বৃহস্পতির সবচেয়ে বড় উপগ্রহের নাম কি

    বৃহস্পতির সবচেয়ে বড় উপগ্রহের নাম কি
    বৃহস্পতির সবচেয়ে বড় গ্যানিমিড উপগ্রহের ছবি।


    বৃহস্পতি গ্রহের প্রাকৃতিক উপগ্রহ

    বৃহস্পতি গ্রহের বর্তমান ৯৫টি প্রাকৃতিক উপগ্রহ রয়েছে।এগুলির মধ্যে বৃহত্তম চারটি উপগ্রহ গ্যালিলিয়ান চাঁদ নামে পরিচিত। ১৬১০ সালে গ্যালিলিও গ্যালিলি ও সাইমন মরিয়াস পৃথক পৃথক ভাবে এগুলি আবিষ্কার করেন। এই উপগ্রহগুলিই আবিষ্কৃত প্রথম মহাজাগতিক বস্তু, যেগুলি পৃথিবী বা সূর্যকে প্রদক্ষিণ করছে না। ১৯শ শতাব্দীর শেষভাগ থেকে অনেকগুলি ক্ষুদ্রতর বার্হস্পত্য চাঁদ আবিষ্কৃত হয়েছে। এগুলির নামকরণ করা হয়েছে রোমান দেবতা জুপিটার অথবা তার গ্রিক রূপ জিউসের প্রেমিক প্রেমিকা বা কন্যাদের নামানুসারে। বৃহস্পতিকে কেন্দ্র করে প্রদক্ষিণরত বৃহত্তম ও সর্বাপেক্ষা অধিক ভরযুক্ত বস্তুগুলি হল এই গ্যালিলিয়ান চাঁদ চারটি। অন্যান্য জ্ঞাত ৭৫টি চাঁদ ও বলয়গুলির একত্রিত ভর এই গ্রহটিকে প্রদক্ষিণরত বস্তুগুলির সামগ্রিক ভরের ০.০০৩% মাত্র।

    আরও পড়ুন: বৃহস্পতি গ্রহের আয়তন কত?

    বৃহস্পতির প্রাকৃতিক উপগ্রহগুলির মধ্যে আটটি নিয়মিত প্রাকৃতিক উপগ্রহ। এগুলি অনুগামী গতিতে প্রায় বৃত্তাকার কক্ষে বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে। গ্রহীয় ভরের কারণে গ্যালিলিয়ান চাঁদগুলির আকার প্রায় গোলকাকার। তাই এগুলি যদি সরাসরি সূর্যকে প্রদক্ষিণ করত তাহলে এগুলিকে অন্ততপক্ষে বামন গ্রহ হিসাবে বিবেচনা করা হত। অপর চারটি নিয়মিত উপগ্রহ তুলনামূলকভাবে আকারে অনেক ছোটো এবং বৃহস্পতির অপেক্ষাকৃত নিকটে অবস্থিত। এগুলিই সেই ধূলির উৎস যা দ্বারা বৃহস্পতির বলয়গুলি গঠিত হয়েছে। সম্ভবত বৃহস্পতির আকর্ষণে সৌর কক্ষপথ থেকে বিচ্যুত হয়ে এগুলি বৃহস্পতির উপগ্রহে পরিণত হয়েছে। এই অনিয়মিত উপগ্রহগুলির মধ্যে সাতাশটির এখনও আনুষ্ঠানিক নামকরণ করা হয়নি।

    আরও পড়ুন: গ্যানিমিড কোন গ্রহের উপগ্রহ

    সৌরজগতের সবচেয়ে বড় উপগ্রহের নাম

    বৃহস্পতির উপগ্রহ গ্যানিমিড সমগ্র সৌরজগতের বৃহত্তম উপগ্রহ। বৃহস্পতি পৃথিবী থেকে দৃশ্যমান রাতের আকাশে উজ্জ্বল তৃতীয় বৃহত্তম বস্তু। দ্বিতীয় বৃহত্তম অস্থি হলো শুক্র এবং প্রথম বৃহত্তম পৃথিবীর উপগ্রহ চাঁদ। সৌরজগতের অন্য সমস্ত গ্রহের সম্মিলিত ভরের তুলনায় বৃহস্পতির ভর দ্বিগুনেরও অধিক।সর্ববৃহৎ উপগ্রহ গ্যানিমেডের আকৃতি বুধ গ্রহের চেয়েও বেশি। বিভিন্ন সময় বৃহস্পতি গবেষণার উদ্দেশ্যে মহাশূন্য অভিযান প্রেরিত হয়েছে।গ্যানিমিড হল বৃহস্পতির একটি উপগ্রহ এবং সৌরজগতের বৃহত্তম উপগ্রহ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম