ICE On Mars: মঙ্গল গ্রহে পড়ল বরফ নতুন ছবি দিল নাসা, নাসার ছবিতে উচ্ছ্বসিত বিজ্ঞানমহল

    ICE On Mars: মঙ্গল গ্রহে পড়ল বরফ নতুন ছবি দিল, নাসার ছবিতে উচ্ছ্বসিত বিজ্ঞানমহল
    মঙ্গল গ্রহে পড়ল বরফ নতুন ছবি দিল, নাসার ছবিতে উচ্ছ্বসিত বিজ্ঞানমহল


    হ্যালো বন্ধুরা চলে এলাম মঙ্গল থেকে একটা অসাধারণ ছবি নিয়ে অবশ্যই নাসার নাসা তরফ থেকে । গত ১৭ই ডিসেম্বর ২০২১ পারসেভারেন্স রোভারে এর ক্যামেরায় ধরা পড়েছিল আইস গ্রাউন । মানে বরফের মেঘ লাল গ্রহ মঙ্গলের আকাশে । আর তারপর সেই মেঘ থেকে ঝরে পরলো বড় মঙ্গলের একটি  ক্রেটারে ।

    অসাধারণ সেই দৃশ্য ধরা পড়েছে নাসার মার্স অরসি নামক অরবিটারে । এটি প্রায় ১৫ বছর ধরে কাজ করছে মঙ্গলের আকাশে । সবথেকে মজার কথা এই যে কেটারটি আগেও একটি ছবি ধরা পড়েছিল । তবে সেটা মার্চ মাস নাগাদ এবং সেখানে এই বরফ দেখা যায়নি ।তবে এবার বরফ দেখা গেল ।

    জানা যাচ্ছে যে, মঙ্গলে এরকম বরফের বৃষ্টি আগেও হয়েছে প্রতিনিয়ত হতে থাকে । কিন্তু এবার যেরকম ভাবে বৃষ্টিটা ধরা পড়েছে অরবিটারে ক্যামেরায় তা সত্যিই অসাধারণ । আপনারা নাসার দৌলতে সেই ছবি দেখতে পাচ্ছেন । এবং সত্যিই মনমুগ্ধকর এই ছবি । আর এই যে দেখতে পাচ্ছেন এই ক্রেটারটি দিকে একটু দেখতে পাচ্ছেন । সেই ক্রেটারি গত মার্চেই ২০২১ এটিও কিন্তু মার্চ  অরসি নামক অরবিটালরে ও অরবিটালরে তোলা ।

    এবং তখন বরফ ছিলনা আর এখনকার তোলা এই যে দেখতে পাচ্ছেন ছবিটি । যেটি প্রায় ৪০০ কিলোমিটার উপরে থাকা মার্স অরবসি নামক নাসা অরবিটার থেকে ধরা পড়েছে । তাতে কিন্তু স্পষ্ট দেখা যাচ্ছে যে, বরফ পড়েছে মঙ্গলের মাটিতে । অসাধারণ দৃশ্য । আপনাদের মঙ্গল সম্পর্কে অনেক কিছু জানতে ও দেখতে ভালো লাগে তাই । 

    যদি ছবিটিতে আপনারা মাঝখানের পার্টিতে দেখতে পাচ্ছেন যে কালার বাকি টা বেলাকান হয়াইট । এটিকে কালাররাইস করা হয়েছে । করার পর কিন্তু ছবিটা নাসা প্রকাশ করেছে । এবং একই ফ্রেমে আপনারা দেখতে পাচ্ছেন বাঁদিকে মার্চ মাসে তোলা ছবিটা ।  যে প্রথমেই বরফের বৃষ্টি টার কথা বললাম সেই বরফের বৃষ্টি হওয়ার পর এবং খুব সুন্দর ভাবে দেখানো হয়েছে ।

    নাসা পারসেভারেন্স রোভার কাজ করে চলেছে প্রতিনিয়ত মঙ্গলের মাটিতে । আকাশে দু-দুটো অরবিটার উরচ্ছে নাসার এবং দু-দুটো রোভার কাজ করছে । একটি নাম হচ্ছে পারসেভারেন্স । আরেকটি নাম হচ্ছে কিউরিওসিটি । মঙ্গলবার কিন্তু পৃথিবীর দিকে আস্তে আস্তে এগিয়ে আসা শুরু করেছে । একটা সময় সে কিন্তু একদম ৬ কোটি কিলোমিটার কাছে চলে আসবে । 

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম