Responsive Ad Slot

Latest

latest

গবেষণা সমস্যা কাকে বলে?

গবেষণা সমস্যা কী? গবেষণা সমস্যা হলো (Research Problem) । যা নির্দিষ্ট কোনো বিষয়, কাঠিন্য, বাধা, দ্বন্দ্ব, বিতর্ক, অর্জিত জ্ঞানের মধ্যে শূন্যতা ইত্যাদ

সোমবার, ১৫ নভেম্বর, ২০২১

/ by Nuralam

গবেষণা সমস্যা কী? গবেষণা সমস্যা হলো (Research Problem) । যা নির্দিষ্ট কোনো বিষয়, কাঠিন্য, বাধা, দ্বন্দ্ব, বিতর্ক, অর্জিত জ্ঞানের মধ্যে শূন্যতা ইত্যাদি যা লক্ষ্য করে গবেষণা পরিচালনা করা হয়। অর্থাৎ যে বিষয়ের নিয়ে গবেষণা করা হয় তাকে গবেষণা বলা হয়।


গবেষণা সমস্যা কাকে বলে

গবেষণা সমস্যা 

আপনি শিক্ষাগত হাব দেখছেন একটি গবেষণা সমস্যা একটি নির্দিষ্ট সমস্যা । অসুবিধা দ্বন্দ্ব বা জ্ঞানের ফাঁক যা আপনি আপনার গবেষণায় সমাধান করার লক্ষ্য রাখবেন । আপনি ব্যবহারিক সমস্যাগুলির সন্ধান করতে পারেন এবং এটি আমাদের তাত্ত্বিক সমস্যাগুলিকে পরিবর্তন করতে অবদান রাখছে । যা জ্ঞানের সম্প্রসারণের লক্ষ্যে মনে রাখবেন যে কিছু গবেষণা এই দুটি জিনিসই করবে কিন্তু সাধারণত গবেষণার সমস্যার ফোকাস থাকে । এক বা অন্য যে ধরনের গবেষণা সমস্যা আপনি চয়ন করেন তার উপর আপনার আগ্রহের বিস্তৃত বিষয়ের উপর নির্ভর করে আপনি যে ধরনের গবেষণা করতে চান । এই পোষ্টি আপনাকে সনাক্ত করতে সাহায্য করে এবং একটি গবেষণার প্রস্তাব বা ভূমিকা লেখার সময় একটি গবেষণা সমস্যা পরিমার্জন করুন । আপনাকে এটি একটি সমস্যার বিবৃতি তৈরি করতে হবে এবং বা গবেষণা প্রশ্ন প্রথমে আমাদের বুঝতে হবে । যে গবেষণা সমস্যা কী একটি গবেষণা সমস্যা একটি বিবৃতি যা উদ্বেগের একটি ক্ষেত্র সম্পর্কে একটি শর্ত। 

উন্নত করা একটি অসুবিধা দূর করা বা একটি সমস্যাজনক প্রশ্ন যা পণ্ডিত সাহিত্যে তত্ত্বে বা অনুশীলনে বিদ্যমান । যা নির্দেশ করে অর্থপূর্ণ বোঝাপড়া এবং ইচ্ছাকৃত তদন্তের প্রয়োজনে কেন গবেষণা সমস্যাটি গুরুত্বপূর্ণ । আপনার বিষয় আকর্ষণীয় এবং আপনার এটি সম্পর্কে অনেক কিছু বলার আছে কিন্তু এটি একটি সুসংজ্ঞায়িত । গবেষণা সমস্যা ছাড়া একাডেমিক গবেষণার জন্য যথেষ্ট শক্তিশালী  নয় । একটি অকেকাসড এবং অব্যবস্থাপনাযোগ্য প্রজেক্টের সাথে শেষ করতে পারেন । আপনি যা অন্য লোকেরা ইতিমধ্যেই বলেছে তা পুনরাবৃত্তি করতে পারেন একটি স্পষ্ট উদ্দেশ্য এবং ন্যায্যতা ছাড়াই গবেষণা করার জন্য খুব বেশি বলার চেষ্টা করার চেষ্টা করে । এমন গবেষণা করতে আপনার একটি সমস্যা প্রয়োজন । যা নতুন এবং প্রাসঙ্গিক অন্তর্দৃষ্টিতে অবদান রাখে কিনা 'আপনার থিসিস একটি গবেষণাপত্র শুরু করার পরিকল্পনা করছেন । বা একটি গবেষণা প্রস্তাব লিখছেন গবেষণা সমস্যাটি হল তিনি ঠিক কী করবেন তা জানার প্রথম ধাপ ।এবং কেন ধাপ ১ একটি বিস্তৃত সমস্যার ক্ষেত্র চিহ্নিত করুন যখন আপনি আপনার বিষয় সম্পর্কে আলোচনা করেন এবং পড়েন তখন অন্বেষিত দিকগুলির সন্ধান করুন। 

গবেষণার শিরোনাম

গবেষণার শিরোনাম (Research Title) গবেষণা সমস্যা ও বিষয়বস্তুকে কেন্দ্র করে শুরুতেই গবেষণার একটি শিরোনাম দিতে হবে। ...গবেষণার শিরোনাম এমন হওয়া উচিৎ যাতে করে এখান থেকেই গবেষণা সম্পর্কে কিছুটা ধারণা পাওয়া যায়।

উদ্বেগের ক্ষেত্রে দ্বন্দ্ব বা বিতর্কের ক্ষেত্রে আপনার লক্ষ্য হল একটি ফাঁক খুঁজে বের করা । যা আপনার গবেষণা প্রকল্প বাস্তবিক গবেষণা সমস্যা না হওয়া পর্যন্ত ব্যবহারিক গবেষণার মাধ্যমে আপনি পূর্ববর্তী গবেষণার প্রতিবেদনগুলি পড়ে। এবং প্রাসঙ্গিক ক্ষেত্রে বা সংস্থায় কাজ করেন এমন লোকেদের সাথে কথা বলে একটি সমস্যা সনাক্ত করতে পারেন । যা আপনি একটি প্রতিষ্ঠানের প্রক্রিয়াগুলিতে কর্মক্ষমতা বা দক্ষতার সমস্যাগুলি সন্ধান করতে পারেন । যা একটি প্রতিষ্ঠানের ক্ষেত্রে উন্নত হতে পারে। সমাজের নির্দিষ্ট গোষ্ঠীর লোকেদের দ্বারা সম্মুখীন একটি ক্ষেত্রের সমস্যায় অনুশীলনকারীদের মধ্যে উদ্বেগ । যদি আপনার গবেষণা একটি চাকরি বা ইন্টার্নশিপের সাথে সংযুক্ত থাকে তবে আপনাকে একটি গবেষণা সমস্যা খুঁজে বের করতে হবে । যা সংস্থার জন্য ব্যবহারিক প্রাসঙ্গিকতা রয়েছে উদাহরণস্বরূপ ১০ অঞ্চলে ভোটারদের উপস্থিতি হ্রাস পাচ্ছে । দেশের বাকি তাত্ত্বিক গবেষণা সমস্যার বিপরীতে তাত্ত্বিক গবেষণা জ্ঞান এবং বোঝার প্রসারণে মনোযোগ দেয় । পরিবর্তনে সরাসরি অবদান রাখার পরিবর্তে আপনি সাম্প্রতিক গবেষণা তত্ত্ব পড়ে একটি গবেষণা সমস্যা সনাক্ত করতে পারেন । এবং বর্তমানে যা জানা যায় তার একটি ফাঁক খুঁজে পেতে আপনার বিষয়ে বিতর্ক এটি সম্পর্কে আপনি এমন একটি ঘটনা বা পরিচিতির সন্ধান করতে পারেন । যা হয়নি দুই বা ততোধিক দৃষ্টিভঙ্গির মধ্যে একটি দ্বন্দ্ব ঘনিষ্ঠভাবে অধ্যয়ন করা হয়েছে ।

গবেষণার বিষয় নির্বাচন

এমন একটি পরিস্থিতি বা সম্পর্ক যা সমস্যাজনক প্রশ্নের দ্বারা ভালভাবে বোঝা যায় না । যেটি এখনও সমাধান করা হয়নি তাত্ত্বিক সমস্যাগুলির প্রায়শই ব্যবহারিক পরিণতি হয় । তবে তারা একটি নির্দিষ্ট জায়গায় একটি তাত্ক্ষণিক সমস্যা সমাধানের দিকে মনোনিবেশ করে না । যদিও আপনি হতে পারেন গবেষণার ক্ষেত্রে একটি কেস স্টাডি পদ্ধতি গ্রহণ করুন । উদাহরণস্বরূপ লিঙ্গ জাতি এবং আয়ের বৈষম্যের মধ্যে সম্পর্ক সহস্রাব্দের গিগ অর্থনীতি পদক্ষেপের প্রেক্ষাপটে এখনও ঘনিষ্ঠভাবে অধ্যয়ন করা হয়নি । পরবর্তী সমস্যা সম্পর্কে আরও জানতে আপনাকে ইতিমধ্যে কী সম্পর্কে জানা আছে তা খুঁজে বের করতে হবে । সমস্যাটি এবং সঠিক দিকটি চিহ্নিত করুন যে আপনার গবেষণাটি পটভূমিতে পরিচিতদের সম্বোধন করবে । যারা সমস্যাটি প্রভাবিত করে এটি কি দীর্ঘকাল ধরে একটি সমস্যা বা এটি একটি নতুন আবিষ্কৃত সমস্যা যা ইতিমধ্যেই গবেষণা করা হয়েছে । কোন সমাধান প্রস্তাব করা হয়েছে কি কি? সমস্যা সম্পর্কে বর্তমান বিতর্ক এবং আপনি কি মনে করেন তাদের থেকে অনুপস্থিত নির্দিষ্টতা এবং প্রাসঙ্গিকতা কি বিশেষ   সময় এবং বা মানুষ আপনি কোন দিকগুলিকে মোকাবেলা করতে সক্ষম হবেন না তার উপর ফোকাস করবেন । 

যদি সমস্যাটি সমাধান না করা হয় তবে এর পরিণতিগুলি কী হবে সমস্যাটি সমাধান করে কে উপকৃত হবে । উদাহরণ স্বরূপ একটি সংস্থার পরিচালনা বা ভবিষ্যতের গবেষকদের অলাভজনক সংস্থা এক্স আছে এটির বিদ্যমান । সমর্থন  ধরে রাখার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে । কিন্তু সম্ভাব্য নতুন দাতাদের কীভাবে তার কাজ চালিয়ে যেতে সক্ষম হতে সর্বোত্তম টার্গেট করা যায় তা বোঝার অভাব রয়েছে । সংস্থাটির আরও কার্যকর তহবিল সংগ্রহের কৌশল নিয়ে গবেষণা প্রয়োজন যখন আপনি আপনার সমস্যাকে সংকুচিত করেছেন । পরবর্তী পদক্ষেপটি হল একটি সমস্যা প্রণয়ন করা বিবৃতি এবং গবেষণা প্রশ্নগুলি অনুমানগুলি হল দেখার জন্য আপনাকে ধন্যবাদ আমি আশা করি আপনি সহজেই বুঝতে পারবেন । যে কীভাবে গবেষণা সমস্যা সনাক্ত করতে হয় লাইক শেয়ার করুন এবং গবেষণা সম্পর্কে আরও তথ্যপূর্ণ জানতে কমেন্ট করুন ।

 ধন্যবাদ

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য পোস্ট করুন

Don't Miss
© all rights reserved
made with by templateszoo