লঞ্চ হয়ে গেল ওসিয়ানস্যাট ৩ ও আট ন্যানোস্যাটেলাইট, বড় চমক দেখাল ইসরো

    লঞ্চ হয়ে গেল ওসিয়ানস্যাট ৩ ও আট ন্যানোস্যাটেলাইট, বড় চমক দেখাল ইসরো


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: শনিবার বছরের শেষ পিএসএলভি মিশন পরিচালনা করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরো।২৬ নভেম্বর মহাকাশ সংস্থাটি আর্থ অবজ়ার্ভেশন স্যাটেলাইট 06 (EOS 06) এবং আটটি ন্যানোস্যাটেলাইট লঞ্চ করেছে। এই আট ন্যানোস্যাটেলাইটের মধ্যে রয়েছে ভুটানের জন্য (INS-2B) ইসরো ন্যানো স্যাটেলাইট-2। আনন্দ অ্যাস্ট্রোকাস্ট (চারটি স্যাটেলাইট) এবং দুটি থাইবোল্ট স্যাটেলাইট।

    ইসরোর বড় চমক ৩টি ন্যানোস্যাটেলাইট উৎক্ষেপণ 

    আসন্ন ফ্লাইটটি বিক্রম এস হায়দরাবাদ ভিত্তিক স্কাইরুট অ্যারোস্পেস থেকে একটি সাব অরবিটাল লঞ্চ ভেহিকেল লঞ্চের হিল।যা বেসরকারি সংস্থা দ্বারা নির্মিত কোম্পানির প্রথম রকেট। গত ১৮ নভেম্বর দেশের প্রথম বেসরকারি রকেট বিক্রম এস লঞ্চ করা হয়েছিল। ইসরো জানিয়েছে যে, পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV-C54) শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে সকাল ১১ টা ৫৬ মিনিটে উপগ্রহগুলি উৎক্ষেপণ করা হয়েছিল।

    তৃতীয় প্রজন্মের স্যাটেলাইটের হল EOS-6  ওসিয়ানস্যাট সিরিজ়।এটি Oceansat-2 মহাকাশযানের জন্য বর্ধিত পেলোড স্পেসিফিকেশনের পাশাপাশি অ্যাপ্লিকেশন এলাকাগুলির জন্য ধারাবাহিকতা পরিষেবা প্রদান করা। পেলোডগুলি হল ওসিয়ান কালার মনিটর । সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা মনিটর এবং কু ব্যান্ড স্ক্যাটারোমিটার (SCAT-3)। এবং ARGOS মিশন।বেঙ্গালুরুর মহাকাশ প্রযুক্তি স্টার্টআপ পিক্সেল তৈরি করেছে স্যাটেলাইট আনন্দ। 

    আরও পড়ুন: এই প্রথম বেসরকারি সেক্টর রকেট বিক্রম-এস লঞ্চ করছে ভারত

    কোম্পানির তৃতীয় হাইপারস্পেকট্রাল স্যাটেলাইট তৈরি করতে দুই বছরেরও বেশি সময় লেগেছে। আনন্দ স্যাটেলাইট হল একটি প্রযুক্তি প্রদর্শক যা লো আর্থ অরবিটে মাইক্রোস্যাটেলাইট ব্যবহার করে পৃথিবী পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষণ ক্যামেরার ক্ষমতা এবং বাণিজ্যিক প্রয়োগ প্রদর্শন করে।INS-2B (BhutanSat) এর দুটি পেলোড রয়েছে NanoMx এবং APRS-Digipeater। NanoMx হল একটি মাল্টিস্পেকট্রাল অপটিক্যাল ইমেজিং পেলোড। যা স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার দ্বারা তৈরি করা হয়েছে। 

    আরও পড়ুন: চাঁদের আকাশ থেকে ওরিয়ন পৃথিবীর নীল বলের ছবি তুলে পা‌ঠাল নাসা

    APRS-ডিজিপিটার পেলোড যৌথভাবে ভুটানের তথ্য প্রযুক্তি ও টেলিকম বিভাগ এবং ইউআর রাও স্যাটেলাইট সেন্টার বেঙ্গালুরু দ্বারা তৈরি করা হয়েছে।অন্য দিকে থাইবোল্ট মহাকাশযানটিতে একাধিক ব্যবহারকারীর জন্য দ্রুত প্রযুক্তির প্রদর্শন এবং নক্ষত্রপুঞ্জের বিকাশ সক্ষম করার জন্য একটি কমিউনিকেশন পেলোড অন্তর্ভুক্ত করা হয়েছে। এটি অপেশাদার ফ্রিকোয়েন্সি ব্যান্ডে অনুমোদিত ব্যবহারকারীদের জন্য স্টোর অ্যান্ড ফরোয়ার্ড কার্যকারিতাও প্রদর্শন করে। ISRO বলেছে যে, ধ্রুব স্পেস অরবিটাল ডেপ্লয়ার ব্যবহার করে স্যাটেলাইটগুলি ন্যূনতম এক বছরের জীবনকালের জন্য নির্দিষ্ট মিশন অপারেশনগুলি সম্পাদনের স্বার্থে স্থাপন করা হবে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম