মঙ্গল গ্রহের তাপমাত্রা কত?

    মঙ্গল গ্রহের তাপমাত্রা কত
    মঙ্গল গ্রহের ঠান্ডা কেমন?


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: মঙ্গল গ্রহ পৃথিবীর চেয়ে ঠান্ডা। সাধারণত সেখানে তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াস থাকে।এই তাপমাত্রা পৃথিবীর উত্তর গোলার্ধে রাশিয়ার কাছাকাছি আর্কটিক অঞ্চলে পাওয়া যায় তাও আবার শীতকালে।

    মঙ্গল গ্রহের কি সবসময় একই তাপমাত্রা থাকে কিনা? 

    উত্তর হল মঙ্গল গ্রহ সূর্যের থেকে অনেক দূরে।  তাই সূর্যের তাপ কম পৌঁছায় যার কারনে মঙ্গল গ্রহের একটি পাতলা বায়ুমণ্ডল রয়েছে যার মধ্যে ৯৫% কার্বন ডাই অক্সাইড। নানা কারণে মঙ্গলের তাপমাত্রা কম থাকে। কখনও কখনও এই তাপমাত্রা মাইনাস ১২৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মতে, পৃথিবীর সর্বনিম্ন তাপমাত্রা অ্যান্টার্কটিকায় মাইনাস 88 ডিগ্রি সেলসিয়াসে রেকর্ড করা হয়েছে। 

    পৃথিবীর বুকে পারদ এর চেয়ে বেশি নিচে নামেনি। শুধু তাই নয় মঙ্গলে গ্রীষ্মকালও পৃথিবীতে শীতের শুরুর মতো আবহাওয়া থাকে।মঙ্গলে সর্বোচ্চ তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। যেখানে পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫৬ ডিগ্রি সেলসিয়াস। 

    মঙ্গল গ্রহের এত ঠান্ডা কেন?  

    মঙ্গলের বায়ুমণ্ডল পৃথিবীর তুলনায় ১০০ গুণ পাতলা। কোনও গরম কম্বল ছাড়া মঙ্গল তাপ শক্তি সংরক্ষণ করতে পারে না। তাই সেখানে গড় তাপমাত্রা থাকে মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াস। শীতকালে মেরুগুলির কাছাকাছি তাপমাত্রা মাইনাস ১২৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছয়। গ্রীষ্মকালে গড় তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস কিন্তু রাতে তা মাইনাস ৭৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে। নাসার মার্স কিউরিসিটি রোভার মঙ্গলের তাপমাত্রা সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাঠিয়েছে।


    মঙ্গল গ্রহের তাপমাত্রা কত?
    মঙ্গল গ্রহের গড় তাপমাত্রা।

     

    আরও পড়ুন: বিগ ব্যাং থিওরি ও কুরআন

    তিনি বলেন যে, বিকেলে সাধারণত তাপমাত্রা থাকে ৬ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এই তথ্য শুধুমাত্র একটি নির্দিষ্ট দিনের জন্য। গড় না একই সময়ে পারসিভারেন্স রোভার এটি থেকে বিভিন্ন তথ্য রেকর্ড করেছে।মাদ্রিদ ভিত্তিক সেন্টার অফ অ্যাস্ট্রোবায়োলজির বিজ্ঞানী ফেলিপ গোমেজ বলেন যে, মঙ্গলের তাপমাত্রা বোঝা খুবই বিস্ময়কর অভিজ্ঞতা। তাপমাত্রার এত বড় পরিবর্তন এবং পার্থক্য যে কাউকে অবাক করে দিতে পারে।

    আরও পড়ুন: এবার ইলন মাস্ক সিইও পদ ছাড়ার ঘোষণা করলেন টুইটারের

    এখানে আর্দ্রতা অর্থাৎ আর্দ্রতা তাপমাত্রার সাথে সাথে বাড়তে থাকে। কারণ এখানে উপস্থিত বাষ্প ১০০ প্রসিপিটেবল মাইক্রন। অর্থাৎ আপেক্ষিক আর্দ্রতার মাত্রা ৮০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত যেতে পারে।রাতে মঙ্গল গ্রহে পাথরের উপর পাতলা বরফের স্তর তৈরি হয়। তবে সকালে বাতাস গরম হতে শুরু করে। হিম বাষ্পীভূত হয় এবং উড়তে শুরু করে। এই বাষ্প সম্পূর্ণরূপে অদৃশ্য না হওয়া পর্যন্ত, ১০০ শতাংশ আর্দ্রতা থাকে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম