দৈনিক একটা করে সূর্য তার খাবার! এমনি এক ব্ল্যাক হোলের সন্ধান পেলেন এবার বিজ্ঞানীরা

    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: ব্ল্যাক হোল হল মহাকাশের অনন্ত বিস্ময়। মহাজাগতিক খিদে তাদের। এবার মহাকাশ বিজ্ঞানীরা সাক্ষী হলেন কৃষ্ণগহ্বরের কীর্তির। প্রতিদিন তার ভিতরে সেঁধিয়ে যায় আমাদের সূর্যের সমান বিপুল ভর। অর্থাৎ দৈনিক একটা করে সূর্য গিলে খেয়েই নিজের খিদে মেটায় ব্ল্যাক হোলটি। আকারে ব্ল্যাক হোলটি প্রায় ১৭০০ কোটি সূর্যের সমান।



    রোজ একটা করে সূর্য তার খাবার

    এই ব্ল্যাক হোলটির আর এক বিশেষত্ব হল এটি এযাবৎ আবিষ্কৃত ব্রহ্মাণ্ডের সবচেয়ে উজ্জ্বল বস্তু। যার ঔজ্জ্বল্যে আমাদের সূর্যের চেয়ে ৫০০ ট্রিলিয়ন গুণ উজ্জ্বল। নেচার অ্যাস্ট্রোনমি নামের এক জার্নালে প্রকাশিত হয়েছে যে, এই সংক্রান্ত গবেষণাপত্র। 

    আরও পড়ুন: ব্ল্যাক হোল 8.5 বিলিয়ন বছর আগে উজ্জ্বল নক্ষত্রকে হত্যা করেছিল, যার আলো এখন পৃথিবীতে এসে পৌঁছল

    সেখানে জানানো হয়েছে যে, এই ব্ল্যাক হোলের আলো ১২০০ কোটি আলোকবর্ষ দূর থেকে পৃথিবীতে পৌঁছচ্ছে।উল্লেখ্য এই যে, ব্ল্যাক হোলের গঠন ও চরিত্রকে আরও নিখুঁত ভাবে জানতে সারা পৃথিবীতেই কাজ করে চলেছেন বিজ্ঞানীরা। মিলছে নিত্যনতুন তথ্য। বছরখানেক আগে বিজ্ঞানীরা দাবি করেছিলেন মহাকাশে বিপুল সুনামি তৈরি করে ফেলতে পারে ব্ল্যাক হোল। 

    আরও পড়ুন: মিল্কিওয়ে গ্যালাক্সি কত বড়, আপনি জানলে অবাক হবেন?

    এবার তাদের মহাজাগতিক খিদের দর্শন পেলেন গবেষকরা। এর আগেও ১৮টি অতিকায় কৃষ্ণগহ্বরের দর্শন পেয়েছিলেন তাঁরা। যে ব্ল্যাক হোলগুলি কাছাকাছি থাকা তারাদের গপগপিয়ে গিলে চলেছে।  ৬০ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত ছিল ব্ল্যাক হোলগুলি।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম