মঙ্গলের মাটিতেই মৃত্যু হল ইঞ্জেনুইটির হেলিকপ্টারে

     মঙ্গল থেকে ঐ এলো খারাপ খবর তাওবার ইঞ্জেনুইটির হেলিকপ্টার । ইঞ্জিনিয়ার প্রায় বলা যেতে পারে মৃত্যুবরণ করল মঙ্গলের মাটিতে । নেমেছিল উনিশে ফেব্রুয়ারি রাতের দিকে মানে অফিশিয়ালি ১৮ ই ফেব্রুয়ারি মঙ্গলের মাটিতে পড়ে । তারপর থেকে সে ব্যর্থ চেষ্টায় প্রথমে উঠতে পারে না তারপর তার সফটওয়্যার আপডেট এরপর তাকে রানো হয়েছিল । আজকেও বেশ কয়েকবার ওরে টোটাল বারের মতো উড়ে ১৩ নম্বর ফ্লাইট শেয়ার করতে পারল না । নাসা তরফ থেকে তার ছবি সে কতটা রাস্তা ট্রাভেল করেছে তা দেখিয়েছে ।

    মঙ্গলের মাটিতেই মৃত্যু হল ইঞ্জেনুইটির হেলিকপ্টারে


    মৃত্যু হল ইঞ্জেনুইটির

    অনেকটা জায়গা সেটা বের করেছে যোগাযোগ করেছে পৃথিবীতে ছবি পাঠিয়েছে ভিডিও পাঠিয়েছে যা দেখে মুগ্ধ আমরা পৃথিবীবাসীর । তবে যার জন্ম আছে তার মৃত্যু আছে এখন যেরকম মাস ২০১৮ কাজ করে চলেছে । তারও একদিন মৃত্যু আসবে এখানে মূলত মৃত্যু বলতে বোঝানো হয়েছে তার কর্ম ক্ষমতা শেষ হয়ে যাবে  । সেই ভাবে এরাতো প্রাণী নয় তাই মৃত্যু বলা তো যায় না । তবে আমরা এই রোভার হেলিকপ্টার গুলোকে এমনভাবে নামকরণ করি এবং সে যেই ভাবে গিয়ে কাজ করে  । আমরা যতটা ভালবেসে ফেলেছি মনে হয় যেন কোন খুব কাছের প্রাণীকেই পাঠানো হয়েছিল । এই মঙ্গলে বা অন্যান্য গ্রহ থেকে যেমন আমাদের যে বিক্রমকে পাঠানো হয়েছিল চাঁদের মাটিতে সে বিক্রমকে যন্ত্র হলেও আমরা যেন মানুষের জায়গা দিয়ে দিয়েছিলাম । 

    তাই জন্যই এটা আসে ভালোবাসা থেকে যাইহোক এটা একটা খারাপ খবর ইঞ্জিনিয়ার কিন্তু আর করবে না মঙ্গলের মাটিতে । তার কর্ম ক্ষমতা একেবারে শেষ হয়ে গেছে অনেকবার আপডেট করার চেষ্টা হয়েছে কিন্তু আর আপডেট করে লাভ নেই । এটাই জানিয়েছে নাসা তরফ থেকে ব্যাটারি আর কাজ করছে না সেইভাবে আড়াইহাজার স্পিড তুলতে তুলতে হয় মিনিটে আড়াইহাজার পার্ক যেটি একদম শুরুতে পারছিল না  । তুলতে তারাপীঠের পর সে তোলে এবং ১১,১২ বার ফ্লাইট করে মঙ্গল এই মুহূর্তে রয়েছে । কিন্তু একেবারে আমাদের উল্টোদিকে মানে সূর্য মাঝখানে আমাদের পৃথিবী থেকে মঙ্গল ঠিক তার বিপরীত লিঙ্গের ব্যবস্থা বেশ খানিকটা সমস্যা হচ্ছে ।  


    তাই আপডেটও সেই ভাবে করা যাচ্ছে না ।  যাই হোক তার পাতেই এরকম ভিডিও এরকম ছবি ইঞ্জেনুইটির  তরফ থেকে আমরা পেয়েছি তাই বা কম কিসে । ঐতিহাসিক ফ্লাইট বা ইতিহাসের সূচনা করে দিয়ে গেল ইঞ্জেনুইটির  একটি হেলিকপ্টার । মঙ্গল থেকে যে রকম আছে সে রকম খারাপ খবর আছে । এটা ছিল এই মুহূর্তে একটি খারাপ খবর এর আগেই নিয়ে নিয়েছি একবার যতদূর মনে পড়ছে অষ্টম ফ্লাইট যখন সে উঠেছিল তখন সে কিন্তু বেশ খানিকটা উপর থেকে আছড়ে পড়েছিল ।


     তার জন্য খানিকটা যেটা হয়েছিল তবে খুব বেশি ক্ষতি হয়নি ইন্ডিয়ান হেলিকপ্টার পরবর্তীতে আবারও ওরে বাবারে পাঠায় এবং এই মুহূর্তে যেটা খবর আর কখনোই যেটা পাঠাবে না । মঙ্গলের মাটি থেকে এই ছিল ইঞ্জেনুইটির  হেলিকপ্টারের ইতিহাস ভূগোল বিজ্ঞান সব কিছুই আশা করি । একটু মন খারাপ হলেও অন্য রকম ভাবে আপনাদের ভাল লেগেছে তার কারণ ইনিতিয়ালি কাপের প্রথম থেকে সব খবরই আপনারা পেয়েছিলেন । তার শেষ খবরটিও আপনাদের পাওয়ার দরকার ছিল । আবারো ভবিষ্যতে ইঞ্জেনুইটির  মত কোন হেলিকপ্টার মঙ্গলের মাটি থেকে আকাশে উড়েব । ধন্যবাদ বন্ধুরা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আবার দেখা হবে ।

    1 মন্তব্যসমূহ

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম