5B রকেট যা ১০ তলা বাড়ির সমান, ভগ্নাংশ ভেঙে পড়তে পারে পৃথিবীর বুকে!
    চিনের লং মার্চ 5B রকেট ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: রকেটের ভগ্নাংশ বায়ুমণ্ডলের সংস্পর্শে এসে জ্বলেপুড়ে যায় কিংবা সমুদ্রের জলে পড়ে ধ্বংস হয়ে যায়। কিন্তু চিন এত বড় একটা রকেট পাঠিয়েছে মহাকাশে যে তার বাকি অংশটুকু সরাসরি পৃথিবীর বুকে এসেই পড়বে। আর এই অংশ যেমন তেমন নয় ১০ তলা বাড়ির সমান! এই প্রকাণ্ড ওজনের কথা শুনে সকলেই তটস্থ। এমনকী চিন্তিত চিনা বিজ্ঞানীরাও। 

    চিনের ১০ তলা বাড়ির সমান ওজনের রকেট

    অপেক্ষার প্রহর গুনছেন তাঁরা। বিজ্ঞানীদের হিসেব অনুযায়ী শুক্রবার কিংবা শনিবার নাগাদ ভূখণ্ডে তা আছড়ে পড়তে পারে।গত সোমবার লং মার্চ 5B রকেট উৎক্ষেপণ করেছিল চিনের তিয়ানগং মহাকাশ কেন্দ্র থেকে। বুস্টার অর্থাৎ যে অংশটির চাপে রকেট জ্বালানির সাহায্যে মহাকাশে ওড়ে সেই অংশের ওজন সাড়ে ২২ মেট্রিক টন। এরোস্পেস কর্পোরেশনের মতে যা প্রায় একটি ১০ তলা বাড়ির সমান। 

    চিনের লং মার্চ 5B রকেট কতটা ক্ষতি করতে পারে

    কর্পোরেশন সূত্রের খবর যে, রকেটের অনিয়ন্ত্রিত অংশটি যে পৃথিবীতে ভেঙে পড়তে পারে। তা প্রত্যাশিত ছিল। এখন চিন্তা একটাই কোথায় তা ভেঙে পড়বে আর কতটা ক্ষতি হবে।তবে হিসেবনিকেশ বলছে যে, শুক্রবার সন্ধে থেকে তা পৃথিবীর কক্ষপথে ঢুকতে শুরু করবে। শনিবার তা আছড়ে পড়ার সম্ভাবনা। 

    আরও পড়ুন: চীনের কৃত্রিম সূর্য ও চীনের সূর্য আবিষ্কার

    এরোস্পেস কর্পোরেশনের ওয়েবসাইটে বিজ্ঞানীরা আশঙ্কা প্রকাশ করে বলছেন, কোথায় কখন ওই অংশটি ভেঙে পড়বে এবং তা জনগণের কতটা ক্ষতি হবে। সে বিষয়ে আমরা চিন্তিত।আরেক সংস্থার বিজ্ঞানীদের আশঙ্কা ৮৮ শতাংশ মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে। কিন্তু তারা কোথাকার সে বিষয়ে ধারণা নেই।

    আরও পড়ুন: পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ মঙ্গলে! টকটকে লাল চাঁদ দেখা যাবে সেদিন

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম