আমাদের ছায়াপথের নাম কি, ও কোথায় বাস করি আমরা

    আমাদের ছায়াপথের নাম কি, ও কোথায় বাস করি আমরা
    আমাদের ছায়াপথের ছবি। 


    ছায়াপথ

    ছায়াপথ ইংরেজি নাম galaxy। তারা নাক্ষত্রিক অবশেষ আন্তঃনাক্ষত্রিক গ্যাস, ধূলিকণা ও তমোপদার্থ নিয়ে গঠিত মহাকর্ষীয় টানে আবদ্ধ একটি জগৎ।গ্যালাক্সি শব্দটির উৎস গ্রিক গালাক্সিআস্ (γαλαξίας) শব্দ, যার আক্ষরিক অর্থ, দুধালো বা এটি আকাশগঙ্গা অর্থে ব্যবহৃত হত। আকারগত দিক থেকে ছায়াপথগুলি বামনাকৃতি কয়েক কোটি বা ১০৮ নক্ষত্র নিয়ে গঠিত থেকে দানবাকৃতি ।একশো লাখ কোটি বা ১০১৪ নক্ষত্র নিয়ে গঠিত পর্যন্ত হতে পারে।প্রতিটি ছায়াপথই তার ভরকেন্দ্রটির চারিদিকে আবর্তনশীল।

    আমাদের ছায়াপথ

    আমাদের ছায়াপথ বা গ্যালাক্সির নাম হলো মিল্কিওয়ে। বাংলাতে এর  নাম হলো আকাশগঙ্গা নামটি শুনে মনে হতে পারে এটি একটি পথের মতো। আসলে আকাশগঙ্গা একটি ছায়াপথ। আমাদের সৌরজগতের কেন্দ্র সূর্য এই ছায়াপথের অংশ। বা আকাশগঙ্গা পৃথিবীর নিজস্ব ছায়াপথ এর দূরত্ব ০.২৭ লাখ আলোকবর্ষ।অর্থাৎ আমরা থাকি এই ছায়াপথে। সূর্য এবং তার সৌরজগতের অবস্থান এই ছায়াপথের কেন্দ্র থেকে প্রায় ২৭০০০ আলোকবর্ষ দূরে।

    আরও পড়ুন: পৃথিবীর জমজ গ্রহ কোনটি, কাকে বলে ও কেন?

    আকাশগঙ্গা ছায়াপথ

    আকাশগঙ্গা ছায়াপথের কালপুরুষ বাহুতে। এটি একটি দন্ডযুক্ত সর্পিলাকার ছায়াপথ। যা স্থানীয় ছায়াপথ সমষ্টির একটি সদস্য। আকাশগঙ্গার সঙ্গে সংশ্লিষ্ট একাধিক উপগ্রহ ছায়াপথ এবং নিকটস্থ ছায়াপথ অ্যান্ড্রোমিডাও এই সমষ্টির সদস্য। স্থানীয় সমষ্টি আবার কন্যা মহাছায়াপথস্তবকের অংশ । কন্যা ছায়াপথস্তবক আবার ল্যানিয়াকেয়া মহাস্তবকের মধ্যস্থ অনেকগুলি মহাছায়াপথস্তবকের একটি।আকাশগঙ্গার কেন্দ্র রেডিও তরঙ্গের একটি প্রবল উৎস এবং একটি অতিভারবিশিষ্ট কৃষ্ণগহ্বর, যার নাম ধনু।

    আরও পড়ুন: পৃথিবীর কক্ষপথ কে আবিষ্কার করেন?

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম