চাঁদের চারপাশে ঘূরে বাড়ি ফিরছে Orion, কোথায় ছিটকে পড়ে আর কখন

    চাঁদের চারপাশে ঘূরে বাড়ি ফিরছে Orion, কোথায় ছিটকে পড়ে আর কখন
    আর্টেমিস-১ ওরিয়ন ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: গত ১৬ নভেম্বর পৃথিবী থেকে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিল নাসার আর্টেমিস-১ ওরিয়ন স্পেসক্রাফ্ট। বৃহস্পতিবার পৃথিবীতে ফিরে আসতে চাঁদের কক্ষপথ ছেড়েছে নাসার এই আধুনিক প্রজন্মের মহাকাশযানটি। গত ২৫ নভেম্বর আর্টেমিস ১ চাঁদের চারপাশে দূরবর্তী বিপরীতমুখী অবস্থানে ছিল। ইতিমধ্যেই নাসা তাদের পেসের মাধ্যমে এই ভেহিকলের বিভিন্ন সিস্টেম স্থাপন করেছে। কারণ মহাকাশ সংস্থাটি এই মিশন সফল করতে উদগ্রীব। যার জন্য আরও অতিরিক্ত একাধিক পরীক্ষার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছে নাসা। 

    আর্টেমিস-১ ওরিয়ন পৃথিবীতে কখন কোথায় ছিটকে পড়ে

    আগামী ১১ ডিসেম্বর ক্যাপসুলটি সমুদ্রে ছিটকে পড়বে বলে মনে করা হচ্ছে।এখন এই মিশন যদি সত্যিই সফল হয়। তাহলে ক্রু সমেত আর্টেমিস ১১ ফ্লাইট চাঁদের উদ্দেশ্যে পাঠাবে নাসা। ২০২৪ সালের প্রথম দিকেই সেই ফ্লাইটটি পৃথিবীতে ফিরে আসবে বলে জানিয়েছে স্পেস সংস্থাটি। এই মিশনেই কয়েক বছর পর নাসা চাঁদে অবতরণের জন্য মহাকাশচারীদের পাঠাবে। যাঁদের মধ্যে একজন মহিলাও থাকবে বলে জানা গিয়েছে। 

    আরও পড়ুন: মহাকাশে প্রজনন কি সম্ভব? বাঁদর ও মাছ পাঠিয়ে পরীক্ষা করতে চলেছে চিন

    সংবাদমাধ্যম রয়টার্সের একটি রিপোর্ট অনুযায়ী মঙ্গলে মহাকাশচারী পাঠাতে আরও অন্তত দেড় দশক সময় লাগবে বলে মনে করা হচ্ছে।এই মিশনের সবথেকে বড় উদ্দেশ্য হল যে ওরিয়নের হিট শিল্ডের ডিউরেবিলিটি টেস্ট করা। কারণ এটি ২৪,৫০০ মাইল বা ৩৯,৪০০ কিমি প্রতি ঘণ্টায় পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশ করে। যা মহাকাশ স্টেশন থেকে পুনরায় প্রবেশের তুলনায় তুলনামূলকভাবে দ্রুত।

    আরও পড়ুন: মঙ্গল গ্রহে 1,000 ফুট পর্যন্ত গভীর সমুদ্র ছিল, চাঞ্চল্যকর তথ্য এল গবেষণায়

    মহাকাশযানটি ১০টি ক্ষুদ্র বিজ্ঞান ভিত্তিক উপগ্রহও সেট করতে প্রস্তুত। যা চাঁদের দক্ষিণ মেরুতে বরফ জমার রূপরেখা চিহ্নিত করতে মোতায়েন করা হবে। সেখানেই আর্টেমিস অবশেষে মহাকাশচারীদের নিয়ে অবতরণ করবে বলে জানা গিয়েছে।আর্টেমিস ১ মিশনে ওরিয়ন ফ্লাইটের ২৫ দিনের জার্নি চাঁদের বাইরে প্রায় ৬৪,৪০০ কিমি উড়ে যাওয়ার আগে ক্যাপসুলটিকে চন্দ্র পৃষ্ঠের ৯৭ কিলোমিটারের মধ্যে নিয়ে আসার পরেই পৃথিবীতে ফিরে আসার পথ প্রশস্ত হয়েছে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম