Responsive Ad Slot

Latest

latest

অতিকায় উল্কা আছড়ে পড়ল আমেরিকায়,৩০ টনের টিএনটি বোমার সমান বিস্ফোরণ পিটসবার্গে

আমেরিকার পিটসবার্গের ঘটনা বিশাল এলাকা আচমকা থরথরিয়ে কেঁপে ওঠায় আতঙ্ক ছড়িয়ে পড়ে সর্বত্র । তা পূর্ণিমার চাঁদের ১০০ গুণ

বুধবার, ৫ জানুয়ারী, ২০২২

/ by Nuralam

অতিকায় উল্কা আছড়ে পড়ল আমেরিকায়,৩০ টনের টিএনটি বোমার সমান বিস্ফোরণ পিটসবার্গে
অতিকায় উল্কা আছড়ে পড়ল আমেরিকায়,৩০ টনের টিএনটি বোমার সমান বিস্ফোরণ পিটসবার্গে
ছবি ।


হ্যালো বন্ধুরা অতিকায় উল্কা আছড়ে পড়ল আমেরিকায় ভয়াবহ বিস্ফোরণে বিস্মিত বিজ্ঞানীরা ।চলে এলাম আমেরিকায় উল্কাপাত নিয়ে একটি গুরুত্বপূর্ণ খবরে যেন কল্পবিজ্ঞান সিনেমার দৃশ্য নতুন বছরের শুরুতে প্রকান্ড এক উল্কা । যাকে আমরা ইংরেজিতে Mateor বলে থাকে । ভূমিকম্প নয়। অথচ থরথরিয়ে কেঁপে উঠল বিশাল এলাকা । কেন সেই ভয়ঙ্কর কম্পন তা জানা যায়নি প্রথমে । ঘন মেঘে আকাশ ঢাকা ছিল বলে দেখাও যায়নি কিছু ।

আমেরিকার পিটসবার্গের ঘটনা । গত রবিবারের। দৃশ্যত কোনও কারণ ছাড়াই বিশাল এলাকা আচমকা থরথরিয়ে কেঁপে ওঠায় আতঙ্ক ছড়িয়ে পড়ে সর্বত্র । শেষ পর্যন্ত নাসা জানাল, উল্কাপাতের ঘটনা ঘটেছিল পিটসবার্গে । ৩০ টন ওজনের যে টিএনটি বোমার বিস্ফোরণে যে পরিমাণ শক্তির জন্ম হয় । সেই প্রচণ্ড শক্তির বিস্ফোরণ হয়েছিল ওই উল্কাপাতে যা আমরা ছবিতে দেখতে পারছি ।

তাতে যে ঔজ্জ্বল্যের সৃষ্টি হয়েছিল, তা পূর্ণিমার চাঁদের ১০০ গুণ। কিন্তু আকাশ ঘন মেঘে ঢাকা থাকায় সেই উল্কাপাতের ঘটনা কারও চোখে পড়েনি। বায়ুমণ্ডলে ঢোকার সঙ্গে সঙ্গেই বাতাসের কণাদের সঙ্গে তীব্র সংঘর্ষে ওই ভয়ঙ্কর বিস্ফোরণ হয়।

নাসা জানিয়েছে, উল্কাখণ্ডটির ব্যাস ছিল তিন ফুট। ওজন ছিল ৪৫৪ কিলোগ্রাম বা আধ টন। পৃথিবীর বায়ুমণ্ডলে ঢোকার পর উল্কাখণ্ডটির গতিবেগ ছিল ঘণ্টায় ৪৫ হাজার মাইল বা ঘণ্টায় ৭২ হাজার ৪২০ কিলোমিটার ।

ধন্যবাদ বন্ধুরা 

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য পোস্ট করুন

Don't Miss
© all rights reserved
made with by templateszoo