মঙ্গল গ্রহে প্রথম পূর্ণাঙ্গ মানচিত্র তৈরি করল চীন, দাবি তিয়ানওয়েন-১ এর

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, মঙ্গল গ্রহের প্রথম পূর্ণাঙ্গ ত্রিমাত্রিক মানচিত্র তৈরির দাবি করল চিন। চিনা মহাকাশ গবেষণা সংস্থা। 


    মঙ্গল গ্রহে প্রথম পূর্ণাঙ্গ মানচিত্র তৈরি করল চীন

    চীন তৈরি করল মঙ্গল গ্রহে পূর্ণাঙ্গ মানচিত্র

    চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) জানিয়েছে যে, তাদের পাঠানো মহাকাশযান তিয়ানওয়েন-১ পূর্বনির্দিষ্ট কক্ষপথে ১,৩০০ বার লাল গ্রহকে পরিক্রমা করে ওই নিখুঁত মানচিত্র তৈরি করেছে।২০২০ সালের জুলাই মাসে পৃথিবী থেকে প্রায় দশ কোটি কিলোমিটার মঙ্গল গ্রহের দূরবর্তী উদ্দেশে পাড়ি দিয়েছিল চিনা মহাকাশ বিজ্ঞানীদের তৈরি তিয়ানওয়েন-১। 

    আরও পড়ুন: গুগল ক্রোমের নতুন লোগো এসেছে

    চিনের দক্ষিণ উপকূলের হায়নান দ্বীপ থেকে লং মার্চ-৫’ রকেটে চেপে মহাকাশযাত্রা শুরুর সাত মাস পর। ২০২১ সালে ফেব্রুয়ারির শেষে `তিয়ানওয়েন-১’ মঙ্গলের কক্ষপথে পৌঁছয়। এর পর মহাকাশযান থেকে একটি ল্যান্ডার ও একটি রোভার লাল গ্রহের ইউটোপিয়া অঞ্চলে অবতরণ করেছিল।মঙ্গলপৃষ্ঠের মাটি-পাথর ও বরফের নমুনা সংগ্রহের পাশাপাশি বার বার গ্রহকে প্রদক্ষিণ করে চলে ছবি তোলার কাজ। এর মধ্যে ছিল ৪,০০০ কিলোমিটার দীর্ঘ গিরিখাত ভ্যালেস মেরিনারিসের।

    আরও পড়ুন: মহাকাশ স্টেশনে ভিজে গামছা মুড়লে কি হবে?

    মঙ্গল গ্রহের উত্তরে আরব টেরা নামে পরিচিত উচ্চভূমির নানা অসমতল প্রান্তর এবং গহ্বর এমনকি দুর্গম দক্ষিণ মেরু অঞ্চল ও মৃত আগ্নেয়গিরি অ্যাসক্রেয়াস মোনসের উচ্চ রেজোলিউশন বিশিষ্ট চিত্র। সেগুলির সাহায্যেই মঙ্গলের প্রথম পূর্ণাঙ্গ ত্রিমাত্রিক মানচিত্র তৈরি করতে সফল হয়েছে চিন।

    ধন্যবাদ বন্ধুরা ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম