বৃহস্পতির চারপাশে আরও ১২টি চাঁদের খোঁজ! শনিকে সরিয়ে এখন গ্রহরাজ বৃহস্পতি

    বৃহস্পতির চারপাশে আরও ১২টি চাঁদের খোঁজ! শনিকে সরিয়ে এখন গ্রহরাজ বৃহস্পতি
    বৃহস্পতির এখন ৯২টি উপগ্রহ ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির কক্ষপথে ঘুরছে আরও ১২টি গ্রহ। সম্প্রতি সেগুলির সন্ধান পেয়েছেন আমেরিকার জ্যোতির্বিজ্ঞানীরা। এই নয়া তথ্য প্রকাশ্যে আসার পর শনির মুকুট কেড়ে নিয়েছে বৃহস্পতি। 

    আরও ১২টি চাঁদের খোঁজ বৃহস্পতির

    জ্যোতির্বিজ্ঞানীদের দাবি করছেন যে, বৃহস্পতিকে কেন্দ্র করে এর কক্ষপথে ওই ১২টি উপগ্রহ সমেত মোট ৯২টি উপগ্রহ রয়েছে। অন্য দিকে শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ। ফলে এত দিন উপগ্রহের সংখ্যার নিরিখে শনিই শীর্ষে ছিল। তবে এখন সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ রয়েছে বৃহস্পতির।ওয়াশিংটনের কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্স এর জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে পর্যবেক্ষণ দল বৃহস্পতির কক্ষপথে ওই ১২টি উপগ্রহ খুঁজে পেয়েছেন। 

    আরও পড়ুন: উল্টো দিকে ঘুরবে এবার পৃথিবী? কী প্রভাব পড়বে জীবজগতে, জানালেন বিজ্ঞানীরা

    আমেরিকার মাইনর প্ল্যানেট সেন্টার সম্প্রতি এই সম্পর্কে সবিস্তার তথ্যসম্বলিত রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্ট অনুযায়ী বৃহস্পতির ওই উপগ্রহগুলি আকারে ক্ষুদ্র।আমেরিকার মাসিক পত্রিকা স্কাই অ্যান্ড টেলিস্কোপ জানিয়েছে যে, ওই ১২টি উপগ্রহই কক্ষপথের দিকে মুখ করে বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে।

    আরও পড়ুন: মঙ্গলগ্রহে হঠাৎ ভাল্লুকের মুখের দেখা? Nasa-র ছবি দেখে হতবাক নেটদুনিয়া

    জোভিয়ান জগতে আরও সুলুকসন্ধানের জন্য দীর্ঘ দিন ধরে অভিযানের প্রস্তুতি নিচ্ছে আমেরিকার মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা। তার বছরখানেক আগে এই ১২টি গ্রহের সন্ধান মিলল। বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুন এই চারটি গ্রহমিলিত ভাবে জোভিয়ান জগৎ বলে পরিচিত। এই উপগ্রহগুলির বসবাসের উপযুক্ত কি না, তাও খতিয়ে দেখবে ইউরোপা ক্লিপার মিশন হিসাবে পরিচিত নাসার ওই অভিযান।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম