বৃহস্পতির চাঁদ গ্যানিমেডে শব্দ ধরা পড়েছে জুনো মহাকাশযানে

    বৃহস্পতির চাঁদ গ্যানিমেডে শব্দ ধরা পড়েছে জুনো মহাকাশযানে
    বৃহস্পতির চাঁদ গ্যানিমেডে শব্দ ধরা পড়েছে জুনো মহাকাশযানে প্রতীকী ছবি । 


    বন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, চাঁদ হোক বা মঙ্গল গ্রহ কিংবা বৃহস্পতি পৃথিবীর বাইরের জগতটা কেমন তা অনুসন্ধানের নেশায় বহুদিন ধরেই মেতেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। বর্তমানে বিজ্ঞানীদের মূল নজর রয়েছে চাঁদ এবং লালগ্রহে। তার পাশাপাশি বৃহস্পতি গ্রহেও চলছে অভিযান। বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে জুনো ।এই অভিযানের লক্ষ্য হল সৌরজগতের সবচেয়ে বড় গ্রহের উৎপত্তি এবং বিবর্তন সম্পর্কে নতুন তথ্য জানা। 

    প্রসঙ্গত উল্লেখ্য যে, চলতি বছরের শুরুর দিকে বৃহস্পতির চাঁদ গ্যানিমেড এর যে ছবি প্রকাশ হয়েছে সেই গ্যাস দৈত্য পৃষ্ঠতল সত্যিই অবিশ্বাস্য। তবে সবকিছুর মধ্যে নজর কেড়েছে বৃহস্পতির চাঁদ  গ্যানিমেড এর শব্দ। মহাকাশ সম্পর্কে যাঁরা আগ্রহী এই শব্দ শুনে চমকে গিয়েছেন তাঁরা। ইউটিউবে একটি অডিয়ো প্রকাশ করা হয়েছে মার্কিন স্পেস এজেন্সি নাসার ।জেট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল) তরফে। 

    আরও পড়ুন: মঙ্গলগ্রহে একাই অভিযান চালাবে রাশিয়া, ঘোষণা করল রুশ স্পেস সেন্টার রসকমস

    ৫০ সেকন্ডের ওই অডিয়ো ট্র্যাক শুনলে প্রথমেই মনে হবে যেন তীব্র গতিতে শোঁ শোঁ করে হাওয়া বইছে। মাঝে মাঝে আবার অন্যান্য আওয়াজ শব্দও শোনা গিয়েছে। খুব জোরে ঝড় হলে যেমন আওয়াজ হয় অনেকটা তেমনই আওয়াজ পাওয়া গিয়েছে।জুনো  র মধ্যে থাকা ওয়েভ ইন্সট্রুমেন্টের সাহায্যে বৃহস্পতির চাঁদ গ্যানিমেড এর এই শব্দ ক্যাপচার করা হয়েছে। অডিয়ো ট্র্যাকে শোনা গিয়েছে ৩০ সেকন্ডের কাছাকাছি সময়ে হঠাৎই শব্দের পিচে একটা তীব্রতা লক্ষ করা গিয়েছে। 

    আরও পড়ুন: মহাকাশে ইউক্রেন যুদ্ধের প্রভাব!আমেরিকাকে নয়, চীনকে কাছে টানতে চান পুতিন

    গবেষকরা জানিয়েছেন যে, শব্দের এই পরিবর্তন হয়েছে কারণ জুনো স্পেসক্র্যাফট সেই সময় বৃহস্পতির চাঁদের একপাশ থেকে অন্যপাশে যাচ্ছিল। গ্যানিমেড এর ম্যাগনেটোস্ফিয়ারে এক এলাকা থেকে অন্যত্র যাওয়ার ফলে এই শব্দের পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। বৃহস্পতির চাঁদে অভিযান চালানো জুনো স্পেসক্র্যাফটের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর স্কট বল্টন বলেছেন এই শব্দই যথেষ্ট। শুনলে মনে হবে যেন গ্যানিমেড এর জুনোর সঙ্গে সফর করছেন আপনিও। অন্যদিকে উইলিয়াম কুর্থ নামের আর এক গবেষক বলেছেন যে, সম্ভবত গ্যানিমেড এর ম্যাগনেটোস্ফিয়ারে রাতেরবেলা থেকে দিনেরবেলার দিকে সফর করছিল জুনো। আর সেই সময়েই এই শব্দ ধরা পড়েছে।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম