মঙ্গল গ্রহের আকাশের রং কি?

    মঙ্গল গ্রহের আকাশের রং কি
    মঙ্গল গ্রহের আকাশের রং ছবি।



    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: মঙ্গল হলো সূর্য থেকে চতুর্থ দূরবর্তী গ্রহ এবং বুধের পরেই সৌরজগতের দ্বিতীয় ক্ষুদ্রতম গ্রহ।ইংরেজি ভাষায় মঙ্গল গ্রহ রোমান পুরাণের যুদ্ধদেবতা মার্সের নাম বহন করে এবং প্রায়শই এই গ্রহটিকে লাল গ্রহ নামে অভিহিত করা হয়। এর জন্য দায়ী এই গ্রহের পৃষ্ঠতলে ফেরিক অক্সাইডের আধিক্য, যার ফলে গ্রহটিকে লালচে রঙের দেখায় এবং খালি চোখে দৃশ্যমান মহাজাগতিক বস্তুগুলির মধ্যে এই গ্রহটিকে স্বতন্ত্রভাবে দর্শনীয় করে তোলে।

    মঙ্গল গ্রহের আকাশ

    পৃথিবীর রাতের আকাশে মঙ্গল গ্রহ থাকলে আনাড়ি চোখও একে সহজেই চিনে ফেলে। এমন লাল আর কিছুই যে নেই রাতের আকাশে! বেটলজিউস, অ্যান্টারিস নক্ষত্ররাও লাল। তবে মঙ্গলের কাছে কিছুই নয়। কিন্তু মঙ্গল সব সময় একই রকম উজ্জ্বল থাকে না। একসময় উজ্জ্বল হতে হতে পৃথিবীর আকাশে সব নক্ষত্রের চেয়েও উজ্জ্বল হয়ে যায়। রাতের আকাশে এর চেয়ে বেশি উজ্জ্বল থাকে শুধু চাঁদ আর শুক্র। সাধারণত মঙ্গলের ভূপৃষ্ঠের রং লালচে। আলোর প্রতিফলনের মাধ্যমে এই লালচে রং আকাশে এর রুপ নেয় গোলাপি।

    আরও পড়ুন: সৌরজগতের মোট উপগ্রহ কয়টি?

    সূর্যের কাছাকাছি নীল রঙটি জলের বরফের মেঘের কারণে নয়, মঙ্গলগ্রহের ধূলিকণার কারণে হয় । বায়ুমণ্ডলের ধূলিকণা নীল আলোকে শোষণ করে, আকাশকে তার লাল রঙ দেয়, তবে এটি তার আকারের কারণে সূর্যের চারপাশে কিছু নীল আলো ছড়িয়ে দেয়।

    আরও পড়ুন: এবার মঙ্গলে ফুল ফোটাল নাসার রোভার

    মঙ্গল গ্রহের লাল রঙের কারণ

    সাম্প্রতিক পর্যবেক্ষণে জানা যায়, মঙ্গলের লাল রং এর গভীর পর্যন্ত বিস্তৃত। মঙ্গলীয় ধুলো লাল হওয়ার প্রধান কারণ এতে ফেরিক অক্সাইডের উপস্থিতি।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম