ধেয়ে আসছে ‘সিটি কিলার’ গ্রহাণু পৃথিবীর দিকে! বিপদের আশঙ্কা কতটা?

    ধেয়ে আসছে ‘সিটি কিলার’ গ্রহাণু পৃথিবীর দিকে! বিপদের আশঙ্কা কতটা?
    সিটি কিলার গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিপদের আশঙ্কা ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: চাঁদ এবং শুক্রগ্রহের কাছাকাছি চলে আসছে সিটি কিলার নামের এক গ্রহানু। তার ফলে, শুক্রসন্ধ্যায় মহাকাশে ব্ল্যাকবোর্ডে আচমকা তৈরি হল একটি উল্টে যাওয়া চন্দ্রবিন্দু। সম্প্রতি এমনই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হয়েছে গোটা বিশ্ব। 

    কবে সিটি কিলার গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে

    পৃথিবীর খুব কাছ দিয়ে চলে যাবে একটি গ্রহাণু যার পোশাকি নাম ২০২৩ ডিজেড-২। যদিও ওই গ্রহাণুকে ডাকা হচ্ছে সিটি কিলার’ নামেই। এমনটাই জানাচ্ছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি।মহাকাশ বিজ্ঞানীদের মতে এই যে, ওই গ্রহাণুর আয়তন ৪০-১০০ মিটারের মতো। 

    আরও পড়ুন: প্রতি ঘণ্টায় ১২০ টি উল্কাপিণ্ড পড়বে পৃথিবীতে এই ডিসেম্বরে, এর নাম জেমিনিড আপনিও দেখতে পাবেন?

    যা পৃথিবীর যে কোনও একটি শহরকে ধ্বংস করার পক্ষে যথেষ্ট ক্ষমতাসম্পন্ন। তবে এই দফায় মহাকাশবিদদের মতে, ওই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হওয়ার কোনও সম্ভাবনাই নেই। তাঁরা জানাচ্ছেন যে, সিটি কিলার উড়ে যাবে চাঁদ এবং পৃথিবীর মাঝখান দিয়ে। পৃথিবীপৃষ্ঠ থেকে এক লক্ষ ৬৮ হাজার কিলোমিটার দূর দিয়ে উড়ে যাওয়া ওই গ্রহাণুকে সন্ধ্যার আকাশে দেখা যাবে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

    আরও পড়ুন: হঠাৎ চাঁদের নীচে এক আলোর বিন্দু, রমজান শুরুতে পশ্চিম আকাশে অবাক করা দৃশ্য

    শুক্রবারের সন্ধ্যায় চাঁদ ও শুক্রের মুখোমুখি হওয়ার ওই দৃশ্য দেখার পর সিটি কিলার’ দর্শন নিয়ে পৃথিবী জুড়েই চড়ছে উত্তেজনার পারদ।তবে পৃথিবীর সঙ্গে এই দেখাই শেষ দেখা নয় সিটি কিলার এর। এমনটাই জানাচ্ছেন মহাকাশবিদরা। তাঁদের মতে, ২০২৬ সালে আবার ফিরে আসবে সে। আকাশে দেখা দেবে গ্রহাণু ২০২৩ ডিজেড-২। 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম