মহাকাশ স্টেশনে ভিজে গামছা মুড়লে কি হবে?

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, আইএসএস মানে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন বাংলায় আমরা যাকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন বলি থাকি। মহাকাশের যে কোনো রহস্য মানব জাতিকে সবসময় মুগ্ধ করে এসেছে। দিন যত এগিয়েছে প্রযুক্তির মাধ্যমে সেই সব রহস্য সাধারণ মানুষের বোধগম্য হচ্ছে আরও সহজভাবে। তবে সম্প্রতি কানাডিয়ান স্পেস এজেন্সির নভোচারীদের শেয়ার করা একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় রীতিমতো সাড়া ফেলে দিয়েছে।


    মহাকাশ স্টেশনে ভিজে গামছা মুড়লে কি হবে?

    মহাকাশ স্টেশনে ভিজে তোয়ালে মুড়লে যা হয়

    মূলত, ২০১৩ সালের ভিডিও নতুন করে আবারো হয়েছে ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে যে, মহাকাশে ভিজে তোয়ালে বা মূড়লে ঠিক কি অবস্থা হয়।এই ছবিতে মহাকাশচারী দেখিয়েছেন যে ভেজা তোয়ালে মহাকাশে কি পরিস্থিতি হতে পারে। মিস্টার হেটফিল্ড তোয়াল মুড়িয়ে দিচ্ছেন। মাধ্যাকর্ষণ শক্তির অভাবে ভেজা তোয়ালে মোড়ানোর পরে জল মাটিতে পড়ার পরিবর্তে তার চারপাশে একটি নলাকার গঠন করেছে। মহাকাশে ভাসমান অবস্থায় একটি ভেজা তোয়ালে মরলে এমন অবাক কাণ্ড ঘটে। 

    আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মহাকাশচারী হেটফিল্ড দ্বারা সঞ্চালিত পরীক্ষাটি নভা স্কোটিয়া হাই স্কুলের ছাত্ররা ডিজাইন করেছিল। যারা কানাডিয়ান স্পেস এজেন্সির বিশেষ অনুষ্ঠান জাতীয় বিজ্ঞান প্রতিযোগিতায় জয় লাভ করে। সেইসময় এজেন্সি দ্বারা শেয়ার করা অফিশিয়াল পোস্টের শিরোনামে কিন্তু লেখা রয়েছে। আইএসএসে জল বের করা তাও বিজ্ঞান এর জন্য পোস্টে আরো যোগ করা হয়েছে।

    আরও পড়ুন: মহাকাশ স্টেশনে কি মহাকাশচারী কাঁদাতে পারে! বা কাঁদলে কি হয়

    ২০১৩ সালের ১৬ এপ্রিল সিএসএ মহাকাশচারী হ্যাডফিল্ড গ্রেড ১০ লকভিউ হাই স্কুলের দুই ছাত্র লেমকে এবং মেরিডিথ ফকনার করা একটি সাধারণ বিজ্ঞান পরীক্ষা করেছেন। ভিডিওটির সঙ্গে সংযুক্ত ট্রান্সক্রিপ্ট ফিল্ডকে উদ্ধৃত করে বলেছে মেরিডিথ এবং লিমকে পরামর্শ দিয়েছিলেন যে, আমি একটি ব্যাগে এটি করে দেখেছি। কিন্তু এরকম কোনো প্রতিক্রিয়া হতে দেখিনি তার পরিবর্তে আমি একটি ব্যাগে জল ভর্তি করেছি।

    আরও পড়ুন: অবশেষে চাঁদের বয়স জানা গেল

    এতে পানীয় জল আছে এবং আমি এই মাসের মধ্যে কিছুটা জল ছিটিয়ে দেব তাই এখানে একটি ভেজা তোয়াল অর্থ দিয়েই পরীক্ষা চালাচ্ছি আমি মাইক্রোফোনটি নিয়ে আসি আপনি আমার কথা শুনতে পান এবং এখন এটি মুছতে শুরু করা যাক ।এটা সত্যি কিন্তু ভেজা আরো ব্যাখ্যা করে মিস্টার হেটফিল্ড যোগ করেছেন যদি আমি কাপর্টি সাবধানে ছেড়ে দিই ।তাহলে জলের ধরণ আমার হাতে লেগে থাকে।  সঙ্গে তুলনা করা হয়েছে বলা হয়েছে এটি একটি বিস্ময়কর মশ্চারাইজার মহাকাশচারী ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে আইএসএস কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম