পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ মঙ্গলে! টকটকে লাল চাঁদ দেখা যাবে সেদিন

    পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ মঙ্গলে! টকটকে লাল চাঁদ দেখা যাবে সেদিন
    টকটকে লাল চাঁদ দেখা যাবে সেদিন।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: ৮ নভেম্বর মঙ্গলবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হচ্ছে ঘোষণা করেছে নাসা। তিন বছর পর আবার এই বিরল মহাজাগতিক মুহূর্তের সাক্ষী হবে পৃথিবী। যেখানে সূর্য, চাঁদ আর পৃথিবী আসবে একই সরলরেখায়। সূর্যের আলোকে আড়াল করে চাঁদ আর সূর্যের মাঝে চলে আসবে পৃথিবী। ফলে পৃথিবীর ছায়া যার আরেক নাম আম্ব্রা তা পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদকে। গ্রহণ লাগবে চাঁদে। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের এই বিরল ঘটনা দেখা যাবে পৃথিবীর বিভিন্ন দেশে।

    পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ কেমন দেখা যাবে চাঁদ

    নাসা জানিয়েছে যে, এই চন্দ্রগ্রহণ না দেখলে আবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখার সুযোগ হবে দেড় বছর পর। ২০২৫ সালের মার্চ মাসেই আবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে। কিন্তু মঙ্গলবার যখন চন্দ্রগ্রহণ শুরু হবে এবং তা পূর্ণ অবস্থায় পৌঁছবে। তখন ভারতের আকাশে উঠবেই না চাঁদ। মঙ্গলবার সাড়ে পাঁচটা নাগাদ চন্দ্রোদয় হওয়ার কথা দেশে। তখন চাঁদের গ্রহণ সম্পূর্ণ হয়ে তা ছেড়েও যাবে।

    আন্তর্জাতিক সময় সকাল ৯টা ১৭ মিনিটে শুরু হবে চন্দ্রগ্রহণ। ৮৫ মিনিট থেকে তা আবার ছেড়ে যাবে ১০টা ৪২ মিনিটে। সাড়ে চারটের সময় তা পূর্ণ অবস্থায় পৌঁছবে। এবং আবার ছেড়ে যাবে বিকেল ৫টা ১১ মিনিটে। তবে যে সমস্ত দেশে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে তাঁরা টকটকে লাল রঙের চাঁদ দেখতে পাবেন আকাশে।

    আরও পড়ুন: পৃথিবীর ওজোন স্তরের ছিদ্র ক্রমশ কমছে, জলবায়ু পরিবর্তন নিয়ে সুখবর শোনাল নাসা

    কেন গ্রহণ লাগা চাঁদের রং লাল হয় তার ব্যাখ্যা দিয়ে নাসা জানিয়েছে যে, প্রথমত পৃথিবীর ছায়া আমব্রা চাঁদের ওই অদ্ভুত রঙ তৈরি করে। নাসা আরও স্পষ্ট করে জানিয়েছে যে, কারণে আমরা সকালে নীল রঙের আকাশ দেখি এবং সূর্যাস্তের সময় লাল আকাশ দেখি সেই একই ভাবে চাঁদের রংও লাল দেখায়। নাসা জানিয়েছে, পৃথিবীর আবহাওয়া মণ্ডলে থাকা ধুলিকণায় প্রতিফলিত হয়েই ওই রঙ চোখে পড়ে পৃথিবীবাসীর।

    আরও পড়ুন: পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র থেকে ভয়ঙ্কর এক শব্দ আসছে!

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম