পৃথিবীর মত রয়েছে আরও ৫০০০ 'পৃথিবী'! কোথায় জানেন?

    পৃথিবীর মত রয়েছে আরও ৫০০০ 'পৃথিবী'! কোথায় জানেন
    পৃথিবীর মত রয়েছে আরও ৫০০০ পৃথিবী প্রতীকী ছবি। 


    বন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে,আকাশের দিকে মুখ তুলে চাইলেই অধিকাংশ মানুষ সম্ভবত একটি কথাই সর্বাগ্রে ভাবেন যে, মানুষ কি এই মহাবিশ্বে সম্পূর্ণ একাকী না অন্য কিছু? জ্যোতির্বিজ্ঞানীরা বহুদিনের গবেষণায় মহাকাশের অনেক রহস্যভেদই করেছেন। আবিষ্কার করেছেন নানা গ্রহ গ্রহাণু ইত্যাদি।কিন্তু আমাদের সৌরজগতে বা তার বাইরে নিশ্চিত ভাবে প্রাণের কোনও প্রমাণ মেলেনি।

    তবে নাসা এক অসাধারণ কাজ করেছে। তারা এই বিপুল মহাবিশ্বে পৃথিবীর মতো অন্তত ৫০০০টি মহাজাগতিক বস্তু বা গ্রহ আবিষ্কার করেছে। সম্প্রতি তারা ৬৫টি নতুন গ্রহ আবিষ্কার করেছে। আর আগের করা আবিষ্কারের মোট সংখ্যা মিলিয়ে সেটা ৫০০০ য়ে এসে দাঁড়িয়েছে। এরকম কত গ্রহ গ্রহাণু মহাজাগতিক বস্তু তো থাকতে পারে মহাকাশে। তা নিয়ে মানবসভ্যতা কেন উদ্বেলিত হওয়ার কারণ আছে। 

    আরও পড়ুন: বৃহস্পতির চাঁদ গ্যানিমেডে শব্দ ধরা পড়েছে জুনো মহাকাশযানে

    আবিষ্কৃত বস্তুগুলি পৃথিবী না হলেও এগুলিকে আর্থ-লাইক প্ল্যানেট তকমায় দাগিয়ে দেওয়া হয়েছে। কেন আর্থ লাইক কারণ, বিজ্ঞানীদের অনুমান যে, এগুলিতে থাকতে পারে জল, অনুজীব, গ্যাস এমনকী প্রাণকণাও। আকারে প্রকারে এগুলির রকমফেরও আছে কোনওটি  সুপারআর্থ যেগুলি আমাদের পৃথিবীর চেয়ে ঢের বড়। কোনওটি আবার মিনি-নেপচুন, যেগুলি নেপচুনের চেয়ে ছোট।

    আরও পড়ুন: মহাবিশ্বের বৃহত্তম গ্যালাক্সির সন্ধান, সূর্যের চেয়ে প্রায় ২৪০ বিলিয়ন গুণ বড়

    এই মহাবিশ্ব কত বড়

    ধারণা করা বা পাওয়া যথেষ্ট কঠিন। তবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ দেখিয়েছে একটি সিঙ্গল ফ্রেমে হাজার হাজার গ্যালাক্সি! ফলে এখনও যে অনেক অনেক নতুন নতুন পৃথিবী আবিষ্কারের অপেক্ষায় তা নিয়ে কোনও সন্দেহই নেই।

    ধন্যবাদ বন্ধুরা  

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম