অন্তহীন ব্ল্যাক হোলে মিশছে ছায়াপথ, অভূত ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ

    অন্তহীন ব্ল্যাক হোলে মিশছে ছায়াপথ, অভূত ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ
    অন্তহীন ব্ল্যাক হোলে মিশছে ছায়াপথ এই ছবিটি তুলেছে জেমস ওয়েব টেলিস্কোপ।

    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স:
     চলতি বছরের জুলাই মাস থেকে অপারেশন শুরু করে এ যাবৎকালের সবথেকে শক্তিশালী জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। তারপর থেকে মহাজাগতিক দুনিয়ার একের পর চিত্তাকর্ষক ছবি তুলে দেখিয়েছে টেলিস্কোপটি। আর সেই ছবিগুলি মহাকাশ সম্পর্কে আমাদের অতুলনীয় দৃষ্টিভঙ্গি দিয়েছে। এবার অত্যাধুনিক স্পেস টেলিস্কোপটি একটি বিরল লাল কোয়াসারের চারপাশে মিশে যাওয়া গ্যালাক্সির ক্লাস্টারের ছবি তুলেছে।

    জনস হপকিন্স ইউনিভার্সিটির তরফে জানানো হয়েছে যে, এই ছবিটি বিলিয়ন বিলিয়ন বছর আগে গ্যালাক্সিগুলি কীভাবে আধুনিক মহাবিশ্বে একত্রিত হয়েছিল। তা পর্যবেক্ষণ করার একটি অভূতপূর্ব সুযোগ প্রদান করে।আমরা মনে করি এই সিস্টেমে নাটকীয় কিছু ঘটতে চলেছে। ছায়াপথটি তার জীবদ্দশায় এই নিখুঁত মুহুর্তে রয়েছে। কয়েক বিলিয়ন বছরে রূপান্তরিত হতে চলেছে এবং তখন সম্পূর্ণ আলাদা ।দেখাবে অধ্যয়নের সহ লেখক আন্দ্রে ভেনার একটি প্রেস বিবৃতিতে বলেছেন। গবেষণাটি দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নালে রয়েছে এবং arXiv-এ উপলব্ধ।

    ওয়েব টেলিস্কোপের ডেটা কিভাবে পাওয়া যায়

    চলতি বছরের ১১ জুলাই মার্কিন প্রেসিডেন্ট জোবাইডেন ওয়েবের প্রথম চিত্রগুলি উন্মোচন করেন। মাত্র ১২ দিন পরে গবেষকরা টেলিস্কোপ থেকে আগত ডেটার অপেক্ষায় নিজেদের কম্পিউটারের কাছে আটকে ছিলেন।হাবল স্পেস টেলিস্কোপ এবং জেমিনি নর্থ টেলিস্কোপ দ্বারা অঞ্চলটির পূর্বের পর্যবেক্ষণগুলি কোয়াসারকে চিহ্নিত করেছিল এবং একটি ছায়াপথ দৃশ্যমান হওয়ার সম্ভাবনার ইঙ্গিতও দিয়েছিল। কিন্তু গবেষকরা ভবিষ্যদ্বাণী করতে পারেননি যে, ওয়েব এই অঞ্চলে ঘূর্ণায়মান একাধিক গ্যালাক্সির ছবি দেবে।

    ওয়েবের সেই ছবিতে কোয়াসার কি ছিল

    বিরল অত্যন্ত লাল কোয়াসার প্রায় ১১.৫ বিলিয়ন আলোকবর্ষ পুরনো এবং এর ঘূর্ণায়মান কেন্দ্রে একটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোল রয়েছে। ব্ল্যাক হোলের কাছে পৃথিবী এবং গ্যাসের মধ্যে ধুলো এবং গ্যাসের মেঘের কারণে এটি লাল রঙের দেখায়।আন্তর্জাতিক গবেষণা দলটি এখন গ্যালাক্সির এই ক্লাস্টারের ফলো আপ পর্যবেক্ষণে কাজ করছে। তারা কীভাবে ঘন এবং বিশৃঙ্খল গ্যালাক্সি ক্লাস্টারগুলি গঠন করে এবং কীভাবে তারা সুপারম্যাসিভ ব্ল্যাক হোল দ্বারা প্রভাবিত হয় তা আরও ভালভাবে বোঝা যেতে পারে।

    আরও পড়ুন: মহাকাশে দুই গ্যালাক্সি যুদ্ধ, বিরল সেই ছবি তুলে দেখাল নাসার টেলিস্কোপ

    তা ডেটা সেটের একটি ছোট উপসেট। এখানে সবথেকে আকর্ষণীয় বিষয়টি হল প্রতিটি ব্লব এখানে একটি শিশু গ্যালাক্সি হিসেবে মামি গ্যালাক্সিতে মিশেছে এবং রংগুলি বিভিন্ন ভেলোসিটি ও পুরো জিনিসটি অত্যন্ত জটিল উপায়ে চলছে। আমরা এখন এই গতিকে আটকানো শুরু করতে পারি। বলেছেন সহ প্রধান তদন্তকারী নাদিয়া এল.জাকামস্কা। যিনি জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্পদার্থবিদ।

    আরও পড়ুন: উল্কাপাতে ফলে মঙ্গলে বেরোয় বরফ ও মহাসাগর ছিল! এমনি দাবি বিজ্ঞানীদের

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম