শনি গ্রহের সন্ধানে গেছে কে?

    শনি গ্রহের সন্ধানে গেছে কে
    শনি গ্রহ ও বলয়ের আকৃতি ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: শনি গ্রহ যার ইংরেজি নাম: Saturn; স্যাটার্ন। সূর্য থেকে দূরত্বের নিরিখে ষষ্ঠ গ্রহ এবং বৃহস্পতির পরই সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। এটি একটি গ্যাসীয় দৈত্য যার ব্যাসার্ধ পৃথিবীর ব্যাসার্ধের প্রায় নয় গুণ। শনি গ্রহের গড় ঘনত্ব অবশ্য পৃথিবীর গড় ঘনত্বের এক অষ্টমাংশ। কিন্তু এই গ্রহের বৃহত্তর আয়তনের জন্য এটি পৃথিবীর তুলনায় ৯৫ গুণ বেশি ভারী। শনি গ্রহের বাংলা নামটি এসেছে হিন্দু গ্রহদেবতা শনির নাম থেকে। অন্যদিকে ইংরেজি নাম স্যাটার্ন এসেছে রোমান ধনসম্পদ ও কৃষিদেবতা স্যাটার্নের নাম থেকে এবং শনির জ্যোতির্বৈজ্ঞানিক চিহ্নটি উক্ত রোমান দেবতার কাস্তের প্রতীক।

    মানুষ কি শনি গ্রহে গেছে

    শনি গ্রহের অন্বেষণ শুধুমাত্র ক্রুবিহীন প্রোব দ্বারা সম্পাদিত হয়েছে । তিনটি মিশন ছিল flybys।যা সিস্টেম সম্পর্কে জ্ঞানের একটি বর্ধিত ভিত্তি তৈরি করেছিল। ১৯৯৭ সালে চালু হওয়া ক্যাসিনি হাইজেন মহাকাশযানটি ২০০৪ থেকে ২০১৭ পর্যন্ত কক্ষপথে ছিল।গ্রহের মহাকাশ গবেষণার জন্য সবচেয়ে চ্যালেঞ্জিং মিশনগুলির মধ্যে একটি হল শনি গ্রহে ক্যাসিনি মিশন। ক্যাসিনি হল একটি অত্যাধুনিক রোবোটিক মহাকাশযান যা রিংযুক্ত গ্রহকে প্রদক্ষিণ করে এবং শনি সিস্টেম নিয়ে বিশদভাবে গবেষণা করে।

    এটি নাসা ইউরোপীয় মহাকাশ সংস্থা এবং ইতালীয় মহাকাশ সংস্থার একটি সমবায় প্রকল্প। এছাড়াও ক্যাসিনি দ্বারা পরিচালিত একটি অনুসন্ধান হাইজেনস ২০০৫ সালের জানুয়ারিতে শনির বৃহত্তম চাঁদ টাইটানে প্যারাশুটিং করার পরে নাটকীয়ভাবে ফিরে আসে।জুন ২০০৮ সালে ক্যাসিনি শনি গ্রহের তদন্তের জন্য তার চার বছরের প্রাথমিক মিশন শেষ করে। 

    আরও পড়ুন: দেড় বছর পর কেন শনির বলয় উধাও হবে? জানাল নাসার বিজ্ঞানীরা

    প্রথম এক্সটেনশন যা ক্যাসিনি ইকুইনক্স মিশন নামে পরিচিত। সেপ্টেম্বর ২০১০ সালে অনুসরণ করা হয়।ক্যাসিনি সলস্টিস মিশন নামে পরিচিত একটি দ্বিতীয় এক্সটেনশনে মহাকাশযানটি এখন ভালো অবস্থায় রয়েছে এবং আকর্ষণীয় নতুন আবিষ্কার তৈরি করছে।

    আরও পড়ুন: ঘন ঘন এলিয়েন সংকেত! কোথায় থেকে ভেসে আসছে এই সংকেত?

    শনি গ্রহের বলয় কে প্রথম আবিষ্কার করেন

    প্রথম ১৬১০ খ্রিষ্টাব্দের জুলাই মাসে জ্যোতির্বিজ্ঞানী গ্যালিলিও গ্যালিলি সর্বপ্রথম টেলিস্কোপের মাধ্যমে শনি গ্রহকে পর্যবেক্ষণ করেন এবং এর দৃষ্টিনন্দন বলয় দেখতে পান।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম