৫৯ বছর পর পৃথিবীর অনেকটা কাছে এল বৃহস্পতি, এমনটা আর ১০৭ বছরে হবে না

    ৫৯ বছর পর পৃথিবীর অনেকটা কাছে এল বৃহস্পতি, এমনটা আর ১০৭ বছরে হবে না


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: সর্বক্ষণ স্রেফ আকাশের দিকে চোখ রাখলেও বোধহয় সূক্ষ্ণ থেকে সূক্ষ্মতর মহাজাগতিক ঘটনার অনেক কিছুই অজানা থেকে যায়। তবে মহাকাশ বিজ্ঞানীদের চোখ ফাঁকি দেওয়া এত সহজ নয়। মহালয়ার পর শরতের আকাশে যে একে অপরের সবচেয়ে কাছে চলে এসেছে পৃথিবী ও বৃহস্পতি তা ঠিক টের পেয়েছেন বিজ্ঞানীরা। সূর্যের চারপাশে ঘুরতে ঘুরতে  নাগাদ পৃথিবীর সবচেয়ে কাছে এসেছে গুরুগ্রহ। মহাকাশে চোখ তাকালে দেখা যাবে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত দেখা যাবে এই বিরল মহাজাগতিক দৃশ্য।

    সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির আকার আয়তন বেশি হওয়ায় গতি কম। সূর্যকে একবার পাক খেতে সময় লাগে ১১ বছর। উপগ্রহের সংখ্যা ৫৩। বৃহস্পতি আর পৃথিবীর দূরত্ব ৫৯ কোটি ৬ লক্ষ ২৯ হাজার ২৪৮ কিলোমিটার। গুরুগ্রহকে রাতের আকাশে কিন্তু খালি চোখেই দেখা যায়। এবার তা আরও কাছ থেকে আরও স্পষ্টভাবে দেখা যাবে।এভাবে ঘুরতে ঘুরতে পৃথিবীর সঙ্গে একই অক্ষরেখায় আসাটা যথেষ্ট বিরল ঘটনা। 

    আরও পড়ুন: দুই গ্রহে বেঁচে থাকতে পারবে মানুষ! পৃথিবী ছাড়াও অবাক করা দাবি বিজ্ঞানীদের

    ৫৯ বছর পর এমন দৃশ্যের সাক্ষী রইল মহাবিশ্ব। হিসেবনিকেশ করে বিজ্ঞানীরা জানাচ্ছেন যে, এবার প্রায় ৫৯ বছর পর এমন সমাপতন হল। সূর্য, পৃথিবী, বৃহস্পতি তিন নক্ষত্র ও গ্রহ একই অক্ষরেখায় চলে এসেছে। আজ অর্থাৎ ২৬ তারিখ বিকেল থেকে মহাকাশে দেখা গিয়েছে। এই অবস্থান থাকবে ২৭ তারিখ অর্থাৎ মঙ্গলবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। 

    আরও পড়ুন: নেপচুনের আসল স্পষ্ট ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ, ৩০ বছর পর ধরা পড়ল বলয়ও

    পৃথিবী ও বৃহস্পতিবার এই ঘনিষ্ঠ অবস্থান যদি এবার চাক্ষুষ না করেন তাহলে কিন্তু বড় মিস! মহাকাশ বিজ্ঞানীরা হিসেবনিকেশ করে জানাচ্ছেন যে, আবার ১০৭ বছর পর অর্থাৎ ২১২৯ সালে এই বিরল দৃশ্য দেখা যাবে। তার আগে পৃথিবীর এত কাছে আসবে না বৃহস্পতি। 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম