নতুন এলিয়েন বিশ্বের সন্ধান পেল নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ

    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: আকর্ষণীয় একটি এলিয়েন বিশ্বকে উন্মোচিত করেছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। সে এমনই এক এলিয়েন দুনিয়া, যা শস্যের ঝাঁকে আবৃত এবং বালিকে প্রতিফলিত করে। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের MIRI এবং NIRSpec সেন্সরগুলি এই এলিয়েন দুনিয়াটি আবিষ্কার করেছে। 


    নতুন এলিয়েন বিশ্বের সন্ধান পেল নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ

    এলিয়েন দুনিয়া অদ্ভুত বালির মেঘ দ্বারা আবৃত 

    সাম্প্রতিকতম একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে, এই ধরনের এক্সোপ্ল্যানেটের সন্ধান প্রথমবার মিলল। বিজ্ঞানীরা একটি বাদামী বামনের চারপাশে সিলিকেট সমৃদ্ধ মেঘের ইঙ্গিত খুঁজে পেয়েছেন যা বৃহস্পতির তুলনায় প্রায় ২০ গুণ বড়। VHS 1256 b হল কর্ভাস নক্ষত্রমণ্ডলের একটি বাদামী বামন যা পৃথিবী থেকে ৭২ আলোকবর্ষ দূরে এবং দুটি ক্ষুদ্র লাল বামন নক্ষত্রকে প্রদক্ষিণ করে। যা সত্যিই চাঞ্চল্য ফেলে দেওয়ার মতো একটি বিষয়।

    ২০১৬ সালে প্রথমবার এই অদ্ভুত এক্সোপ্ল্যানেটটির সন্ধান পাওয়া গিয়েছিল এবং এর লালচে বর্ণের কারণে জ্যোতির্বিজ্ঞানীরা রীতিমতো বিস্মিত হয়েছিলেন। তাঁরা ভেবেছিলেন যে, কোনও ধরনের বায়ুমণ্ডল এই চকচকে লাল বর্ণের জন্য দায়ী হতে পারে। space.com এর রিপোর্ট অনুযায়ী জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের ডেটা এখন সেই অনুমানগুলিকেই সাপোর্ট করছে। যা দেখায় যে VHS 1256 b অবশ্যই বালির মতো সিলিকেট দানা দিয়ে তৈরি ঘন মেঘে আবৃত।

    আরও পড়ুন: এই প্রথম এক গ্রহে কার্বন ডাই অক্সাইড খুঁজে পেল নাসা! সৌরজগতের বাইরে সাতশো আলোকবর্ষ দূরে

    জল, মিথেন, কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড, সোডিয়াম এবং পটাসিয়ামও ওয়েব দ্বারা VHS 1256 b-এর বায়ুমন্ডলে পাওয়া গিয়েছে। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার জ্যোতির্বিজ্ঞানী ব্রিটনি মাইলস যিনি এই গবেষণার মূল গবেষক Space.com কে বলেছেন যে, আমরা ডেটা হ্রাসের পুনরাবৃত্তির মাধ্যমে আরও জানব।জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের এই পরিমাপগুলি এতটাই সুনির্দিষ্ট ছিল যে, সেখানে দেখা গিয়েছিল কীভাবে ভিএইচএস 1256 বি-এর  বায়ুমণ্ডলে বিভিন্ন গ্যাসের অনুপাত পরিবর্তিত হয়। পাশাপাশি এটি নির্দেশ করেছে যে, বায়ুমণ্ডল স্থির নয় বরং বিশৃঙ্খল এবং অস্থির।

    আরও পড়ুন: চিনে হঠাৎ আকাশে ভেসে উঠল রহস্যময় ভিন রঙের মেঘ


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম