ভারতের প্রথম মঙ্গল অভিযান ‘মম’ চিরতরে বিদায় নিল, ইসরো কি বলছে

    ভারতের প্রথম মঙ্গল অভিযান ‘মম’ চিরতরে বিদায় নিল, ইসরো কি বলছে


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: নিঃশব্দে বিদায় জানাল মঙ্গলযান ভারতের।যাত্রা শুরুর প্রায় এক দশক পর অবশেষে শেষ হল মঙ্গল গ্রহে ভারতের প্রথম অভিযান। রবিবার (২ অক্টোবর) মার্স অরবিটার মিশন’ বা সংক্ষেপে মম এর প্রপেলান্ট বা জ্বালানি ফুরিয়ে গিয়েছে। লাল গ্রহের কক্ষপথে তার ব্যাটারিকে আর জাগিয়ে তোলা যাচ্ছে না। তাই মনে করা হচ্ছে শেষ পর্যন্ত মহাকাশযানটির যাত্রা শেষ হয়েছে।কাজেই লাল গ্রহকে প্রদক্ষিণকারী মহাকাশযানটিকে ফের বাঁচিয়ে তোলা যাবে কি না সেই বিষয়ে জল্পনা থেকেই গিয়েছে।

    সত্যিকি মম মঙ্গলযান নিঃশব্দে বিদায় নিল

    তবে সংবাদ সংস্থা পিটিআইকে ইসরোর এক সূত্র জানিয়েছে যে, ভারতীয় মঙ্গলযানটিতে আর কোনও জ্বালানি অবশিষ্ট নেই। স্যাটেলাইটের ব্যাটারি শেষ হয়ে গিয়েছে। এমনকি ইসরোর সঙ্গে মহাকাশযানটির সংযোগও বিচ্ছিন্ন হয়ে গিয়েছে বলে দাবি করেছে ওই সূত্র। তাকে উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে যে, সম্প্রতি একের পর এক গ্রহণ হয়েছে সাত থেকে সাড়ে সাত ঘণ্টা ধরেল চলেছে একেকটি গ্রহণ। এদিকে, স্যাটেলাইটের ব্যাটারিটি এমনভাবে নকশা করা হয়েছিল যাতে সেটি এক ঘন্টা চল্লিশ মিনিট পর্যন্ত চলা গ্রহণ সহ্য করতে পারে। সেই সময়কাল পেরিয়ে যাওয়াতে ব্যাটারির সব শক্তি ফুরিয়ে গিয়েছে।

     Mangalyaan 1 মম যাত্রা শুরুর সেই দিন

    তবে মহাকাশযানটি মঙ্গলগ্রহের কক্ষপথের মাত্র ছয় মাস ধরে চলার জন্য নকশা করা হয়েছিল। সেই জায়গায় এটি আট বছরেরও বেশি সময় ধরে তার কাজ করে গিয়েছে। ২০১৩ সালে মঙ্গলযানটিকে একটি পিএসএলভি-সি২৫ রকেটের মাধ্যমে মঙ্গলের উদ্দেশ্যে পাঠানো হয়েছিল। এটিই ছিল ভারতের প্রথম আন্তঃগ্রহের মহাকাশ অভিযান। এটা অবশ্য বলা যেতে পারে ইসরোর ক্ষমতার প্রদর্শন ছিল। ভারতও যে অন্যগ্রহে অভিযান করতে পারে। সেটা বাকি বিশ্বকে দেখানোই ছিল মূল উদ্দেশ্য।

    মঙ্গলযান মমের সঙ্গে কি কি ছিল

    এই অভিযানে মাত্র ৪৫০ কোটি টাকা খরচ হয়েছিল। এটিই এখনও পর্যন্ত হওয়া সবথেকে সাশ্রয়ী মঙ্গল অভিযান। মহাকাশযানটি পাঁচটি যন্ত্র ছিল । মার্স কালার ক্যামেরা, থার্মাল ইনফ্রারেড ইমেজিং স্পেকট্রোমিটার, মিথেন সেন্সর ফর মার্স, মার্স এক্সোস্ফেরিক নিউট্রাল কম্পোজিশন অ্যানালাইজার এবং লাইম্যান আলফা ফটোমিটার।

    আরও পড়ুন: চীনোও এবার মহাকাশে পর্যটকদের নিয়ে যাবে, এলন মাস্ক-বেজোসদের মতো

    Mangalyaan 2

    আগামী কয়েক বছরের মধ্যে মঙ্গল গ্রহে আরেকটি অভিযানের পরিকল্পনা রয়েছে ভারতের। ২০২১ সালে ইসরোর প্রাক্তন প্রধান কে সিভান জানিয়েছিলেন। চন্দ্রযান-৩ অভিযানের পরই ভারত মঙ্গলযান-২ অভিযান করবে।

    আরও পড়ুন: চাঁদেও আক্রমণ করেছিল পৃথিবীতে ডাইনোসরদের হত্যাকারী গ্রহাণু

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম