ইসরো কি? ইসরো ফুল ফর্ম

    ইসরো কি

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, ISRO এর সম্পূর্ণ নাম ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা । ISRO Full Form Indian Space Research Organization । ১৯৬৯ সালে গ্রহ উপগ্রহ এবং মহাকাশ বিজ্ঞান গবেষণা করার জন্য Indian Space Research Organization ISRO প্রতিষ্ঠিত হয়েছিল। যা ভারতের  উন্নয়নে মহাকাশ প্রযুক্তির  বিকাশ ঘটিয়েছিল। মহাকাশ বিজ্ঞান ও গ্রহ নিয়ে গবেষণা করা সংস্থা  ISRO এর প্রধান লক্ষ্য হল জাতীয় বিকাশের জন্য মহাকাশ অনুসন্ধানের উন্নয়ন করা। ISRO বিশ্বের অন্যতম মহাকাশ গবেষণা সংস্থা। ISRO বারবার সফলভাবে বিশ্বকে তার অনন্য এবং সাশ্রয়ী প্রযুক্তি দেখিয়েছে। বিশ্বের বিখ্যাত মহাকাশ গবেষণা সংস্থাগুলির মধ্যে স্থান পেয়েছে। ISRO এর সমস্ত উৎক্ষেপণ চেন্নাইয়ের কাছে শ্রীহরিকোটা দ্বীপের সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে হয়। আজ আমরা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার ইতিহাস উদ্দেশ্য এবং এই সংস্থা কি কি অর্জন করেছে সেগুলি আলোচনা করব।


    ইসরো কি? ইসরো ফুল ফর্ম
    ইসরো ইতিহাসের ছবি।

    ইসরো কত সালে প্রতিষ্ঠিত হয়

    ইসরো ১৯৬৯ সালে গঠিত হয়েছিল। প্রথম ভারতীয় উপগ্রহ ছিল আর্যভট্ট। এটি ইসরো তৈরি করেছিল এবং সোভিয়েত ইউনিয়নের সহায়তায় ১৯৭৫ সালের ১৯ এপ্রিল এটি চালু হয়েছিল। ১৯৮০ সালে রোহিণী উৎক্ষেপণ করা হয়েছিল এটি ছিল প্রথম উপগ্রহ যা সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়েছিল। SLV-3 ছিল ভারতের তৈরি প্রথম উৎক্ষেপণ যান। ISRO বারবার প্রমাণ করেছে যে, এটি জাতীয় উন্নয়নের জন্য মহাকাশ প্রযুক্তির ব্যবহার করার পক্ষে গবেষণা চালিয়ে যাচ্ছে।

    আরও পড়ুন: ইসরো-র নতুন চেয়ারম্যান হলেন রকেটবিজ্ঞানী এস সোমনাথ

    ইসরো প্রথম মহাকাশ যানের নাম কি

    ১৯৯২ সালের ২০ মে ইসরো Augmented Satellite Launch Vehicle (ASLV) & Insat – 2A উৎক্ষেপণ করে। প্রাক্তন ভারতীয় রাষ্ট্রপতি এবং মিসাইল বিজ্ঞানী A.P.J. Abdul Kalam ইসরোতে  SLV-3 প্রকল্পের নেতৃত্ব দিয়েছিলেন এবং পরে ভারতের ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনার জন্য DRDO তে চলে যান।

    আরও পড়ুন: মিল্কিওয়ের কেন্দ্রের যেন স্বর্ণমুদ্রার সমুদ্র! ছবি তুলে অবাক করল হাবল টেলিস্কোপ

    ইসরো ফুল ফর্ম

    ISRO Full Form হল Indian Space Research Organization. I তে = Indian, S তে = Space, R তে = Research, O তে = Organization 

    ইসরো বাংলায় ফুল ফর্ম হল - ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।



    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম