মক্সি যন্ত্র দিয়ে এবার মঙ্গলে অক্সিজেন তৈরি করছে নাসা, Mars Oxygen

    মক্সি যন্ত্র দিয়ে এবার মঙ্গলে অক্সিজেন তৈরি করছে নাসা, Mars Oxygen


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: মঙ্গলে গিয়েও অক্সিজেন তৈরি করতে সক্ষম হয়েছে নাসার পাঠানো মক্সি যন্ত্র।তাহলে কি মানুষ এবার পাড়ি দিতে পারবে মঙ্গল গ্রহে। মঙ্গল অভিযানে যেতে পারবেন মহাকাশচারীরা! সম্প্রতি গবেষকরা তুলে ধরেছেন চাঞ্চল্যকর আবিষ্কার। সেই আবিষ্কারের উপর ভর করে অনায়াসে মঙ্গলে পাড়ি দিতে পারবেন মানুষ। নাসার মঙ্গল অভিযানও এবার সম্ভব হবে।

    মঙ্গলে অক্সিজেন তৈরি করছে নাসার মক্সি যন্ত্র

    মঙ্গলে মক্সি যন্ত্র পাঠিয়ে গবেষকরা আশা করছেন যে, স্কেল আপ সংস্করণ একদিন মঙ্গলে মানুষকে টিকিয়ে রাখতে পারে। একটি লাঞ্চ বক্সের আকারের যন্ত্রের সাহায্যে সফলভাবে মঙ্গল গ্রহে শ্বাস প্রশ্বাস নিতে পারবে মানুষ। নাসার ওই মক্সি যন্ত্র মঙ্গলে অক্সিজেন তৈরি করছে। সেটি কাজ করছে একেবারে একটি ছোট গাছের মতো।

    মক্সি যন্ত্র বিভিন্ন ঋতুতে মঙ্গলে অক্সিজেন তৈরি করতে সক্ষম

    নাসার পারসিভারেন্স রোভার মিশনের অংশ হিসেবে মক্সি মঙ্গলের পৃষ্ঠে নেমেছিল। তারপর একটি সমীক্ষায় গবেষকরা জানান যে, ২০২১ সালের শেষ নাগাদ মক্সি সাতটি পরীক্ষামূলক গবেষণায় অক্সিজেন তৈরি করতে সক্ষম হয়েছিল।রাত ও দিন সহ বিভিন্ন বায়ুমণ্ডলীয় পরিস্থিতিতে এবং বিভিন্ন ঋতুতে তা অক্সিজেন তৈরি করতে সফল হয়েছে।

    মানুষকে বাঁচিয়ে রাখার জন্য পর্যাপ্ত অক্সিজেন তৈরি করছে মক্সি 

    প্রতিটি ক্ষেত্রে প্রতি ঘণ্টায় ৬ গ্রাম অক্সিজেন উৎপাদন করার লক্ষ্যে পৌঁছেছে মক্সি। এই হার পৃথিবীর একটি সাধারণ গাছের মতো। এই মিশনে আশা করা যায় যে, সম্পূর্ণ ক্ষমতায় সিস্টেমটি মঙ্গল গ্রহে মানুষকে পৌঁছনোর পর বাঁচিয়ে রাখার জন্য পর্যাপ্ত অক্সিজেন তৈরি করতে পারবে এবং মানুষকে পৃথিবীতে ফিরিয়ে আনাও সম্ভব হবে।

    আরও পড়ুন: চাঁদে যাচ্ছে মানুষ, আর্টেমিস-১ মিশনে যে নভশ্চর

    মানব মিশনের জন্য গুরূত্বপূর্ণ অবদান নাসার মক্সি যন্ত্র 

    ম্যাসুসুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অ্যারোনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনটিক্স বিভাগের অধ্যাপক মক্সির তদন্তকারী জেফরি হফম্যান বলেন যে, এটি আসলে অন্য গ্রহের পৃষ্ঠে সম্পদ ব্যবহার করার এবং রাসায়নিকভাবে রূপান্তর করার প্রদর্শনী। এটা মানব মিশনের জন্য অবশ্যম্ভাবী। ওই যন্ত্রের বর্তমান সংস্করণটি ডিজাইনে ছোট যাতে পারসিভারেন্স রোভারে ফিট করা যায়। এবং সেটি স্বল্প সময় চালানোর জন্য নির্মিত।


    মক্সি যন্ত্র দিয়ে এবার মঙ্গলে অক্সিজেন তৈরি করছে নাসা
    মক্সি যন্ত্র যেভাবে মঙ্গলে অক্সিজেন তৈরি করছে ছবি।

    আরও পড়ুন: ভয়েজার-১ এর রহস্যময় ভুল সংকেতের সমস্যা সমাধান করল এবার নাসা

    মক্সি লাল গ্রহে বছরের যে কোনও সময়ে অক্সিজেন তৈরি করতে পারবে

    এখন পর্যন্ত মক্সি দেখিয়েছে যে, মঙ্গল গ্রহে বছরের যে কোনও সময়ে অক্সিজেন তৈরি করতে পারে। মক্সি মিশনের প্রধান তদন্তকারী মাইকেল হেস্ট বলেন, একমাত্র জিনিস যা আমরা প্রদর্শন করিনি, তা হল ভোর বা সন্ধ্যার সময়, যখন তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। সেটি পরীক্ষা করে দেখলেই মিশন সফলতার দিকে এগিয়ে যাবে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম