সূর্যোদয় কাকে বলে? the sunrise

    সূর্যোদয় কাকে বলে? the sunrise
    ভোর বেলার সূর্যোদয় এর ছবি।


    সূর্য আসলে কি

    সূর্য সৌরজগতের কেন্দ্রের খুব কাছে অবস্থিত তারাটির নাম। প্রায় আদর্শ গোলক আকৃতির এই তারা প্রধানত প্লাজমা তথা আয়নিত পদার্থ দিয়ে গঠিত যার মধ্যে জড়িয়ে আছে চৌম্বক ক্ষেত্র। এর ব্যাস প্রায় ১৩ লক্ষ ৯২ হাজার কিলোমিটার যা পৃথিবীর ব্যাসের ১০৯ গুণ, ভর প্রায় ২×১০৩০ কিলোগ্রাম তথা পৃথিবীর ভরের ৩ লক্ষ ৩০ হাজার গুণ। এই ভর সৌরজগতে।

    সূর্যোদয় কিভাবে হয়

    সূর্যোদয় হল সেই মুহূর্ত যখন সূর্যের উপরের রিম সকালে দিগন্তে উপস্থিত হয়। শব্দটি সৌর ডিস্কের দিগন্ত অতিক্রম করার সম্পূর্ণ প্রক্রিয়া এবং এর সাথে থাকা বায়ুমণ্ডলীয় প্রভাবকেও উল্লেখ করতে পারে।যদিও সূর্যকে দিগন্ত থেকে উত্থান বলে মনে হয়। এটি আসলে পৃথিবীর গতি যা সূর্যের আবির্ভাব ঘটায়। পৃথিবী পর্যবেক্ষকদের ঘূর্ণায়মান রেফারেন্স ফ্রেমে থাকার ফলে একটি চলমান সূর্যের বিভ্রম।

    আরও পড়ুন: পৃথিবীতে ছোট পাহাড়ে দেখা যাবে দুটো সূর্য!

    এই আপাত গতি এতটাই দৃঢ়প্রত্যয়ী যে অনেক সংস্কৃতির পৌরাণিক কাহিনী এবং ধর্মে ভূকেন্দ্রিক মডেলের চারপাশে নির্মিত হয়েছিল। যা ১৬ শতকে জ্যোতির্বিজ্ঞানী নিকোলাস কোপার্নিকাস তার সূর্যকেন্দ্রিক মডেল প্রণয়ন করা পর্যন্ত বিরাজ করেছিল।স্থপতি বাকমিন্‌স্টার ফুলার সূর্যকেন্দ্রিক মডেলকে আরও ভালভাবে উপস্থাপন করার জন্য সূর্যদৃষ্টি এবং সানক্লিপস শব্দগুলির প্রস্তাব করেছিলেন। যদিও শর্তগুলি সাধারণ ভাষায় প্রবেশ করেনি।

    আরও পড়ুন: ভেঙে পড়ল সূর্যের ভূপৃষ্ঠ একাংশ! মহাজাগতিক দৃশ্য দেখে অবাক বিজ্ঞানীরা


    সূর্যোদয় কাকে বলে
    সূর্যোদয় এর প্রতীক ছবি।

    সূর্যোদয় জ্যোতির্বিদ্যাগতভাবে

    জ্যোতির্বিদ্যাগতভাবে সূর্যোদয় শুধুমাত্র তাত্ক্ষণিক ঘটে। যে মুহুর্তে সূর্যের উপরের অঙ্গটি দিগন্ত স্পর্শ করে।যাইহোক সূর্যোদয় শব্দটি সাধারণত এই বিন্দুর আগে এবং পরে উভয় সময়কালকে বোঝায়।গোধূলি সকালের সময়কাল যার সময় আকাশ উজ্জ্বল হয়। তবে সূর্য তখনও দেখা যায় না সকালের গোধূলির শুরুকে বলা হয় জ্যোতির্বিদ্যাগত ভোর।সূর্য উদিত হওয়ার পরের সময়কাল যেখানে আকর্ষণীয় রং এবং বায়ুমণ্ডলীয় প্রভাব বিদ্যমান থাকে। 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম