মহাকাশে মিলল অতিকায় রহস্যময় বুদবুদের সন্ধান! বিস্মিত গবেষকরা

     

    মহাকাশে মিলল অতিকায় রহস্যময় বুদবুদের সন্ধান! বিস্মিত গবেষকরা
     রহস্যময় বুদবুদের সন্ধান

    মহাকাশে মিলল অতিকায় রহস্যময় বুদবুদের সন্ধান

    মহাকাশে মিলল অতিকায় রহস্যময় বুদবুদের সন্ধান । বিস্মিত গবেষকরা এই নিয়ে আমি এই খবরটি দিতে চলে এলাম মহাকাশে রহস্য হয়ত কোনদিনই শেষ হবার নয় । এবার নতুন করে রহস্যঘন এক আশ্চর্য দৈত্যাকার উদ্ভিদ কে ঘিরে আলোকবর্ষ জুড়ে ছড়িয়ে থাকা শূণ্য স্থান কে কেন্দ্র করে তীব্র কৌতুহল তৈরি হয়েছে ।জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে আজ থেকে এক কোটি বছর আগে । অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্স নামের এক জার্নালে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র সেখানেই জানানো হয়েছে ওই মহাজাগতিক বুদবুদের কথা । 

    মহাকাশে ছড়িয়ে থাকা আণবিক মেয়েকে ত্রিমাত্রিক মানচিত্র খতিয়ে দেখার সময় ওই উৎপত্তির দিকে নজর যায় গবেষকদের । আকাশগঙ্গা ছায়াপথের এক প্রান্তে রয়েছে পার্সিয়াস আণবিক মেঘের দল সেই মেঘ ঘিরে রেখেছে ওই পত্রিকায় বুদ্ধিকে প্রসঙ্গত অঞ্চলে জন্ম হয় গবেষকদের ধারণা কোন কারনেই বোধ ভর্তির জন্ম হয়েছে ।

    এ বিষয়টি রয়েছে একটি থিওরি অনুযায়ী শূন্যস্থানের পাশেই এক সুপারনোভা অস্তিত্ব ছিল সেটি থেকেই গ্যাস নির্গত হয়  । ওরা সুপারসেল তৈরি করেছে অথবা এমনও হতে পারে লক্ষ লক্ষ বছর ধরে বহু সুপারনোভার সম্মিলিত কারণে রহস্যময় সৃষ্টি হয়েছে । 


    যার কিনারা এসে অবস্থান করছে অসংখ্য নক্ষত্র জন্মের পর থেকেই ব্রহ্মাণ্ড প্রচারিত হচ্ছে । সেটি প্রসারিত হয়ে চলেছে বিজ্ঞানীরা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বোঝার চেষ্টা করে চলেছেন । ব্রহ্মাণ্ডের আর সেই কারণেই ত্রিমাত্রিক মানচিত্র তৈরি করা হয়েছে এবার সেই ম্যাপ থেকে আবিষ্কৃত হল এক আশ্চর্য বোধ বোধ ।


    উল্লেখ্য এর আগে ত্রিমাত্রিক ম্যাপ ব্যবহার করা হতো ব্রহ্মাণ্ডকে কিন্তু এবার মহাকাশে ধূলিকণা কে পর্যবেক্ষণ করে তৈরি করা হয়েছে । ত্রিমাত্রিক মানচিত্র চটপটি ইনফরমেটিভ  আশা করি  ভালো লেগেছে সঙ্গে থাকবেন আমাদের সাবস্ক্রাইব করে লাইক শেয়ার অবশ্যই করবেন আর কমেন্ট বক্সে আপনার গুরুত্বপূর্ণ মতামত জানাবেন । আসি আবার দেখা হবে ভালো থাকবেন সুস্থ থাকবেন ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম