ভেঙে পড়ল সূর্যের ভূপৃষ্ঠ একাংশ! মহাজাগতিক দৃশ্য দেখে অবাক বিজ্ঞানীরা

    ভেঙে পড়ল সূর্যের ভূপৃষ্ঠ একাংশ! মহাজাগতিক দৃশ্য দেখে অবাক বিজ্ঞানীরা
    সূর্যের একাংশ ভেঙে পড়ার ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: সৌরজগতের প্রধান সূর্য। তাকে নিয়ে বিজ্ঞানীদের কৌতূহলের শেষ নেই। নানা ভাবে পৃথিবীর নিকটতম নক্ষত্রকে নিয়ে চলছে গবেষণা। এবার সূর্যে বড়সড় চাঞ্চল্য নজরে এল বিজ্ঞানীদের। সূর্যের একটা বড় অংশ ভেঙে পড়তে দেখলেন তাঁরা।

    সূর্য থেকে প্লাজমা ভেঙে পড়ল কেন?

    গত ফেব্রুয়ারি তে সূর্যের প্লাজমার একটা বড় অংশকে দেখা যায় সূর্য থেকে বিচ্ছিন্ন হয়ে পড়তে। সেই বিচ্ছিন্ন অংশটিকে সূর্যকেই প্রদক্ষিণ করতে দেখেন বিজ্ঞানীরা। সেখানে দেখা যায় যে, এর ফলে সূর্যের উত্তর মেরুতে একটি ঘূর্ণি সৃষ্টি হচ্ছে। পরে অবশ্য আর ভেঙে পড়া টুকরোটিকে দেখা যায়নি। নাসার জেমস ওয়েব টেলিস্কোপ থেকেই দেখা গেল মহাজাগতিক এই দৃশ্য। 

    আরও পড়ুন: কালপুরুষ নক্ষত্র মন্ডল কাকে বলে? Orion Constillation

    নাসার বিজ্ঞানী ড. তামিথা স্কভ সেই ভিডিওটি শেয়ার করেছেন। ভিডিওটি কয়েক সেকেন্ডের হলেও আসলে তা ৮ ঘণ্টা সময়কালের।কিন্তু কেন সূর্য থেকে প্লাজমা ভেঙে পড়ল? আসলে সূর্যের অধিকাংশ অংশই নানা ধরনের গ্যাস দিয়ে তৈরি। কেবল সূর্যই নয়, সব ধরনের নক্ষত্রের ভিতরটাই এরকম। 

    আরও পড়ুন: তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পের কারণ কি ছিল?

    এই গ্যাসীয় আবরণকেই প্লাজমা বলে। সব সময়ই সূর্য থেকে প্লাজমার বিচ্ছুরণ হতে দেখা যায়। এবং তা বিচ্ছুরিত হতে হতে দূর মহাকাশের দিকে এগিয়ে যায়। কিন্তু তখনও সেই প্লাজমা সূর্যের সঙ্গে জুড়ে থাকে। কিন্তু এবার দেখা গেল প্লাজমার অংশ ভেঙে যেতে। এর প্রভাব কী হয় তা জানতে গবেষণা করবেন বিজ্ঞানীরা।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম