Responsive Ad Slot

Latest

latest

ইসরো-র নতুন চেয়ারম্যান হলেন রকেটবিজ্ঞানী এস সোমনাথ

মহাকাশবিজ্ঞান মন্ত্রকের সচিব ও দেশের মহাকাশ কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ করা হয়েছে । সোমনাথের নতুন দায়িত্বের খবর কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয়েছ

শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২

/ by Nuralam

ইসরো-র নতুন চেয়ারম্যান হলেন রকেটবিজ্ঞানী এস সোমনাথ
এস সোমনাথ ছবি ।


হ্যালো বন্ধুরা ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর নতুন চেয়ারম্যান হলেন দেশের প্রথম সারির রকেটবিজ্ঞানী এস সোমনাথ। ইসরো-র চন্দ্রযান-২ অভিযানের রকেট উৎক্ষেপণ প্রকল্পের নেতৃত্ব দেওয়া সোমনাথকে কেন্দ্রীয় মহাকাশবিজ্ঞান মন্ত্রকের সচিব ও দেশের মহাকাশ কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ করা হয়েছে । তিন বছরের জন্য । সোমনাথের নতুন দায়িত্বের খবর কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হয়েছে।

২০১৮ র জানুয়ারি থেকে ইসরো-র ‘বিক্রম সারাভাই স্পেস সেন্টার (ভিএসএসসি)এর অধিকর্তা সোমনাথ ইসরো চেয়ারম্যান কে শিবনের স্থলাভিষিক্ত হলেন। ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট জিএসএলভি-মার্ক-৩ এবং তার আগের প্রজন্মের রকেট পোলার লঞ্চ স্যাটেলাইট ভেহিকল্‌স (পিএসলএলভি) তৈরির অন্যতম কাণ্ডারি সোমনাথের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ।

ইসরো-র বিভিন্ন মহাকাশ অভিযানে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছোট ছোট উপগ্রহকে পৃথিবীর কক্ষপথে পাঠানোর ক্ষেত্রে পিএসএলভি এই মুহূর্তে অন্যতম সেরা হাতিয়ার।কেরলের কোল্লামে টিকেএম কলেজ অব ইঞ্জিনিয়ারিং থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হওয়ার পর সোমনাথ এরোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স করেন ।

আরও পড়ুন:নাসার বর্তমান চেয়ারম্যান কে?

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি) থেকে। তার পর ১৯৮৫-তে যোগ দেন ইসরো-র বিক্রম সারাভাই স্পেস সেন্টারে। ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত সোমনাথ ছিলেন জিএসএলভি মার্ক-৩ রকেট প্রকল্পের অধিকর্তা। ২০১৪-র নভেম্বর পর্যন্ত সোমনাথ ছিলেন ভিএসএসসি-র স্ট্রাকচার্স ইউনিট ও প্রোপালসন অ্যান্ড স্পেস অর্ডিন্যান্স ইউনিটের ডেপুটি ডিরেক্টর।

ধন্যবাদ বন্ধুরা ।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য পোস্ট করুন

Don't Miss
© all rights reserved
made with by templateszoo