এই প্রথম এক গ্রহে কার্বন ডাই অক্সাইড খুঁজে পেল নাসা! সৌরজগতের বাইরে সাতশো আলোকবর্ষ দূরে

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, সৌরজগতের বাইরেও কার্বন ডাই অক্সাইড খুঁজে পেল এবার নাসা। তাদের জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ সৌরজগতের বাইরে একটি গ্রহে কার্বন ডাই অক্সাইডের সন্ধান পেয়েছে।


    এই প্রথম এক গ্রহে কার্বন ডাই অক্সাইড খুঁজে পেল নাসা! সৌরজগতের বাইরে সাতশো আলোকবর্ষ দূরে

    সৌরজগতের বাইরে কার্বন ডাই অক্সাইড 

    জেমস ওয়েব টেলিস্কোপ এই মুহূর্তে পৃথিবী থেকে পনেরো লক্ষ কিলোমিটার দূরে অবস্থান করছে। সূর্যের সংসারের বাইরে যে গ্রহটির মধ্যে কার্বন ডাই অক্সাইডের অস্তিত্ব মিলেছে, তার নাম দেওয়া হয়েছে ডব্লিউএএসপি-৩৯ বি। এই গ্রহের মধ্যে নানাবিধ গ্যাস প্রচুর পরিমাণে রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে এর দূরত্ব সাতশো আলোকবর্ষ।ডব্লিউএএসপি-৩৯ বি’ আকারে শনি গ্রহের সমান। 

    এই গ্রহের তাপমাত্রা ৯০০ ডিগ্রি সেলসিয়াস। নিজের নক্ষত্রের চারপাশে গ্রহটি মাত্র চার দিনে (পৃথিবীর হিসেব) এক বার ঘুরে আসে। ২০১১ সালে এই গ্রহের অস্তিত্বের কথা প্রথম জানতে পারেন বিজ্ঞানীরা। এক দশক পর সেখানে মিলল কার্বন ডাই অক্সাইডের খোঁজ।সৌরজগতের বাইরে যে সব গ্রহে প্রাণের অস্তিত্ব থাকতে পারে বলে নাসা মনে করে তার একটি তালিকা তৈরি করা হয়েছে। 

    ডব্লিউএএসপি-৩৯ বি গ্রহে কি কি রয়েছে

    পাঁচ হাজার গ্রহের নাম রয়েছে সেই তালিকায়। মহাকাশ বিজ্ঞানীরা মনে করেন যে, সৌরজগতের বাইরে কোন গ্রহে কী কী গ্যাস রয়েছে, গ্রহের উৎপত্তির ইতিহাস জানতে সেই তথ্য খুবই জরুরি। একই সঙ্গে কোন পথে গ্রহের বিবর্তন ঘটেছে তা-ও জানতে সাহায্য করবে এই তথ্য।নাসা সূত্রে জানা গিয়েছে যে, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মাধ্যমে এই বিশেষ গ্রহটিকে পর্যবেক্ষণ করে শুধু কার্বন ডাই অক্সাইড নয়, সোডিয়াম, পটাশিয়াম এবং জলীয় বাষ্পর উপস্থিতির খোঁজও মিলেছে।

    আরও পড়ুন: মহাকাশ স্টেশনে কি মহাকাশচারী কাঁদাতে পারে! বা কাঁদলে কি হয় 

    সৌরজগতের বাইরেও কার্বন ডাই অক্সাইডের উপস্থিতির হদিস মহাকাশ গবেষণার ক্ষেত্রকে আরও এক ধাপ এগিয়ে দিল বলে দাবি বিজ্ঞানীদের। ডব্লিউএএসপি-৩৯ বি গ্রহটিকে আরও গভীর ভাবে পর্যবেক্ষণ করছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ।

    আরও পড়ুন: টলটলে জল পৃথিবীর মতো গ্রহ খুঁজে পেলেন বিজ্ঞানীরা

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম