জেমস ওয়েবের তথ্য: এবার কার্বন ডাই-অক্সাইড পাওয়া গেল সৌরজগতের বাইরে

    জেমস ওয়েবের তথ্য: এবার কার্বন ডাই-অক্সাইড পাওয়া গেল সৌরজগতের বাইরে


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: সৌরজগতের বাইরে কার্বন ডাই অক্সাইড শনাক্ত করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার টেলিস্কোপ জেমস ওয়েব। এর ফলে ডব্লিউএএসপি থার্টি নাইন নামের ওই গ্রহটির গঠন সম্পর্কেও ধারণা পাওয়া যাবে বলে আশা মহাকাশ বিজ্ঞানীদের।

    কার্বন ডাই-অক্সাইড পাওয়া গেল সৌরজগতের কোথায়?

    নাসার ওয়েবসাইটে বলা হয়েছে যে , জেমস ওয়েব টেলিস্কোপ প্রথমবারের মতো সৌরজগতের বাইরে কার্বন ডাই অক্সাইড থাকার পরিষ্কার প্রমাণ পেয়েছে। পর্যবেক্ষণ সূত্রে জানা যায় ৭০০ আলোকবর্ষ দূরের একটি তারকাকে ঘিরে প্রদক্ষিণ করছে ডব্লিউএএসপি থার্টি নাইন নামের এই গ্রহ। 

    আরও পড়ুন: কী সংকেত ভেসে আসছে ৯০০ কোটি আলোকবর্ষ দূর থেকে? রেডিও সিগন্যালে কি পেলেন বিজ্ঞানীরা

    নেচার ম্যাগাজিনে প্রকাশের জন্য গৃহীত এই অনুসন্ধান জানিয়েছে তারা। ভবিষ্যতে পাথুরে গ্রহের অপেক্ষাকৃত পাতলা বায়মণ্ডলেও কার্বন ডাইন অক্সাইড শনাক্ত ও পরিমাপ করতে সক্ষম হতে পারে জেমস ওয়েব টেলিস্কোপ।নাসা বলছে যে, ডব্লিউএএসপি-থার্টি নাইন গ্রহটির ভর বৃহস্পতির চেয়ে কম। তবে এটির ব্যাস তার চেয়ে প্রায় দেড় গুণ বেশি। 

    আরও পড়ুন: সূর্যোদয় কাকে বলে? the sunrise

    ইতোপূর্বে গ্রহটির বায়ুমণ্ডল কখনো প্রাণ ধারণের জন্য উপযোগী নয় বলে মনে করতেন গবেষকরা। তবে এবার এতে প্রাণের অস্তিত্ব খুঁজে বের করার চেষ্টা করবেন তারা। এর আগে হাবল ও স্পিটজার টেলিস্কোপ ডব্লিউএএসপি-থার্টি নাইন, গ্রহটির বাস্প, সোডিয়াম ও পটাশিয়াম শনাক্ত করে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম