এই প্রথম! সৌরজগতে অদ্ভুতদর্শন গ্রহের হদিশ পেয়ে বিস্মিত বিজ্ঞান মহল

    এই প্রথম! সৌরজগতে অদ্ভুতদর্শন গ্রহের হদিশ পেয়ে বিস্মিত বিজ্ঞান মহল
    WASP-103বি আবিষ্কৃত এই গ্রহটির নাম দিয়েছেন বিজ্ঞানীরা ছবি।


    হ্যালো বন্ধুরা গ্রহ বলতে আমাদের ধারণা অনুযায়ী সাধারণত গোল আকৃতির কিংবা উপবৃত্তাকার ।যেমনটা আমাদের এই পৃথিবী । কিন্তু এইবার মহাকাশের গায়ে টেলিস্কোপ এর চোখ দিয়ে বিজ্ঞানীরা খুঁজে পেলেন এক অদ্ভুত দেখতে একটি গ্রহ ।যা দেখে বিস্মিত হয়েছেন তারাও বলা হচ্ছে, এই প্রথম সৌরজগতের এমন কোন গ্রহের সন্ধান মিলল । যা কিনা অনেকটাই হেব্রে খেবরোও আকারে ।বা Deformed Planet ।

    শুধু তাই নয় এর গঠনের বৈশিষ্ট্য এবং জন্মের কাহিনী ও অন্যদের তুলনায় ভিন্ন ।Astronomer  মধ্যে এই গ্রহ সম্পর্কে তথ্য অনেক নতুন ধারণার জন্ম দিতে চলেছে । WASP-103বি আবিষ্কৃত এই গ্রহটির নাম দিয়েছেন বিজ্ঞানীরা ।কারণ যে নক্ষত্র খুব কাছ দিয়ে এই গ্রহটি পাক খাচ্ছে তার নাম WASP-103বি ।তাই সত্নান সুবিধার জন্য এই নামকরণ ।সাধারণত মহাকাশে এই ভাবেই সামঞ্জস্য রেখেই নামকরণ করা হয়ে থাকে ।

    WASP-103 সূর্যের থেকে ১.৭ গুন বড় ।এবং তাপমাত্রা আমাদের সূর্যের থেকে অন্তত ২০০ ডিগ্রী সেলসিয়াস বেশি হবে । আর এর খুব কাছাকাছি অবস্থান করছে এই নতুন আবিষ্কৃত গ্রহটি । বিজ্ঞানীদের অনুমান ঠিক এই কারণে নক্ষত্র এবং গ্রহের পারস্পরিক এতটাই টান যে গ্রহটি অভন্তরি ভাবে তার ব্যাপক প্রভাব আকারের বদল করে দিয়েছে । আর তাতেই গ্রহটি দেখতে হয়েছে এই ধরনের যেটাকে আমরা Deformed Planet বলছি ।

    আরো একটু বিস্তারিত ভাবে ব্যাখ্যা করলে বিষয়টি এমন দারায়। আমাদের পৃথিবীর জোয়ার ভাটার মতো । সূর্য, চন্দ্র ও পৃথিবীর অবস্থান এবং পারস্পরিক টানের জন্য যে ঘটনা ঘটে থাকে ওইখানে ঠিক তেমনটাই হয় । WASP-103 নামের এই নক্ষত্র এবং WASP-103বি এই গ্রহের মধ্যে ঠিক এমনই জোয়ার ভাটার টান কাজ করছে ।এবং তা অত্যান্ত বেশি যদিও সেই বল পরিমাপ করা এখনো পর্যন্ত সম্ভব হয়নি । WASP-103বি গ্রহটি আমাদের সৌরমণ্ডলের বৃহস্পতি গ্রহের থেকেও দেড় গুন আকারে বড় ।

    এবং এর আবর্তন কাল মাত্র একদিন অথাৎ একদিন সে তার নক্ষত্র কে একবার করে পরিক্রমা করছে । WASP-103b গ্রহটি আবিষ্কারের পর Astronomer  দের অনুমান কোন মহাজাগতিক টানরে ফলের গ্রহের আকার এমন অদ্ভুত হয়ে যায় তা বোঝা যাবে ।জানালাষ্ট এন্ড অ্যাস্ট্রোফিজিক্স সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে । সেই প্রতিবেদনের ভিত্তিতে এই অনুমান করছেন বিজ্ঞান মহল ।WASP-103বি সম্পর্কে আরও অনেক অজানা তথ্য জানার চেষ্টা করছেন Astronomer ।

    ধন্যবাদ বন্ধুরা ।


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম