কুতুব মিনারের চেয়ে ৬ গুণ বড় একটি গ্রহাণু পৃথিবীর কাছাকাছি আসছে, বায়ুমণ্ডলে প্রবেশ করলে ঘটতে পারে বিপর্যয়!

    কুতুব মিনারের চেয়ে ৬ গুণ বড় একটি গ্রহাণু পৃথিবীর কাছাকাছি আসছে, বায়ুমণ্ডলে প্রবেশ করলে ঘটতে পারে বিপর্যয়!


    হ্যালো বন্ধুরা,মহাকাশের গ্রহাণু সম্পর্কে যতটা আশ্চর্যজনক তথ্য রয়েছে এর সঙ্গে সম্পর্কিত বিষয়গুলিও ততটাই ভীতিকর। অনেক সময় আমরা মহাকাশের এমন অনেক খবর শুনতে পাই যা বেশ অদ্ভুত। এমনই একটি খবর সম্প্রতি প্রকাশ্যে এসেছে যা নিয়ে আজকাল তুমুল আলোচনা চলছে। কুতুব মিনারের চেয়েও প্রায় ৬ গুণ বড় একটি গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে ।যা চলতি সপ্তাহে পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে ।

    ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়েছে যে, নাসার আর্থ ক্লোজ অ্যাপ্রোচ লিস্ট থেকে জানা গিয়েছে । যে এই সপ্তাহে  2015 DR215  নামের একটি বিশাল পাথর পৃথিবীর খুব কাছ থেকে চলে যাবে। যেটি বর্তমানে পৃথিবীর দিকেই এগিয়ে যাচ্ছে (NASA’s Earth Close Approach List)। তথ্য অনুযায়ী, এই পাথরের আকার ২২০ মিটার থেকে ৪৯০ মিটার পর্যন্ত। এ প্রসঙ্গে বলে রাখা ভালো যে কুতুব মিনারের আয়তন ৭৩ মিটারের কাছাকাছি। সে অনুযায়ী এই পাথরটি কুতুব মিনারের চেয়ে ৬ গুণ বড়।

    আরও পড়ুন: প্রযুক্তির কেরামতি,না ভেঙেই উঁচু হচ্ছে তিনতলা বাড়ি

    গ্রহাণু পৃথিবীর সবচেয়ে কাছে আসবে

    প্রতিবেদন অনুসারে, এই পাথরটি প্রথম দেখা গিয়েছিল ১৮ ফেব্রুয়ারি ২০১৫ সালে। এটি ১১ মার্চের মধ্যে পৃথিবীর কাছাকাছি আসবে। তবে বিজ্ঞানীরা বলেছেন যে, এটি নিয়ে আতঙ্কিত হওয়ার দরকার নেই। তাঁদের মতে এটি পৃথিবীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হবে না বা এত কাছ দিয়ে যাবে না যাতে কোনও ধরনে র ক্ষতি হয়। তবে বিজ্ঞানীরা স্পষ্ট বলেছেন যে, এটি যদি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে তবে এটি বিশাল আকারের একটি গর্ত তৈরি করতে পারে।

    আরও পড়ুন: আলোর গতিতে ছুটবে নাসার মহাকাশযান নতুন আবিষ্কারে উল্লসিত বিজ্ঞানীরা

    গ্রহাণুটি ৪.২ মিলিয়ন মাইল দূরত্ব অতিক্রম করবে

    এই পাথরটি পৃথিবী থেকে ৪.২ মিলিয়ন মাইল দূরত্ব অতিক্রম করবে। তবে যদি কেউ ভেবে থাকেন যে, এই দূরত্ব অনেকটাই তবে তাঁরা ভুল করবেন। মহাকাশে এই পরিমাপ দূরত্ব আসলে কিছুই নয়। অনুমান হিসেবে বলা যায় সূর্য পৃথিবী থেকে ৯২ মিলিয়ন মাইল দূরে অবস্থান করছে। অর্থাৎ এই পাথরের কাছাকাছি আসার বিন্দুর চেয়ে ২২ গুণ বেশি। পাথরটি প্রতি সেকেন্ডে ৮.৩ কিলোমিটার বেগে চলছে। প্রসঙ্গত এত বড় গ্রহাণু পৃথিবীর কাছ ঘেঁষে বেরিয়ে যাবে এমনটা নতুন কিছু নয় এই খবর প্রায়শই আমাদের দিয়ে থাকেন মহাকাশ বিজ্ঞানীরা।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম