পৃথিবীর আশপাশ দিয়ে উড়ে যাবে ছয়টি গ্রহাণু, গতিবেগ ঘণ্টায় ৪৪,৩৮৮ কিলোমিটার।Asteroids

     

    পৃথিবীর আশপাশ দিয়ে উড়ে যাবে ছয়টি গ্রহাণু, গতিবেগ ঘণ্টায় ৪৪,৩৮৮ কিলোমিটার।Asteroids
    ছয়টি গ্রহাণু গতিবেগ ঘণ্টায় ৪৪,৩৮৮ কিলোমিটার


    হ্যালো বন্ধুরা Asteroids মানে গ্রহাণু । আমাদের পৃথিবীর আশপাশ দিয়ে উড়ে যাবে এমন ৬টি গ্রহাণু । আর সব থেকে দ্রুততম গতিতে যে গ্রহটি যাবে তার গতি হবে ঘন্টাতে ৪৪৩৮৮ কিলোমিটার । পৃথিবীর পাশ দিয়ে যে কয়েকটি নিয়ার আর্থ অবজেট উড়ে যাবে সেগুলো হচ্ছে ।

    ছয়টি গ্রহাণু যথাঃ

    ১।2021 VX7

    ২। 2021 WE1

    ৩।2021 WM2

    ৪।2021 XT1

    ৫।2021 WL2 এবং

    ৬।2021 XE

    কয়েকদিন আগেই নাসা একটি নতুন মিশন শুরু করেছে । পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুর ভেঙে গুঁড়িয়ে দেওয়ার জন্য । এবং তাদের গতিপথ পরিবর্তন করার জন্য তৈরি করা হয়েছে অত্যাধুনিক স্পেসক্রাফট । এ মিশন চালু করা পরপরই এবার পৃথিবীর  একদিনে ধেয়ে আসছে ৬ টি এস্টেট মানে গ্রহাণু ।

    এদেরকে বলা হচ্ছে নেয়ার আপ অবজেট ।মার্কিন স্পেস এজেন্সির নাসা জানিয়েছেন, ৬টি নিয়ার আথ অবজেট।সোমবার ৬ ডিসেম্বর পৃথিবীর পাশ দিয়ে চলে গেছে । নাসা এই অবজেটগুলোর গতিবিধি পর্যবেক্ষণ করছে ।এবং তাদের কক্ষপথের দিকেও নজর রাখছে ।

    যে গ্রহাণুটির গতি সবচেয়ে বেশি

    পৃথিবীর চারপাশে এই ধরনের অনেক নিয়ার আথ অবজেট আছে।যেগুলো প্রায় সময়ই আমাদের পৃথিবীর অনেক কাছে চলে আসে ।আসলে সূর্যের দিকে ধাবিত হচ্ছে এই সমস্ত গ্রহাণু ।আর সূর্যের দিকে যাওয়ার পথে পৃথিবী গ্রহের আশপাশ দিয়ে বয়েযাবে এই সমস্ত গ্রহাণুগুলো।

    যেহেতু এটি একটি গুরুত্বপূর্ণ মহাজাগতিক ঘটনা ।তাই এই ৬টি নিয়ার আর্থ অবজেক্টের গতিবিধি একদম নিখুঁত ভাবে পর্যবেক্ষণ করছেন নাসার বিজ্ঞানীরা ।তবে একই দিনে পৃথিবীতে পাশদিয়ে এতগুলো গ্রহাণু  উড়ে ঘটনাকেও ভয়ের কিছু নেই বলে তারা জানিয়েছেন ।

    কারণ নাসার তরফ থেকে কোন সতর্কবার্তা এর পূর্বে জারি করা হয়নি । এই সমস্ত গ্রহাণু জন্য ।এইসমস্ত গ্রহাণু পৃথিবীর জন্য হানিকারক নয়বলে মনে করছেন নাসার বিজ্ঞানীরা।যে ৬টি গ্রহাণু ৬ ডিসেম্বর পৃথিবীর পাশ দিয়ে উড়ে গেছে । 

    তাদের মধ্যে যে গ্রহাণুটির গতি সবচেয়ে বেশি সেটি হচ্ছে প্রতি ঘন্টায় ৪৪৩৮৮ কিলোমিটার ।তবে পৃথিবী থেকে এই সমস্ত গ্রহাণু দূরত্ব থাকবে ৩১ লক্ষ ৫০ হাজার ৫৩১ কিলোমিটার।

    গ্রহাণুগুলোর আকার-আয়তন

    এবার এই গ্রহাণুগুলোর আকার-আয়তন কেমন আসুন সেটা কে জেনে নেই ।2021 WM2 এই গ্রহাণুর সবচেয়ে দ্রুতগতিতে ধাবিত হবে ।2021 VX7 এর ব্যাস ৩১ থেকে ৭০ মিটার মধ্যে ।এবং 2021 WM2 এর ব্যাস ১৮ থেকে ৩৯ মিটার এর মধ্যে । 2021 WE11 এর ব্যাস ১৫ থেকে ৩৩ মিটার মধ্যে ।2021 XT1 এর ব্যাস ৫.২ থেকে ১২ মিনিটের মধ্যে ।এবং 2021 XE এর ব্যাস ৪.৭ থেকে ১১ মিটার মধ্যে ।

    প্রসঙ্গত উল্লেখ্য পৃথিবীর দিকে ধাবমান গ্রহাণুদের ভেঙে দেওয়া এবং তাদের গতিপথকে বদলানোর জন্য । ডাট মিশন চালু করেছে মার্কিন স্পেস এজেন্সি নাসা। গত ২৪ নভেম্বর বুধবার ভারতীয় সময় সকাল ১১টা ৫০ মিনিটে এই মিশন লঞ্চ করেছে মার্কিন স্পেস এজেন্সি নাসা।

    আরও পড়ুন: চাঁদের মাটিতে কুঁড়েঘর চীনের রোভারের তোলা ছবি

    এক বছর ধরে চলবে এই অভিযান ।নাসা্ ডাট মিশনের মূল লক্ষ্য হলো পৃথিবীর দিকে ধাবমান গ্রহাণু কি ভেঙে দেওয়া এবং তাদের গতিপথের পরিবর্তন করা ।এই ডাট সর্বোপরি কথা হলো ডাবলএক্সট্রে রিডাইকেশন টেষ্ট ।এলান মাস্ক সংস্থা এর সাহায্যে ফ্যলকন ৯ রকেটে ভেন্ডেবার থেকে  লঞ্চ করেছে নাসা ।

    আরও পড়ুন: কুতুব মিনারের চেয়ে ৬ গুণ বড় একটি গ্রহাণু পৃথিবীর কাছাকাছি আসছে, বায়ুমণ্ডলে প্রবেশ করলে ঘটতে পারে বিপর্যয়!

    মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার রয়েছে  ভেন্ডেবার ফোর । এই অভিযান মূলত একটি গ্রহাণু মুখোমুখি হয়ে তা ভেঙে দেবে । আর এর ফলে ওই গ্রহাণুর গতিপথ পরিবর্তন হবে । গ্রহাণু পৃথিবীর দিকে ধাবমান হলে তার প্রভাব কি হতে পারে এই ভেবে আতঙ্কিত হয় বিজ্ঞানীরা । পৃথিবীপৃষ্ঠে এই ধরনের গ্রহাণুর ক্ষতিকর প্রভাব মার্কিন স্পেস এজেন্সির নাসা তাদের ডাট মিশন লঞ্চ করেছে ।এই প্রথম এই জাতীয় কোন অভিযোগ করা হচ্ছে । যার মাধ্যমে প্রযুক্তির সাহায্যে পৃথিবীর উপরে  গ্রহাণুর প্রভাবকে রুখে দেওয়া সম্ভব হতে পারে ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম