গ্যালাক্সি মানে কি! একটি গ্যালাক্সিতে মোট নক্ষত্রের সংখ্যা কত থাকে

    গ্যালাক্সি মানে 

    ছায়াপথে ইংরেজি নাম হল galaxy। তারা নাক্ষত্রিক অবশেষ আন্তঃনাক্ষত্রিক গ্যাস, ধূলিকণা ও তমোপদার্থ নিয়ে গঠিত মহাকর্ষীয় টানে আবদ্ধ একটি জগৎ।গ্যালাক্সি শব্দটির উৎস গ্রিক গালাক্সিআস্ (γαλαξίας) শব্দ, যার আক্ষরিক অর্থ, দুধালো বা এটি আকাশগঙ্গা অর্থে ব্যবহৃত হত। 

    আকারগত দিক থেকে ছায়াপথগুলি বামনাকৃতি কয়েক কোটি বা ১০৮ নক্ষত্র নিয়ে গঠিত থেকে দানবাকৃতি ।

    একশো লাখ কোটি বা ১০১৪ নক্ষত্র নিয়ে গঠিত পর্যন্ত হতে পারে।প্রতিটি ছায়াপথই তার ভরকেন্দ্রটির চারিদিকে আবর্তনশীল।


    গ্যালাক্সি মানে কি! একটি গ্যালাক্সিতে মোট নক্ষত্রের সংখ্যা কত থাকে
    একটি গ্যালাক্সিতে মোট নক্ষত্রের সংখ্যার ছবি। 

    গ্যালাক্সিতে মোট নক্ষত্রের সংখ্যা

    বিজ্ঞানীদের অনুমান করেন যে, আমাদের মিল্কিওয়ে ছায়াপথে মোটামুটি ৩০ হাজার কোটি (৩০০,০০০,০০০,০০০) নক্ষত্র আছে। সংখ্যাটি কতটা বিশাল তা মনে হয় বুঝতে পারছ। আপনাকে একটু সাহায্য করা যাক। সাগরসৈকতের বালুকণার সঙ্গে তুলনা করে সংখ্যাটা কিছুটা বুঝতে পারবে। ধরা যাক, প্রতিটি বালুর কণা হলো একেকটি নক্ষত্র। তুমি যদি এক মুঠো বালু সৈকত থেকে তুলে নাও, তাহলে সেখানে কয়েক হাজার থেকে প্রায় লাখখানেক বালুকণা আছে বলে ধরে নেওয়া যায়। 

    আরও পড়ুন: আমাদের ছায়াপথের নাম কি, ও কোথায় বাস করি আমরা

    তাহলে এই সংখ্যক নক্ষত্রই আসলে তুমি অন্ধকার রাতে খালি চোখে দেখতে পাও। কিন্তু এ ছায়াপথের মোট নক্ষত্র সংখ্যার খুবই সামান্য অংশ হবে সেটা। রাস্তায় বালু বয়ে নিয়ে যাওয়া ডাম্প ট্রাক তো নিশ্চয়ই দেখেছ। একটা প্রমাণ সাইজের ডাম্প ট্রাকে যে পরিমাণ বালুকণা থাকে, তার পরিমাণ হতে পারে মিল্কিওয়ে গ্যালাক্সিতে থাকা মোট নক্ষত্রের সংখ্যা। মানে ৩০ হাজার কোটি বিস্ময়ের ব্যাপার হলো যে, মহাবিশ্বে শুধু মিল্কিওয়ে গ্যালাক্সিই একমাত্র ছায়াপথ নয়। এ রকম আরও লাখো কোটি ছায়াপথ রয়েছে। সেসবের অসংখ্য এখনো আমাদের কাছে অজানা।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম