নক্ষত্রদের মধ্যে ধুলো জমলে কি হয়? পিলার্স অফ ক্রিয়েশন এর ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ

    নক্ষত্রদের মধ্যে ধুলো জমলে কি হয়? পিলার্স অফ ক্রিয়েশন এর ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ
    পিলার্স অফ ক্রিয়েশন এর ছবি ।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: ফের একটি অভাবনীয় ছবি তুলে বিশ্ববাসীর সামনে হাজির করল নাসার শক্তিশালী স্পেস টেলিস্কোপ জেমস ওয়েব। জমকালো, অত্যন্ত বিস্তারিত ল্যান্ডস্কেপটিকে আইকনিক পিলার্স অফ ক্রিয়েশন বা সৃষ্টির স্তম্ভ বলা হয়। কিন্তু প্রশ্ন হচ্ছে, এটি আসলে ঠিক কী আন্তঃনাক্ষত্রিক ধুলো এবং গ্যাস দিয়ে তৈরি তিনটি লুমিং টাওয়ারের একটি ভিস্তা। 

    পিলার্স অফ ক্রিয়েশন

    যা মাঝে মাঝে কাছাকাছি ইনফ্রারেড আলোতে আধা স্বচ্ছ দেখায়। ছবিটি এই স্তম্ভগুলির চারপাশে আন্তঃনাক্ষত্রিক ধূলিকণার উপস্থিতি এবং ঘনত্বকে তুলে ধরে।আইকনিক সৃষ্টিটি বিশাল ঈগল নেবুলার মধ্যে সেট করা হয়েছে। যা ৬,৫০০ আলোকবর্ষ দূরে অবস্থিত।নাসার হাবল টেলিস্কোপ প্রথম ১৯৯৫ সালে সৃষ্টির স্তম্ভগুলি ক্যাপচার করেছিল এবং ২০১৪ সালে এটি পুনর্বিবেচনা করেছিল।

    নাসা সম্প্রতি একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে যে, নবগঠিত তারকারা এই ছবিতে সিন স্টিলার। যখন গ্যাস এবং ধূলিকণার স্তম্ভের মধ্যে পর্যাপ্ত ভরের গিঁট তৈরি হয়। তখন তারা তাদের নিজস্ব অভিকর্ষের অধীনে ভেঙে পড়তে শুরু করে। ধীরে ধীরে উত্তপ্ত হয় এবং অবশেষে নতুন তারা তৈরি করে।কিছু স্তম্ভের কিনারায় লাভার মতো দেখায় এমন তরঙ্গায়িত রেখাগুলি ব্যাখ্যা করে নাসা আরও বলছে ।

    আরও পড়ুন: নক্ষত্রকে গিলে নিল আর এক নক্ষত্র! এমনি বিরল ঘটনার হদিস পেলেন বিজ্ঞানীরা

    এগুলি সেই সব তারা থেকে নির্গত হয় যা এখনও গ্যাস এবং ধূলিকণার মধ্যে তৈরি হয়। ইয়ং স্টার্স বা তরুণ তারাগুলি পর্যায়ক্রমে সুপারসনিক জেটগুলিকে শুট আউট করে যা পদার্থের মেঘের সাথে সংঘর্ষ করে।ঠিক যেমনটা এই ধরনের পুরু স্তম্ভ। এটি কখনও কখনও ধনুকের মতো ধাক্কাতেও পরিণতি পায় যা জলের মধ্য দিয়ে যাওয়ার সময় নৌকার মতো তরঙ্গায়িত প্যাটার্ন তৈরি করতে পারে।

    আরও পড়ুন: মহাকাশ ইতিহাসে সর্বকালের শ্রেষ্ঠ শক্তিশালী বিস্ফোরণ, আলো পৌঁছতে ১.৯ বিলিয়ন বছর লাগল

    এর আগে নাসা মহাজাগতিক বুদবুদে মোড়ানো বাবল নেবুলার একটি ছবি শেয়ার করেছিল। ছবিটি নাসার হাবল স্পেস টেলিস্কোপ দ্বারা ধারণ করা হয়েছিল। প্রসঙ্গত, মহাজাগতিক এই ধরনের বুদবুদ মোড়ানো ক্যাসিওপিয়া পৃথিবী থেকে ৭,১০০ আলোকবর্ষ দূরে নক্ষত্রমণ্ডলে অবস্থিত। বুদবুদ বা বাবল নেবুলা হল সবচেয়ে বিখ্যাত স্টার বাবলগুলির মধ্যে একটি।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম