সাইপ্রাসে সেই চাঁদের পাথরের প্রদর্শনী! যা ৫০ বছর আগে মানুষের হাত ধরে পৃথিবীতে এসেছিল

    চাঁদের সেই ৫০ বছর আগে পাথরের ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: ১৯ ডিসেম্বর ১৯৭২ সালে অ্যাপেলো ১৭ মিশন সেরে পৃথিবীর মাটিতে ফেরেন ৩ মহাকাশচারী। ওই মিশনে সংগ্রহ একটি চাঁদের পাথর উপহার হিসেবে সাইপ্রাসকে দিয়েছিল আমেরিকা। সাইপ্রাসে রাজনৈতিক অস্থিরতা তৈরি হলে তা ফিরিয়ে নেওয়া হয়েছিল। 

    চাঁদের ৫০ বছর আগে পাথরের প্রদর্শনী

    অ্যাপেলো ১৭ অভিযানের পঞ্চাশ বছর পূর্তিতে মহার্ঘ পাথর ফেরানো হল সাইপ্রাসে। এই ঘটনায় স্বভাবতই খুশি সাইপ্রাস প্রশাসন ও সেদেশের মহাকাশ বিজ্ঞানীরা।গত বৃহস্পতিবার সাইপ্রাসে একটি মহাকাশ বিজ্ঞান বিষয়ক প্রদর্শনী হয়েছে। সেখানে ছিল ভিনগ্রহের সেই পাথর। যার ওজন ১.১ গ্রাম। ১৯৭২ সালের ১৯ ডিসেম্বর যা অ্যাপেলো ১৭ মিশনের মহাকাশচারীদের সঙ্গে পৃথিবীর মাটিতে পৌঁছেছিল। 

    পরবর্তীকালে সাইপ্রাস তা উপহার পেলেও মহার্ঘ পাথর হাতছাড়া হয় রাজনৈতিক তথা সামাজিক অস্থিরতায়। সেই পর্ব উগ্রপন্থীরা সাইপ্রাসে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে হত্যা করেছিল। এই পরিস্থিতি নাসায় আনা হয় চাঁদের পাথরটিকে। অর্ধশতক পর সম্প্রতি তা ফেরানো হয়েছে সাইপ্রাসে।মহার্ঘ পাথর ফিরে পেয়ে উচ্ছ্বসিত সাইপ্রাসের মহাকাশ গবেষণা সংস্থার প্রেসিডেন্ট জর্জ দানোস। তিনি বলেন যে, আমরা চাঁদের পাথর ফিরে পেয়েছি।আমার ধরণা এটাই ছিল সঠিক সময়। 

    আরও পড়ুন: ব্রহ্মাণ্ড আর কত বৃদ্ধি পাবে? না ফের চুপসে যেতে শুরু করবে

    ঠিক ৫০ বছর আগে পাথরটিকে পৃথিবীতে আনা হয়েছিল।এদিকে এদিনই চাঁদের কক্ষপথে ঘুরে পৃথিবীতে ফিরেছে নাসার মহাকাশযান ওরিয়ন। রবিবার সকালে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের পর প্রশান্ত মহাসাগরে আছড়ে পড়ে সেটি। নাসা  জানিয়েছে যে, কারণে চাঁদে এই মহাকাশযান পাঠানো হয়েছিল তা সফল হয়েছে।জানা গিয়েছে যে, রবিবার সকাল ৯টা বেজে ৪০ মিনিটে মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপের কাছে সমুদ্রে এসে পড়ে ওরিয়ন। 

    আরও পড়ুন: সেক্সে ভয়! নাসা মঙ্গলে কেন মহিলাদেরই পাঠাতে চাইছে?

    নাসার আর্টেমিস ১ মিশনের ম্যানেজার মাইক সারাফিন বলেছেন যে, মিশনটি আমাদের কাছে চ্যালেঞ্জিং ছিল।উল্লেখ্য যে, চাঁদে মানুষের প্রথম পদার্পণের ৫০ বছর পর ফের মানুষকে পৃথিবীর উপগ্রহে পাঠানোর জন্য উদ্যোগী হয়েছে নাসা। সেই মিশনের নাম দেওয়া হয়েছে আর্টেমিস। যার প্রথম ধাপে যাত্রীবিহীন মহাকাশযান ওরিয়ন চাঁদে পাড়ি দিয়েছে বলে জানা গিয়েছে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম