Britain In Space: অর্থনীতিকে চাঙ্গা করতে, ব্রিটেনের বহু দ্বীপেও হচ্ছে মহাকাশ বন্দর

    Britain In Space: অর্থনীতিকে চাঙ্গা করতে, ব্রিটেনের বহু দ্বীপেও হচ্ছে মহাকাশ বন্দর
    অর্থনীতিকে চাঙ্গা করতে, ব্রিটেনের বহু দ্বীপেও হচ্ছে মহাকাশ বন্দর। ফাইল ও ছবি ।


    হ্যালো বন্ধুরা পেটের দায়ে রকেটের উপর ভরসা বাড়াতে চলেছে ব্রিটেন । বিশেষ করে দু’টি দেশ  ইংল্যান্ড আর স্কটল্যান্ড । সঙ্গী হচ্ছে ব্রিটেনের ছোটখাটো কয়েকটি দ্বীপও । আগামী বছর থেকে শুরু হবে । টানা দু’বছর ধরে কোভিডের ঝড়ঝাপ্‌টা রুখতে বিভিন্ন সময়ে নানা পর্যায়ে লকডাউন চলায় ব্রিটেনের অর্থনীতি বেশ ধাক্কা খেয়েছে । গ্রিনহাউস গ্যাসের নির্গমন দ্রুত কমানোর লক্ষ্যে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের তেল ও প্রাকৃতিক গ্যাস শিল্পও বিপদের মুখে। 

    বহু মানুষ চাকরি খুইয়েছেন গত দু’বছরে । শিক্ষিত তরুণ বেকারের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে । এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে রকেট উৎক্ষেপণ মহাকাশ গবেষণা ও ভ্রমণের নতুন নতুন ক্ষেত্র নির্বাচন শুরু হয়ে গিয়েছে  ব্রিটেনে। আগামী বছরই প্রথম ব্রিটেনের মাটি থেকে কোনও উপগ্রহের উৎক্ষেপণ হতে চলেছে তা জানানো হয় ।

    ব্রিটেনের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর । আগামী বছর থেকে রকেট ও উপগ্রহ উৎক্ষেপণ মহাকাশ গবেষণা ও ভ্রমণের নতুন নতুন ক্ষেত্র নির্বাচন নিয়ে জোরকদমে মাঠে নামছে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের মহাকাশ গবেষণা সংস্থা । দু’টি দেশেরই নানা জায়গায় তৈরি করা হচ্ছে মহাকাশ বন্দর । মহাকাশ বন্দর বানানো হচ্ছে ব্রিটেনের বেশ কয়েকটি দ্বীপেও।

    আরও পড়ুন  Elon Musk: ইলন মাস্কের জন্য বিপদে চিনা মহাকাশ স্টেশন, নালিশ বেজিংয়ের

    আরও পড়ুন  Blast In Space: এক লক্ষ বছরে সূর্য যে শক্তি উগরে দেয়, তেমনই প্রলয়ঙ্কর

                      বিস্ফোরণ ঘটে ব্রহ্মাণ্ডে

    ব্রিটেনের এই মহাকাশ কর্মসূচিকে যতটা সম্ভব পরিবেশবান্ধব করে তোলারও চেষ্টা হচ্ছে। যাতে সেই কর্মসূচি রূপায়ন করতে গিয়ে বাতাসে কার্বনের বোঝা আরও না বেড়ে যায় ।

    তাই আগামী বছর কর্নওয়াল থেকে ভার্জিন অরবিট নামে একটি সংস্থা জাম্বো জেট বিমান উড়িয়ে ভূপৃষ্ঠ থেকে ৩৫ হাজার ফুট উচ্চতায় রকেট উৎক্ষেপণের পরিকল্পনা করেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম গুলির খবর জানানো হয় । এতে বাতাসে বাড়তি কার্বন জমা পড়বে না । 

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম