Responsive Ad Slot

Latest

latest

আরও এক ধাপ এগোল ইসরো-র গগনযান, রকেটের ক্রায়োজেনিক ইঞ্জিনের পরীক্ষা সফল

৭২০ সেকেন্ড বা ১২ মিনিটের জন্য। এত বেশি সময় ধরে গগনযান অভিযানের রকেটের ইঞ্জিনের পরীক্ষা ইসরো এর আগে করেনি।

শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২

/ by Nuralam

আরও এক ধাপ এগোল ইসরো-র গগনযান,ইঞ্জিনের পরীক্ষা সফল
ইঞ্জিনের পরীক্ষা ৭২০ সেকেন্ড বা ১২ মিনিটের জন্য । ছবি


হ্যালো বন্ধুরা উৎক্ষেপণের আগে আরও একটি মাইলফলক পেরিয়ে গেল ভারতের মহাকাশচারী পাঠানোর প্রথম অভিযান গগনযান।গগনযান এর রকেটের ক্রায়োজেনিক ইঞ্জিনের সফল পরীক্ষা করল ইসরো।

৭২০ সেকেন্ড বা ১২ মিনিটের জন্য। এত বেশি সময় ধরে গগনযান অভিযানের রকেটের ইঞ্জিনের পরীক্ষা ইসরো এর আগে করেনি। ভারত গগনযান অভিযানে তিন জন নভশ্চরকে পাঠাবে মহাকাশে।ইসরো-র তরফে টুইট করে জানানো হয়েছে ।  তামিলনাড়ুর মহেন্দ্রগিরিতে ভারতের মহাকাশ গবেষণা সংস্থার প্রোপালসন কমপ্লেক্স (আইপিআরসি) থেকে এই সফল পরীক্ষা চালানো হয়েছে। ৭২০ সেকেন্ড ধরে।

ইসরো পরে একটি বিবৃতিতে জানিয়েছে যে গগনযান অভিযানের জন্য যে যে লক্ষ্য নিয়ে ক্রায়োজেনিক ইঞ্জিন বানানো হয়েছে এ বারের পরীক্ষায় সেই সবকটি লক্ষ্যেই নিখুঁত ভাবে পৌঁছনো সম্ভব হয়েছে। ইঞ্জিন খুব ভাল কাজ করেছে আগের চেয়ে অনেক বেশি সময় প্রায় ১২ মিনিট ধরে ।

আরও পড়ুন:স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে পৃথিবীর কক্ষপথে ৭৫ উপগ্রহ পাঠাচ্ছে ভারত

ইসরো-র বিবৃতিতে বলা হয়েছে এই সফল পরীক্ষা গগনযান অভিযানের বাস্তবায়নের পথে একটি মাইলফলক হয়ে থাকল। দেশের প্রথম মহাকাশচারী পাঠানোর অভিযান সফল করার জন্য রকেটের ক্রায়োজেনিক ইঞ্জিনের যতটা মজবুত ও দক্ষ হওয়ার প্রয়োজন সেম্ত পরীক্ষায় সব প্রত্যাশা পূর্ণ হয়েছে।

ধন্যবাদ বন্ধুরা ।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য পোস্ট করুন

Don't Miss
© all rights reserved
made with by templateszoo