দুই গ্রহে বেঁচে থাকতে পারবে মানুষ! পৃথিবী ছাড়াও অবাক করা দাবি বিজ্ঞানীদের

    দুই গ্রহে বেঁচে থাকতে পারবে মানুষ! পৃথিবী ছাড়াও অবাক করা দাবি বিজ্ঞানীদের


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: এখনও পর্যন্ত শুধুমাত্র পৃথিবীতেই প্রাণের সন্ধান মিলেছে। পাশাপাশি গড়ে উঠেছে সভ্যতা। তবে এবার, পৃথিবী ছাড়াও অন্যান্য গ্রহগুলিতে প্রাণের সন্ধান রয়েছে কি না তা নিয়ে দীর্ঘ গবেষণায় লিপ্ত রয়েছেন বিজ্ঞানীরা। এমনকি যদি কোনো গ্রহে জীবনধারণের পরিবেশ থাকে সেক্ষেত্রে সেখানে মানব সভ্যতা স্থাপনের বিষয়টিও ভাবনায় রেখেছেন তাঁরা। 

    এমতাবস্থায় বিজ্ঞানীরা দাবি করেছেন যে, বর্তমানে তাঁরা এমন দু’টি এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন। যেগুলিতে মানুষের বেঁচে থাকার সম্ভাবনা প্রবল। এক্সোপ্ল্যানেট আসলে ঠিক কি? এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বিজ্ঞানের ভাষায় এক্সোপ্ল্যানেট শব্দটি ব্যবহার করা হয় সেই সব গ্রহের জন্য, যেগুলি আমাদের সৌরজগতের বাইরে অবস্থান করে অন্য কোনো নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে।

    জেনে সেই দু’টি গ্রহ সম্পর্কে মূলত বিজ্ঞানীরা যে দু’টি গ্রহ আবিষ্কার করেছেন সেগুলি আমাদের থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে রয়েছে। এই প্রসঙ্গে জানা গিয়েছে যে, জ্যোতির্পদার্থবিজ্ঞানী লেটিশিয়া ডেলরেজ এই আবিষ্কারের ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর দলটিতে সারা বিশ্বের বিজ্ঞানীরা অন্তর্ভুক্ত ছিলেন। এই গ্রহগুলির মধ্যে একটিকে ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট এর সাহায্যে আবিষ্কার করা হয়েছে।


    যেটির নাম হল LP 890-9b। পাশাপাশি অন্য আরেকটি গ্রহকে প্রথম গ্রহটির সাহায্যেই আবিষ্কার করা হয়। সেটির নাম LP 890-9c। জানা গিয়েছে যে, এই গ্রহটি পৃথিবীর তুলনায় প্রায় ৪০ গুণ বড়। পাশাপাশি, প্রথম গ্রহটিও পৃথিবীর চেয়ে প্রায় ৩ গুণ বড়। উল্লেখ্য যে, এই আবিষ্কারের জন্য SPECULOOS টেলিস্কোপও ব্যবহার করা হয়েছিল।


    কিভাবে বিজ্ঞানীরা প্রাণের সম্ভাবনার খোঁজ পেলেন: বিজ্ঞানীদের মতে এই গ্রহগুলি যে নক্ষত্রের চারপাশে ঘুরছে সেটির তাপমাত্রা সূর্যের অর্ধেক। তাই LP 890-9b এবং তার নিকটবর্তী গ্রহ হিসেবে LP 890-9c তে প্রাণের সম্ভাবনা থাকতে পারে। পাশাপাশি মানুষের পক্ষে সেখানে বায়ুমণ্ডল গড়ে তোলাও সম্ভব।

    1 মন্তব্যসমূহ

    1. The common age is relatively older (+35) and the variety of users below age 25 카지노사이트 is low. Social Casino video games have probably the most secure demographic knowledge, with close to equal splits of female and male users nicely as|in addition to} a youthful consumer base. Poker / Cards have a better male consumer base and a comparatively youthful common age of players.

      উত্তরমুছুন
    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম