বৃহস্পতির চাঁদ ইউরোপায় প্রাণ খুঁজবে এসইউভি মহাকাশযান

    বৃহস্পতির চাঁদ ইউরোপায় প্রাণ খুঁজবে এসইউভি মহাকাশযান
    বৃহস্পতির চাঁদ ইউরোপার ছবি।


    হ্যালো বন্ধুরা,পৃথিবীর বাইরে অন্য কোনও গ্রহ মনুষ্য বসবাসের যোগ্য কি না। তা জানতে অনেকদিন ধরেই গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। মঙ্গলগ্রহে প্রাণের অস্তিত্ব ছিল কি না। বা ভবিষ্যতে এই গ্রহ মানুষের বসবাসযোগ্য হবে কি না, তা জানতে চলছে পর্যবেক্ষণ। এবার জানা গিয়েছে যে, বৃহস্পতি গ্রহের চাঁদ ইউরোপায় তে প্রাণের সন্ধান রয়েছে কিনা তার খোঁজ চালাবে একটি মহাকাশযান। যার আয়তন অনেকটা এসইউভি গাড়ির মতো। এই Icy Moon Europa তেও মূলত সন্ধান চালানো হবে যে,আগে এখানে প্রাণের অস্তিত্ব ছিল কিনা বা আগামী দিনে তা মনুষ্য বসবাসযোগ্য হবে কিনা। 

    জেট প্রপালসন ল্যাবরেটরি জেপিএল তে, ইতিমধ্যেই ওই মহাকাশযানের বিভিন্ন যন্ত্রাংশ একত্রিত করা শুরু হয়েছে। এই মিশনের নাম Europa Clipper। এই অভিযানের সময়েই বৃহস্পতির Icy Moon Europa- র পাশ দিয়ে বেশ কয়েকবার প্রদক্ষিণ করবে মহাকাশযান। ওই এলাকার বিভিন্ন কক্ষপথের মধ্যে দিয়ে প্রদক্ষিণ করবে এসইউভির আকার আয়তনের ওই মহাকাশযান। বাস্তবে ইউরোপা একটি অজানা জগত যাকে বিজ্ঞানীরা বলছেন এলিয়েন ওয়ার্ল্ড। আর এই অজানা পৃথিবীতে প্রাণের অস্তিত্ব কি ছিল বা আগামী দিনে তা মানুষের বসবাসের যোগ্য হতে পারবে কি না সেটাই পর্যবেক্ষণ করে দেখবেন বিজ্ঞানীরা। 

    সেই জন্য চলবে পরীক্ষা নিরীক্ষ ও পর্যবেক্ষণ এবং উপযুক্ত উপাদানের খোঁজ।বিজ্ঞানীরা জানিয়েছেন যে, Europa Clipper Mission এর জন্য যে মহাকাশযান ব্যবহৃত হবে তার যন্ত্রাংশ সম্পূর্ণ রূপে জেপিএল ল্যাবরেটরিতে একত্রিত করা হয়ে গেলে তার আয়তন হবে একটি এসইউভি গাড়ির সমান। এছাড়াও এই মহাকাশযানে থাকবে সোলার অ্যারে যা একটি বাস্কেটবল কোর্টে বিস্তৃত হওয়ার জন্য যথেষ্ট। ২০২৪ সালে এই অভিযান শুরু হওয়ার কথা রয়েছে। নাসাই এই পুরো মিশনের দায়িত্বে রয়েছে। চলতি বছরের শেষের দিকে মোটামুটি ভাবে ওই মহাকাশযানের যন্ত্রাংশ একত্রিত করার কাজ শেষ হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

    মূলত নাসার Europa Clipper মিশনে ৯টি ইন্সট্রুমেন্ট বা যন্ত্রাংশের একটি একত্রিত ভার্সান পাঠাবে নাসা। এর মধ্যে থাকবে ক্যামেরা এবং স্পেক্ট্রোমিটার। ইউরোপার পৃষ্ঠদেশের হাই রেজোলিউশন ছবি তোলার জন্য এই ক্যামেরা এবং স্পেক্ট্রোমিটার ব্যবহার করা হবে। ইউরোপার সাগর বরফের আস্তরণ, ইউরোপা গঠনের উপকরণ, গাঠনিক প্রক্রিয়া সবই খতিয়ে দেখবে এই মহাকাশযান। জানা গিয়েছে যে, এই স্পেসক্র্যাফট ইউরোপার পাশ দিয়ে অন্তত ৪৫ বার উড়ে যাবে। এই স্পেসক্র্যাফটে একটি ম্যাগনেটোমিটার থাকবে যা ইউরোপার চৌম্বকীয় ক্ষেত্রের শক্তি এবং দিক পরিমাপ করবে। এর মাধ্যমে সাগরের লবণতা বুঝতে পারবেন বিজ্ঞানীরা।

    আরও পড়ুন: কুতুব মিনারের চেয়ে ৬ গুণ বড় একটি গ্রহাণু পৃথিবীর কাছাকাছি আসছে, বায়ুমণ্ডলে প্রবেশ করলে ঘটতে পারে বিপর্যয়


    বৃহস্পতির চাঁদ ইউরোপায় প্রাণ খুঁজবে এসইউভি মহাকাশযান ১
    ইউরোপায় প্রাণ খুঁজবে এসইউভি মহাকাশযান ছবি।

     

    আরও পড়ুন: নেপচুনের চেয়ে বড় ভিনগ্রহ থেকে বেরিয়ে আসতে দেখা গেল জলীয় বাস্পের ধোঁয়া ছড়িয়েছে মহাকাশে

    এছাড়াও এখানকার সাব সারফের ওশান বা ইউরোপার তলদেশে থাকা সাগরের উপস্থিতি নিশ্চিত করবে মাধ্যাকর্ষণের পরীক্ষা নিরীক্ষা।এর পাশাপাশি একটি থার্মাল ইন্সট্রুমেন্ট থাকবে যা ইউরোপার বরফাবৃত পৃষ্ঠদেশে বা তার কাছাকাছি এলাকায় তুলনায় গরম জল কখনও পাওয়া গিয়েছিল কিনা বা যাবে কিনা তার সন্ধান করবে। এছাড়াও ইউরোপা চাঁদের পাতলা বায়ুমণ্ডলেও জল এবং ক্ষুদ্র কণার সন্ধান চালানো হবে। বৃহস্পতির চারপাশে যে ৫৩টি চাঁদ প্রদক্ষিণ করছে তার মধ্যে অন্যতম হল ইউরোপা।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম