জেফ বেজোস এর মহাকাশ যাত্রা


    জেফ বেজোস এর মহাকাশ যাত্রা
    জেফ বেজোস এর মহাকাশ যাত্রা


    জেফ বেজোস এর মহাকাশ যাত্রা ৪ জন সহ

    নিজের রকেট জাহাজ নিউ শেপার্ডে করে মহাকাশে ছোট-খাট ভ্রমণ করে ফিরেছেন বিলিয়নিয়ার জেফ বেজোস। ... নিজের অভিজ্ঞতা প্রকাশ করতে গিয়ে জেফ বেজোস আনন্দে চিৎকার করে বলেন । সেরা দিন বেজোসের সংস্থা ব্লু অরিজিন এই নিউ শেপার্ড নামে রকেটটি তৈরি করেছে। এটি মহাকাশ পর্যটনের জন্য ক্রমবর্ধমান বাজারের চাহিদা পূরণের জন্যই নকশা করা হয়েছে।

    গত ১১ জুলাই উড়েছিল ভার্জিন গ্যালাটিক' এবং ৭৬ মহাকাশচারী আর আজ উল্লু অরিজিনাল নিউজপেপার সাথে সাথে ছিলেন চারজন মহাকাশ ভ্রমনকারী। এবং বিশেষত ছিলেন অ্যামাজন এবং ব্লু অরিজিন অধিকর্তা জেফ বেজোস ছিলেন। তার ভাই আমার ৮২ বছরের এক মহিলা উইলি উইলি একসময়কার পাইলট এবং মার্টিনের পাইলট ছিলেন। তিনি চতুর্থ ব্যক্তি হিসেবে ছিল অলিভার নেই মন বলে ১৮ বছরের যুবক। আমরা দেখতে পেলাম লাইভ এর মধ্যেই দেখেছি যে এই রকেট ইঞ্জিনের ৪ মহাকাশচারী কে নিয়ে মহাকাশচারী আবার বলছি আমি মহাকাশ ভ্রমনকারী কে নিয়ে চলল মহাকাশের উদ্দেশ্যে। এনারা গেলেন অনলাইনের কাছে  হচ্ছে আমাদের পৃথিবীর বায়ুমণ্ডল যেখানে শেষ হয়েছে সেখানে একটা কাল্পনিক রেখা দেখে কারমেন লাইন বলা হয়। 

    এখান থেকে মহাকাশের ছিল সেখানে গিয়ে আর লাইভে আমরা দেখিয়েছি আপনারা দেখতে পাচ্ছেন সেই লাইভের নির্বাচিত অংশ। সেটি কিন্তু অনেকটা যে ফ্যালকন নাইন এ চেপে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যান মহাকাশচারীরা সেরকম তবে ওটা মহাকাশ স্টেশনে যান। এবং সেখানে টকিং এর একটা ব্যাপার থাকে এখানে টকিং টকিং কিছু ছিল না। এখানে ছিল এবং ফেরত আসা এর যে প্রাথমিক স্টেশনে রকেটটি সেটি রকেট আগামী দিনে যেহেতু মহাকাশ পর্যটক একটি আলাদা শিল্প হতে চলেছে। তাই যতটা কম খরচায় মানুষকে মহাকাশে পাঠানো যায় তারই একটি উদ্যোগ ছিল। এবং তার জন্য ইউজ করতে হয় এবং রকেটের পড়ছে অনেক  কম খরচে। 

    মহাকাশে আগামী দিনে মহাকাশ পর্যটক দের নিয়ে যাওয়া যাবে অবশ্য টাকা খসাতে হবে আপনাদের প্রায় দু'কোটি টাকার মতো। ভারতীয় হিসাবে ভারতীয় টাকার হিসাবে রুপিস হিসাবের মধ্যে দেখতে পেলাম। যে বিছিন্ন হয়ে গেল ক্যাপসুলটি যার মধ্যে ৪ মহাকাশচারী ছিলেন। এবং আমরা দেখতে পেলাম বা এখন আপনারা দেখতে পাচ্ছেন দৃশ্য সেটা হচ্ছে। এই যে রিপোর্টটি সেটি চলে আসছে পৃথিবীর মাটির দিকে এবং  ল্যান্ড করার উদ্দেশ্যে ১০০০ ফুট এবং দেখতে দেখতে চোখের নিমেষে এটি কিন্তু নেমে এলো একদম গ্রাউন্ডে। তার নির্দিষ্ট স্থানে যেখানে তার নামার কথা সেখানে তাকে জায়গা দেখানো রয়েছে। 

    একদম ঠিক টাইম মতন হলো ইঞ্জিন আবারও এবং সরাসরি এসে ভার্টিক্যালি ল্যান্ড করল। অসাধারনভাবে অন্যদিকে ৪ মহাকাশচারী রয়েছে তখনও উপরে আমরা দেখতে পেলাম ল্যান্ড এর পর আগুন জ্বলছিল। কিন্তু তারপর সেটি নিভে গেল পরবর্তীকালে এই যে আবার ওকে পাঠানো হবে ইউজ করা হবে। তা ঠিক পরে পরে আমরা দেখতে পেলাম ফেরত আসছে ৪ মহাকাশচারী সে ক্যাপসুলে চেপে এটি  পাচ্ছেন।  পতিতা মহাকাশের যে আমরা লাইভ বানাই তার পরে কিন্তু আপনাদের জন্য একটি লাইভে নির্বাচিত অংশ নিয়ে আসি। এসে  নির্বাচিত অংশ ৮২ বছরের একজন মহিলা মহাকাশে গেলেন এবং ফেরত আসলে এটা পৃথিবীর ইতিহাসে একটি রেকর্ড।

    জেফ বেজোস এর মহাকাশ যাত্রা 1
    জেফ বেজোস এর মহাকাশ যাত্রা


    মহাকাশের ইতিহাসেও বটে তবে চলে আসে দেখতে পেলাম। ঠিক যেমন রুমাল চেপে ফেরে সে রকমই ছিল আর প্যারাস্যুট খুলে গেল প্যারাসুট এরপর আস্তে আস্তে করে সেটি কিন্তু পৃথিবীর মাটির দিকে নেমে আসতে থাকলো। তিনটে প্যারাসুট ছিল মোট এবং ক‍্যাপসূলের মধ্যে ছিলেন ৪ জন। এর আগে তেরোবার এদিকে টেস্ট করা হয়েছে অসফল হয়েছিল প্রথম দিকে কয়েকবার শেষের দিকে সবকটি সফল হয়েছিল। তবে মানুষ পাঠানো হয়নি এই প্রথম মানুষ পাঠানো হলো এবং আবারও ফেরত আনা হলে আমরা দেখলাম অসাধারন এবং দেখেছেন।

    অসাধারন ছিল এই আইনটি আমাদের প্রচুর মানুষের সঙ্গে জুড়ে ছিলেন।  এবং দেখেছেন তার থেকেই আমরা মূল যে পার্টি উড়ান এবং ফেরত আসা সেই পার্টিকে নিয়ে এলাম। আর আপনারা দেখতে পাচ্ছেন যে ক্যাপসুলটি সুন্দরভাবে আস্তে আস্তে করে আমাদের পৃথিবীর মাটির দিকে ফেরত আসলো। এবং গতি কমে একটা সময় ০১৬ মাইল পার আওয়ার হয়ে গেছিল। মানে বেশ অনেকটাই কারণ এর থেকে বেশি গতি হলে কিন্তু আবার সমস্যা নেমে আসার। মানে তাহলে প্রচন্ড জোরে আছড়ে পড়তে পারতো এগুলো আগে টেস্ট করা হয়েছে। 

    মানুষের জায়গায় মানুষের ওজনের সমান পুতুল পাঠিয়ে এবং তারপরে প্রথমে তো খালি পাঠানো হয়েছিল। তারপরে পুতুল পাঠিয়ে গুলো ডেমোস্ট্রেশন করা হয়েছে। এবং সেগুলো সব সাকসেস হওয়ার পরেই আজ এই বিষয়টি হলো এবং ইতিহাস হয়ে গেল অ্যামাজন কর্তা জেফ বেজোস। একজন মহাকাশ পর্যটক হিসেবে ঘুরে এলেন মহাকাশ থেকে তারপরে আমরা দেখতে পেলাম টাউন হল। এবং সুন্দরভাবে এসেছিলেন করলো তাকে যেই জায়গায় দেখানো হয়েছিল সেই জায়গায় তো নামতে পারে না। কারণ প্যারাস্যুট খুলে যখন আসেন তখন হাওয়ার হিসাব অনুযায়ী একটু একটু হয় তার জন্য।

    আরও পড়ুন: নাসার বর্তমান গবেষণা

    এটার জন্য নির্বাচিত করা ছিল বেশ অনেকটা অংশ তবে যেটা নামলো সেটা কিন্তু এই জায়গায় তাকে দেখানো। সেই জায়গাতেই পেয়েছিলেন করবে তারপর আমরা দেখতে পেলাম তার জন্য মহাকাশ পর্যটক নেমে এলেন চারজনের নাম আগেও বলেছি। আর একবার জানিয়ে দিই আমার ভাই একজন ৮২ বছরের মহিলা ও একজন প্রাক্তন মার্কিন পাইলট ছিলেন। এছাড়া অলিভার ১৮ বছরের যুবক নেমে আসতে দেখলাম আর এই মহিলা যিনি এখন নামছেন উনি নেমে এলেন এবং সবশেষে জেফ বেজোস কে নামতে দেখা গেল। অবশ্যই সাক্সেস মিশন এবং আনন্দঘন মুহূর্ত উপহার দিলেন অ্যামাজন অধিকর্তা এবং তার কোম্পানির। 

    আরও পড়ুন: নেপচুনের চেয়ে বড় ভিনগ্রহ থেকে বেরিয়ে আসতে দেখা গেল জলীয় বাস্পের ধোঁয়া ছড়িয়েছে মহাকাশে

    স্টাফের নির্বাচিত অংশ আপনার অনেকেই দেখেছেন এবং এই যে লাইভে নির্বাচিত অংশ আপনাদের কেমন লাগল জানাতে ভুলবেন না। আমরা পরবর্তী সময়ে তরফ থেকে এই যে ওনার দু আড়াই মিনিট কাটিয়েছিলেন মহাকাশে সেই সময়টা কেমন ছিল তার  পোষ্টি নিশ্চয়ই উনারা দেখাবেন। কারণ এই ক্যাপসুল এর মধ্যেও নিশ্চয়ই ক্যামেরা ছিল। এবং সে ক্যামেরার ফুটেজ আগামী দিনে নিশ্চয়ই আমরা দেখতে পারি। আর এই মুহূর্ত দেখছেন যেটা সেটা হচ্ছে গিয়ে রকেটের মাথায় চেপে বছর আগের মুহূর্ত এবং এই চারজন যখন উঠে বসলেন সেই সময়কার একটি ক্লিপিং। আমরা দেখাচ্ছি এবং পুরো মিশনের একদম একটি শর্ট ক্লিপ এর মধ্যে এটি রয়েছে।

    জেফ বেজোস এর মহাকাশ যাত্রা 2
    জেফ বেজোস এর মহাকাশ যাত্রা

    যেমন উনারা বসলেন তারপর রকেট  হয়ে গেল তারপর অফিসে আগুন লাগল। এবং রকেটটি মহাকাশের উদ্দেশ্যে এবং তার পরে সেটি যেভাবে ফেরত এলো সেরকম ভাবেই এটি একটি ছোট হিসেবে আমরা দেখাচ্ছি। এখন তার থেকে একদম কেটে একটা ছোট্ট পাট বানিয়ে যেটা মিনিট খানেকের সেটাই দেখায়। এগুলার এগুলো কিন্তু একটু আলাদা আপনারা লক্ষ্য করুন যখন নিয়েছিল তখন আমরা দেখতে পাইনি তবে আমরা দেখতে পেলাম তারপর এন্ট্রান্স ডাউন এবং ক্যাপসুলে করে যার মহাকাশচারী ফিরলেন। মহাকাশচারী আবার ভুল বলছি মহাকাশ ভ্রমনকারী ফিরলেন এবং উনারা নেমেছিল নির্বাচিত অংশ কেমন লাগলো জানাতে ভুলবেন এর সঙ্গে থাকবে অবশ্যই  কমেন্ট বক্সে গুরুত্বপূর্ণ মতামত জানাবেন আসি আবার দেখা হবে সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম