বাংলাদেশ কখন অশনি ঘূর্ণিঝড় আঘাত হানবে ও কতটা ক্ষয় ক্ষতি হতে পারে

    বাংলাদেশ কখন অশনি ঘূর্ণিঝড় আঘাত হানবে ও কতটা ক্ষয় ক্ষতি হতে পারে
    ঘূর্ণিঝড় অশনি বর্তমান অবস্থান live ছবি।


    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, ঘূর্ণিঝড় অশনি শক্তি হারিয়ে বাংলাদেশের উপকূলের দিকেই আসবে। বিভিন্ন আবহাওয়া পূর্বাভাস মডেল অনুযায়ী এটা প্রায় নিশ্চিত। লঘুচাপ হিসেবে এটি আগামী ১৪ মে বরিশাল ও চট্টগ্রামের মাঝামাঝি উপকূল অতিক্রম করতে পারে। এর প্রভাবে বাংলাদেশে ভারিবৃষ্টি এবং জলোচ্ছ্বাস হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

    অশনি ঝড় এখন কোথায়

    এখনো অশনি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে প্রতি ঘণ্টায় ৭ কিলোমিটার ধীরগতিতে পশ্চিম ও উত্তর পশ্চিমে ভারতের অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যা উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। তবে এটি ভারতের উপকূলের কাছাকাছি গিয়ে উত্তর ও উত্তর পূর্বে বাংলাদেশের দিকে নিতে যেতে পারে।

    মঙ্গলবারের ১০ মে মধ্যে প্রবল ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। অশনির প্রভাবে এরই মধ্যে বাংলাদেশ বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টি আগামী ১৪ মে পর্যন্ত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

    ঘূর্ণিঝড় অশনি আপডেট বাংলাদেশ

    আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন যে, ঘূর্ণিঝড় বাংলাদেশের দিকেই মোড় নেবে হয়তো। কিন্তু সমুদ্রের মধ্যেই সে দুর্বল হয়ে নিম্নচাপের রূপ নেবে। বাংলাদেশের দিকে এলেও ক্ষতি করার মতো কোনো শক্তি অশনি থাকবে না। মূলত বৃষ্টি হয়ে এটি বাংলাদেশের স্থলভাগে এসে নিঃশেষ হয়ে যাবে।

    আরও পড়ুন: এভারেস্টের চূড়ায় বিশ্বের সর্বোচ্চ আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রটি বানাল চীন

    তিনি আরও বলেন, ঘূর্ণিঝড়টি ভারতের স্থলভাগ স্পর্শ না করেই সমুদ্র থেকেই বাংলাদেশের দিকে মোড় নেবে। এটি যেহেতু ভারতের উপকূলের কাছাকাছি যাবে তাই ভারত হয়তো কিছু ঝোড়ো বাতাস পেতে পারে। ঘূর্ণিঝড় নিয়ে তাই আমাদের আর ভয়ের কিছু নেই। আমাদের এদিকে হয়তো লঘুচাপ হিসেবে আসতে পারে। আগামী কয়েকদিন এর প্রভাবে বাংলাদেশ বৃষ্টি হবে। আগামী ১৪ মে থেকে আবহাওয়া মোটামুটি ভালো হতে থাকবে।

    আরও পড়ুন: ২০ বছর পর দেখা যাবে উল্কা ঝড়! এই মাসেই ক্ষয়-ক্ষতি আশঙ্কা বিজ্ঞানীদের

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম