বুধের উপগ্রহ কয়টি! আয়তন,প্রভাব ও এর কাজ কি?

    বুধের উপগ্রহ কয়টি! আয়তন,প্রভাব ও এর কাজ কি?


    বুধের উপগ্রহ

    বুধ গ্রহ যার ইংরেজি নাম Mercury মার্কারি। সৌরজগতের প্রথম এবং ক্ষুদ্রতম গ্রহ। এটি সূর্যের সর্বাপেক্ষা নিকটতম গ্রহ। এর কোনো উপগ্রহ নাই।এটি সূর্যকে প্রতি ৮৮ দিনে একবার প্রদক্ষিণ করে। এর উজ্জ্বলতার আপাত মান -২.৬ থেকে +৫.৭ পর্যন্ত হয়ে থাকে। কিন্তু একে পৃথিবী থেকে সহজে দেখা যায় না। কারণ সূর্যের সাথে এর বৃহত্তম কৌণিক পার্থক্য হচ্ছে মাত্র ২৮.৩ ডিগ্রী। কেবল সকাল ও সন্ধ্যার ক্ষীণ আলোয় এটি দৃশ্যমান হয়। বুধ গ্রহ সম্বন্ধে সংগৃহীত তথ্যের পরিমাণ তুলনামূলক কম। বুধ অভিমুখী নভোযান মেরিনার ১০ ১৯৭৪ - ১৯৭৫ সালে অনুসন্ধানী অভিযান চালিয়েছিল এবং মেসেঞ্জার ২০০৪ - ২০১৫ সালে ৪০০০ বার অনুসন্ধানী অভিযান চালিয়েছিল।

    বুধ এর আয়তন কত বর্গ কিলোমিটার

    বুধ গ্রহে আয়তন ৭ কোটি ৪৭ লক্ষ ৯৭ হাজার বর্গ কিলোমিটার। পৃথিবীর ক্ষেত্রফল বুধের ক্ষেত্রফলের প্রায় ৭ গুণ। আয়তন: বুধের আয়তন ৬০৮২,৭২,০৮,৭৪২ ঘন কিলোমিটার।

    আরও পড়ুন: বর্তমানে বামন গ্রহের সংখ্যা কয়টি?

    বুধ গ্রহের প্রভাব

    বুধ একটি শুভ গ্রহ এটি অশুভ পরিস্থিতি তৈরি করলে নেতিবাচক ফলাফলও দেয়। কুণ্ডলীতে বুধের অবস্থান খারাপ হলে ত্বক সংক্রান্ত ব্যাধি দেখা দেয় এবং পড়াশোনায় মনোযোগের অভাব হয়। বুধবার কিছু বিশেষ উপায় অবলম্বন করলে বুধের শুভ প্রভাব থাকে। এই পদক্ষেপগুলি চাকরি এবং ব্যবসায় সাফল্য এনে দেয়।

    বুধ গ্রহের ধাতু

    বুধের রত্ন পান্না, সাদা পোখরাজ, অ্যাগেট, বিচিত্র বর্ণের ওপাল প্রভৃতি। বুধের ধাতু মিশ্র ধাতু। বিশেষত ত্রিলৌহ, কাঁসা, পারদ। বুধের উদ্ভিদ অপামার্গ, বীজতারক, প্রিয়ঙ্গুলতা, অগুরু, চন্দন, বচ প্রভৃতি।

    আরও পড়ুন: শনি গ্রহের সন্ধানে গেছে কে?

    বুধ গ্রহের কাজ কি

    বুধ সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতার বাড়ায় বলে মনে করা হয়। বুধ একটি শুভ গ্রহ এটি অশুভ পরিস্থিতি তৈরি করলে নেতিবাচক ফলাফলও দেয়। কুণ্ডলীতে বুধের অবস্থান খারাপ হলে ত্বক সংক্রান্ত ব্যাধি দেখা দেয় এবং পড়াশোনায় মনোযোগের অভাব হয়। বুধবার কিছু বিশেষ উপায় অবলম্বন করলে বুধের শুভ প্রভাব থাকে।

    বুধ গ্রহের পাথর

    সময় এই গ্রহটি সূর্যের সাথেই উদিত হয় এবং অস্ত যায়। বুধ গ্রহের রত্ন পাথর পান্না সংস্কৃত নাম মরকত মনি, বাংলায় পান্না ইংরেজীতে Emerald এবং আরবী ভাষায় জমরুদ নামে পরিচিত।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম