বেহেমথ বৃহত্তম ধূমকেতু মাপল নাসা, এগিয়ে আসছে পৃথিবীর দিকে

    বেহেমথ বৃহত্তম ধূমকেতু মাপল নাসা, এগিয়ে আসছে পৃথিবীর দিকে
    বেহেমথ বৃহত্তম ধূমকেতু মাপল নাসা, এগিয়ে আসছে পৃথিবীর দিকে ছবি।


    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, নাসা জানিয়েছে যে, সাধারণ ভাবে এতদিন যে সব ধূমকেতু দেখা গিয়েছে বেহেমথের নিউক্লিয়াস তার থেকে আকারে অন্তত ৫০ গুণ বেশি বড়।নাসার হাবল টেলিস্কোপ জানিয়েছে যে, মহাকাশে বৃহত্তম ধূমকেতুর মূল অংশটির ব্যাস প্রায় ১৩০ কিলোমিটার।

    বেহেমথ ধূমকেতু

    নাম তার বেহেমথ। নাসা এর খোঁজ পেয়েছিল ২০১০ সালেই। তবে চেহারার হদিশ পেতে লেগে গেল আরও ১২ বছর। নাসা বেশ স্পষ্ট করেই জানিয়েছে যে, এ যাবৎ যত ধূমকেতু দেখেছেন মহাকাশ বিজ্ঞানীরা তার মধ্যে এটিই নিঃসন্দেহে সবচেয়ে বড়।

    বেহেমথ ধূমকেতু কত বড়?

    সাধারণত ধূমকেতুকে দেখতে হয় লম্বাটে। মূল অংশের পিছনে গ্যাসের লম্বা আস্তরণ থাকে। সূর্যের যত কাছে আসে ধূমকেতু  ততই সূর্যের তাপে বিস্তৃত হতে থাকে গ্যাসের আস্তরণ।নাসার হাবল টেলিস্কোপ বেহেমথের গ্যাসের আস্তরণের  ধূমকেতুর ভিতর থেকে মূল অংশ বা নিউক্লিয়াসের মাপজোক করেছে।

    নাসা জানিয়েছে যে, সাধারণ ভাবে এতদিন যে সব ধূমকেতু দেখা গিয়েছে বেহেমথের নিউক্লিয়াস তার থেকে আকারে অন্তত ৫০ গুণ বেশি বড়। এর ভর প্রায় ৫০০ লক্ষ কোটি টন। সবচেয়ে বড় ধূমকেতুর ভরের কয়েকশো হাজার গুণ বেশি যা এর আগে আবিষ্কৃত

    আরও পড়ুন: বিরল দৃশ্য! কাছাকাছি আসবে মঙ্গল, বৃহস্পতি, শুক্র ও শনি দেখা যাবে ২০২২লেই

    নাসার খাতায় এই ধূমকেতুর আরও একটি নাম রয়েছে তা হল সি/২০১৪ ইউএন২৭১। তবে এই ধূমকেতুর বেহেমথ নামটিই বেশি পরিচিত। যার অর্থ অতিকায় দৈত্যাকার জন্তু।সৌরজগতের প্রান্তিক এলাকা থেকে পৃথিবীর দিকে ঘণ্টায় ৩৫ হাজার কিমি গতিবেগে ছুটে আসছে বেহেমথ। 

    বেহেমথ ধূমকেতু কবে পৃথিবীতে আঘাত হানবে

    আরও পড়ুন: এবার মঙ্গলে ফুল ফোটাল নাসার রোভার

    নাসার হিসেব অনুযায়ী ২০৩১ সালে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে বেহেমথ। তবে এই ধূমকেতু থেকে পৃথিবীর কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। নাসা একটি টুইট করে আশ্বস্ত করেছে, পৃথিবীর থেকে শনির দূরত্ব যতখানি এই ধূমকেতুও ততটাই দূরত্বে থাকবে।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম