এই প্রথম বেসরকারি সেক্টর রকেট বিক্রম-এস লঞ্চ করছে ভারত

    এই প্রথম বেসরকারি সেক্টর রকেট বিক্রম-এস লঞ্চ করছে ভারত
    রকেট বিক্রম-এস ।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: স্কাইরুট অ্যারোস্পেস মহাকাশে দেশের প্রথম ব্যক্তিগতভাবে ডেভেলপ করা রকেটটি উত্তোলন করতে প্রস্তুত। প্রারম্ভ মিশনটি নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে বিক্রম এস লঞ্চ ভেহিকলের সঙ্গে একটি প্রদর্শনী ফ্লাইটে চালু হবে বলে মনে করা হচ্ছে। 

    মিশনটি যে ঐতিহাসিক হতে চলেছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কারণ দেশে রকেটগুলি এখনও পর্যন্ত পাবলিক সেক্টরের ডোমেইন ছিল। যা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা মহাকাশ মিশনের উন্নয়ন নকশা এবং উৎক্ষেপণের নেতৃত্ব দেয়।সংস্থার তরফে জানানো হয়েছে যে, মিশনটি নভেম্বরের মধ্যে চালু করা যেতে পারে। 

    যদিও তারা এখনও চূড়ান্ত লঞ্চের তারিখ সম্পর্কে কোনও নিশ্চিত বার্তা দেয়নি। কোম্পানি ইতিমধ্যেই IN-SPACe থেকে একটি প্রযুক্তিগত উৎক্ষেপণের ছাড়পত্র পেয়েছে। যা স্পেস-টেক প্লেয়ারদের প্রচার ও নিয়ন্ত্রণের জন্য দেশের নোডাল সংস্থা।স্কাইরুট ইতিমধ্যেই বিক্রম রকেটের তিনটি রূপ তৈরি করছে। যেখানে বিক্রম-১ লো আর্থ অরবিটে ৪৮০ কিলোগ্রাম পেলোড বহন করতে পারে।

     বিক্রম- II ৫৯৫ কিলোগ্রাম কার্গো নিয়ে উঠতে পারবে। এদিকে, Vikram-III ৮১৫ kg থেকে ৫০০ km লো ইনক্লিনেশন অরবিট নিয়ে উৎক্ষেপণ করতে পারে।Vikram-I লঞ্চ ভেহিকেলটি Kalam-১০০ রকেট দ্বারা চালিত হবে। যা সফলভাবে এই বছরের শুরুতে একটি স্ট্যাটিক ফায়ার টেস্টের মধ্য দিয়ে গিয়েছে। 

    আরও পড়ুন: গিলবার্ট রোবট মাছ! প্লাস্টিক গিলে জল শুদ্ধ করবে এমনি দাবি বিজ্ঞানীদের

    কোম্পানির এক বিনিয়োগকারী জানিয়েছেন যে, সোলার ইন্ডাস্ট্রিজ ইন্ডিয়ার একটি সুবিধায় পরীক্ষাটি করা হয়েছিল।শ্রীহরিকোটার সুন্দর দ্বীপ থেকে আমাদের প্রথম লঞ্চ মিশন #Prarambh ঘোষণা করতে পেরে অত্যন্ত রোমাঞ্চিত। উত্তেজনা এবং বড় কিছু করার মিশ্র অনুভূতি।স্কাইরুটের সহ প্রতিষ্ঠাতা পবন চন্দনা টুইট করেছেন।শ্রীহরিকোটায় অন্ধ্রপ্রদেশের উপকূলে সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে প্রারম্ভ মিশন উৎক্ষেপণ করা হবে। 

    আরও পড়ুন: সূর্যের থেকে ৫৩০ গুণ বড় নক্ষত্রটি বিস্ফোরণ, দেখাল ১১ বিলিয়ন বছর পিছিয়ে গিয়ে হাবল টেলিস্কোপ

    এই মিশনটি তিনটি পেলোড বহন করবে যার মধ্যে একটিতে ২.৫ কিলোগ্রামের পেলোড রয়েছে। সেটি স্পেসকিডজইন্ডিয়ার তত্ত্বাবধানে ভারত সহ বেশ কয়েকটি দেশের শিক্ষার্থীরা তৈরি করেছে।আমরা রোমাঞ্চিত এবং অত্যন্ত আনন্দিত যে আমাদের পেলোডগুলি এই ঐতিহাসিক মিশনে উড়ে যাচ্ছে। দেশের বাণিজ্যিক মহাকাশ খাতে একটি উল্লেখযোগ্য মাইলফলক তৈরি করেছে। আপনাদের সবার সঙ্গে কাজ করার এটি একটি দুর্দান্ত অভিজ্ঞতা ছিল স্পেস কিডজ ইন্ডিয়া বলেছে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম