মঙ্গল গ্রহের উপগ্রহ কয়টি?

    মঙ্গল গ্রহের উপগ্রহ কয়টি?
    মঙ্গল গ্রহের উপগ্রহ ফোবোস ও ডেইমোস ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: মঙ্গলের দুইটি উপগ্রহ আছে।মঙ্গল গ্রহের পৃথিবীর তুলনায় ছোট দুটি প্রাকৃতিক উপগ্রহ রয়েছে। এগুলি হলো যথাঃ ১।ফোবোস ২। ডিমোস।উপগ্রহ দুটি মঙ্গলের নিকটবর্তী কক্ষপথে আবর্তনশীল। গ্রহাণু আটকে পড়ার তত্ত্বটি বহুল প্রচলিত তবে তাদের উৎপত্তি এখনো অনিশচ্তি।

    উপগ্রহ ফোবোস ও ডেইমোস এর তথ্যঃ

    ফোবোসের ব্যাস প্রায় ২২ কিলোমিটার (১৪ মা) এবং ডিমোসের ব্যাস ২২ কিলোমিটার (১৪ মা)। ফোবোস ও ডেইমোস। দুইটি চাঁদের মধ্যে ফোবোস বৃহত্তম এবং এর কক্ষপথ মঙ্গলের নিকটতম । ফোবোস নামকরনটি করা হয়েছে গ্রীক ভয়ের (phobia) দেবতা phobos এর নামে। phobos হল ares(মঙ্গল) ও Aphrodite(বুধ) এর সন্তান।একে মঙ্গলের ভয় নামেও ডাকা হয়।ফোবোস এর অতি অল্প ভরের কারনে এটি গোলাকার আকৃতি পাওয়ার জন্য যথেষ্ট নয়। যে কারনে এই উপগ্রহটি অনিয়মিত আকৃতির। 

    আরও পড়ুন: মঙ্গল গ্রহের তাপমাত্রা কত?

    এর গড় ব্যাসার্ধ মাত্র ১১ কিলোমিটার। এটি মঙ্গলের পৃষ্ঠ থেকে মাত্র ৩৭০০ মাইল দূর থেকে লাল গ্রহকে প্রদক্ষিণ করছে। উচ্চতা হিসেবে সৌরজগতে কোন গ্রহের নিকটতম উপগ্রহ এটি। ফোবোস প্রতি ৭ ঘণ্টা ৩৯ মিনিটে একবার মঙ্গলকে প্রদক্ষিণ করে। তার মানে মঙ্গলে দিনে তিনবার পশ্চিম আকাশে ফোবোসের উদয় দেখা যায়। 

    আরও পড়ুন: মৃত্যুর আগে মঙ্গল থেকে নাসা কে শেষ ছবি পাঠাল ইনসাইট ল্যান্ডার

    উল্লেখ্য মঙ্গলের দিন ২৪ ঘণ্টা ৪০ মিনিট।তবে উপগ্রহটি সৌরজগতের অন্যতম ঝাপসা বস্তুও বটে। অর্থাৎ এটি এর উপর আপতিত আলো খুব কম প্রতিফলিত করে। এর প্রতিফলের হার মাত্র ০.০৭১। সূর্যের আলো যে দিকে আপতিত হয় সেই অংশের তাপমাত্রা -৪° সেলসিয়াস এবং অপর পাশের তাপমত্রা -১১২° সেলসিয়াস। এতে বেশ কয়েকটি গভীর খাত লক্ষ্য করা গিয়েছে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম